আছরের নামাজের ফজিলত

আছরের নামাজের ফজিলত

অনলাইন ডেস্ক

দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ পড়া ফরজ। আল্লাহ তাআলা বলেন, নিশ্চয় নামাজ মানুষকে অশ্লীল ও মন্দ কাজ থেকে বিরত রাখে।

তাছাড়াও নামাজের মধ্যে মানুষের জন্য রয়েছে অসংখ্য ফজিলত ও উপকারিতা।  

আবু মালিহ (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন- এক যুদ্ধে আমরা বুরাইদাহ (রা.)-এর সঙ্গে ছিলাম।

দিনটি ছিল মেঘলা। তাই বুরাইদাহ (রা.) বলেন, শিগগির আসরের নামাজ আদায় করে নাও। কারণ নবী (সা.) বলেছেন—

‘যে ব্যক্তি আসরের নামাজ ছেড়ে দেয়, তার আমল বিনষ্ট হয়ে যায়। ’ (বুখারি, হাদিস : ৫৫৩)

আসরের নামাজের ফজিলত:
 
আবু হুরাইরা (রা.) থেকে বর্ণিত হাদিসে রাসুল (সা.) বলেছেন, ফেরেশতারা পালাবদল করে তোমাদের মাঝে এসে থাকেন।

এক দল দিনে, এক দল রাতে। আসর ও ফজরের সালাতে উভয় দল একত্র হয়। অতঃপর তোমাদের রাত যাপনকারী দলটি উঠে যায়। তখন আল্লাহ তাআলা তাদের জিজ্ঞাসা করেন, আমার বান্দাদের কোন অবস্থায় রেখে এলে? অবশ্য তিনি নিজেই এই বিষয়ে সবচেয়ে বেশি জানেন। উত্তরে তারা বলে- আমরা আপনার বান্দাদের সালাতে রেখে এসেছি। আর আমরা যখন গিয়েছিলাম, তখনও তারা সালাত আদায়রত অবস্থায় ছিল। (বুখারি, হাদিস : ৫৫৫) 

আবু হুরাইরা (রা.) হতে বর্ণিত হাদিসে রাসুল (সা.) আরো বলেন, তোমাদের কেউ যদি সূর্যাস্তের আগে আসরের নামাজে এক সিজদা পায়, তাহলে সে যেন সালাত পূর্ণ করে নেয়। আর যদি সূর্যোদয়ের আগে ফজরের সালাতের এক সিজদা পায়, তাহলে সে যেন সালাত পূর্ণ করে নেয়। (বুখারি, হাদিস : ৫৫৬)।  

আবু হুরাইরা (রা.) থেকে বর্ণিত হাদিসে রাসুল (সা.) বলেছেন, ফেরেশতারা পালাবদল করে তোমাদের মাঝে এসে থাকেন। এক দল দিনে, এক দল রাতে। আসর ও ফজরের সালাতে উভয় দল একত্র হয়। অতঃপর তোমাদের রাত যাপনকারী দলটি উঠে যায়। তখন আল্লাহ তাআলা তাদের জিজ্ঞাসা করেন, আমার বান্দাদের কোন অবস্থায় রেখে এলে? অবশ্য তিনি নিজেই এই বিষয়ে সবচেয়ে বেশি জানেন। উত্তরে তারা বলে- আমরা আপনার বান্দাদের সালাতে রেখে এসেছি। আর আমরা যখন গিয়েছিলাম, তখনও তারা সালাত আদায়রত অবস্থায় ছিল। (বুখারি, হাদিস : ৫৫৫) 

আরও পড়ুন:


নোয়াখালীতে প্রকাশ্যে গুলি, একে অপরকে দুষছেন আওয়ামী লীগ নেতারা

কে এই মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ

সিরিজ জয়ের মিশনে বিকেলে নামছে টাইগাররা


আবু হুরাইরা (রা.) হতে বর্ণিত হাদিসে রাসুল (সা.) আরো বলেন-তোমাদের কেউ যদি সূর্যাস্তের আগে আসরের নামাজে এক সিজদা পায়, তাহলে সে যেন সালাত পূর্ণ করে নেয়। আর যদি সূর্যোদয়ের আগে ফজরের সালাতের এক সিজদা পায়, তাহলে সে যেন সালাত পূর্ণ করে নেয়। (বুখারি, হাদিস : ৫৫৬) 

news24bd.tv নাজিম

এই রকম আরও টপিক