কম্পিউটার ও মোবাইল ফোন নষ্ট করছে চোখ, বাঁচার উপায়
কম্পিউটার ও মোবাইল ফোন নষ্ট করছে চোখ, বাঁচার উপায়

কম্পিউটার ও মোবাইল ফোন নষ্ট করছে চোখ, বাঁচার উপায়

অনলাইন ডেস্ক

সারাদিন কম্পিউটার কিংবা ল্যাপটপে কাজ, না হলে মোবাইল ফোনে ব্যস্ততা। এই দুই ক্ষেত্রেই আমাদের প্রত্যেককেই ইলেকট্রনিক্স ডিভাইসের দিকে বেশ অনেকক্ষণ তাকিয়ে থাকতে হয়।

সেই সঙ্গে টিভিতে প্রিয় অনুষ্ঠান দেখি অনেক সময় ধরে। এর ফলে ক্ষতিগ্রস্থ হয় শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ চোখ।

কম্পিউটার হোক কিংবা মোবাইল অথবা টিভি, অত্যধিক ইলেকট্রনিক্স ডিভাইসের দিকে তাকিয়ে থাকার ফলে আমাদের চোখে নানা সমস্যা হতে থাকে।

এর বেশিরভাগই আমরা এড়িয়ে চলি। যেমন- চোখ থেকে জল পড়া, চোখ লাল হয়ে যাওয়া, মাথা যন্ত্রণা, চোখ শুকিয়ে যাওয়া প্রভৃতি। মারাত্মক কিছু রোগের পূর্ব লক্ষণ এগুলো।

আরও পড়ুন:


চীনের ১৯ যুদ্ধবিমান ঢুকল তাইওয়ানে

গাজীপুরে তুরাগ ও বংশী নদীর পানি বৃদ্ধি

খিলগাঁও ও কেরানীগঞ্জ থেকে ফেনসিডিল-গাঁজা উদ্ধার

কারাভোগ শেষে ভারত ফিরল তিনজন


চোখ ভালো রাখার সহজ উপায়-

চোখের পাতা ফেলুন: 
একটানা অনেকক্ষণ ডিজিট্যাল স্ক্রিনের দিকে তাকিয়ে থাকা চলবে না। মাঝে মাঝে স্ক্রিন থেকে চোখ সরিয়ে এদিকে সেদিকে নিতে হবে। প্রতি ২০ মিনিট পর কিছুক্ষণের জন্য কম্পিউটার, মোবাইল, টিভি স্ক্রিন থেকে চোখ সরিয়ে রাখুন।

চোখের মণি ঘোরান:
প্রথমে ঘড়ির কাঁটার দিকে এবং তার পর ঘড়ির কাঁটার বিপরীতে চোখের মণি ঘোরান। তবে তাড়াহুড়ো নয়, ধীরে ধীরে করুন। প্রতিদিন অন্তত দুই-তিন মিনিট সময় এমনটা করুন। এতে আরাম পাবেন চোখে।

গরম–ঠান্ডা পানির ভাপ:
একটি বাটিতে গরম পানি, আরেকটি বাটিতে ঠান্ডা পানি নিন। তারপর একটা পরিষ্কার তোয়ালে গরম পানিতে ডুবিয়ে কিছু সময়ের জন্য চোখের ওপর রাখুন। এরপর ঠান্ডা পানি দিয়ে একইভাবে চোখে ভাপ দিন। এমন কয়েক মিনিট করলে সারাদিনে চোখে যে যে ক্লান্তি ভর করেছে, তা দূর হবে।

ফোকাস শিফটি:
এটি এক ধরনের চোখের ব্যায়াম। এক্ষেত্রে চোখের একেবারে সামনে যে বস্তুটি আছে তার দিকে তাকাতে হবে। ৫ সেকেন্ড পর তার থেকে একটু দূরে রয়েছে এমনকিছুর দিকে একদৃষ্টিতে ৫ সেকেন্ড তাকিয়ে থাকতে হবে। এমনটা করতে থাকলে চোখের পেশির কর্মক্ষমতা বৃদ্ধি পায়। পাশাপাশি বাড়ে দৃষ্টিশক্তি।

এছাড়াও  চিকিত্সকরা জানাচ্ছেন, চোখ ভালো রাখতে গেলে, সারাদিনে প্রচুর পরিমাণে পানি খাওয়া প্রয়োজন। রোজ অন্তত ৬ থেকে ৮ গ্লাস হলে ভালো। তার ফলে একদিকে যেমন চোখ পরিষ্কার এবং সুস্থ থাকবে, তেমনই ডিহাইড্রেশনেরও চিন্তা থাকবে না।

 প্রত্যেক দিনের ডায়েটে তাজা ফল এবং সবজি রাখতে হবে। ফল এবং সবজি চোখকে বিভিন্ন রোগের প্রকোপ থেকে রক্ষা করে। যে সমস্ত খাবারে অ্যান্টি অক্সিডেন্টস রয়েছে যেমন- বিভিন্ন বেরি খেতে হবে।

চোখ ভালো রাখতে ধূমপান করা বন্ধ করতে হবে।

রোদে বেরোলে ইউভি প্রোটেকশনযুক্ত সানগ্লাস ব্যবহার করুন। যাতে সূর্যের প্রখর তাপ চোখে লাগতে না পারে।

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর

;