যুদ্ধ ও সন্ত্রাসমুক্ত আফগানিস্তান দেখতে চায় ইরান: আব্দুল্লাহিয়ান
যুদ্ধ ও সন্ত্রাসমুক্ত আফগানিস্তান দেখতে চায় ইরান: আব্দুল্লাহিয়ান

যুদ্ধ ও সন্ত্রাসমুক্ত আফগানিস্তান দেখতে চায় ইরান: আব্দুল্লাহিয়ান

অনলাইন ডেস্ক

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান বলেছেন, তার দেশ এমন একটি আফগানিস্তান দেখতে চায় যেখানে যুদ্ধ বা সন্ত্রাসবাদ থাকবে না। তিনি মঙ্গলবার সাবেক আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই’র সঙ্গে এক টেলিফোনালাপে এ মন্তব্য করেন।

এ সময় আব্দুল্লাহিয়ান ও কারজাই আফগানিস্তানের সর্বশেষ পরিস্থিতি নিয়ে আলোচনা ও মতবিনিময় করেন। ইরানের পররাষ্ট্রমন্ত্রী আফগানস্তান সম্পর্কে তার দেশের মৌলিক নীতি তুলে ধরে বলেন, আফগানিস্তানের সকল দল ও গোত্রের প্রতিনিধিদের নিয়ে একটি ব্যাপকভিত্তিক অংশগ্রহণমূলক সরকার গঠন করা হলেই কেবল দেশটিতে টেকসই শান্তি আসতে পারে বলে তেহরান মনে করে।

আমির-আব্দুল্লাহিয়ান বলেন, আফগানিস্তানের অর্থনৈতিক ও বাণিজ্যিক কার্যক্রমে যাতে ছেদ না পড়ে সেজন্য ইরান তার সবগুলো স্থলবন্দর ও ক্রসিং পয়েন্ট খুলে রেখেছে এবং এসব বন্দর দিয়ে নিয়মিত আফগানিস্তানে পণ্য সরবরাহ করা হচ্ছে। তিনি আফগানিস্তানের বর্তমান অরাজক পরিস্থিতির জন্য গত দুই দশকের মার্কিন দখলদারিত্বকে দায়ী করেন। তবে এ পরিস্থিতির অবসান ঘটানোর জন্য এখন আফগান জনগণকেই দৃঢ় সিদ্ধান্ত নিতে হবে বলে ইরানের পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেন।

আরও পড়ুন:


আফগানিস্তানে কেয়ারটেকার সরকার গঠন করতে যাচ্ছে তালেবান

মাদক সিন্ডিকেটের হাতে পৌঁছে যাচ্ছে অবৈধ আগ্নেয়াস্ত্র

একবার একটু দেখেন না আমার দিকে, কী করে বেঁচে আছি: পরীমণি

টেলিফোন সংলাপে সাবেক আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাইদ বলেন, আফগানিস্তানের সর্বজন শ্রদ্ধেয় নেতৃবৃন্দ বর্তমান পরিস্থিতি কাটিয়ে ওঠার জন্য তাদের সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছেন এবং তাদের উদ্দেশ্য আফগান জনগণের আশা-আকাঙ্ক্ষা বাস্তবায়ন করা।

তিনি আফগানিস্তানে স্থিতিশীলতা প্রতিষ্ঠায় আগের মতো সহযোগিতা করার জন্য তেহরানের প্রতি আহ্বান জানান।

news24bd.tv রিমু 

এই রকম আরও টপিক