স্কুল-কলেজের রুটিন প্রকাশ, জেনে নিন সকল নির্দেশনা

অনলাইন ডেস্ক

স্কুল-কলেজের রুটিন প্রকাশ, জেনে নিন সকল নির্দেশনা

করোনা মহামারির কারণে দীর্ঘ দেড় বছর ধরে বন্ধ দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। আগামী ১২ সেপ্টেম্বর থেকে শিক্ষার্থীদের দীর্ঘ দিনের সেই অপেক্ষার অবসান ঘটতে যাচ্ছে। এ দিন থেকে সারাদেশে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক-সহ সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

করোনার কারণে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর রুটিন প্রণয়নে কিছু নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (বেসরকারি কলেজ শাখা)। বুধবার (৮ সেপ্টেম্বর) এসব নির্দেশনা জারি করা হয়।

জারি করা সেই নির্দেশনাবলীতে যা আছে -

১.  ২০২১ ও ২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থী এবং পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা প্রতিদিন শিক্ষাপ্রতিষ্ঠানে আসবে।
২. প্রথম, দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ, ষষ্ঠ, সপ্তম, অষ্টম ও নবম শ্রেণির শিক্ষার্থীরা সপ্তাহে একদিন প্রতিষ্ঠানে আসবে।
৩. সপ্তাহে প্রতিদিন নির্দিষ্ট শ্রেণিতে দুটি করে ক্লাস ধরে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান রুটিন প্রণয়ন করবে।
৪. রুটিনের সাথে প্রযোজ্য ক্ষেত্রে ব্যবহারিক ক্লাসসমূহ নির্ধারণ করা যেতে পারে।
৫. যেসকল প্রতিষ্ঠানে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তর সংযুক্ত সেকল প্রতিষ্ঠান ওই সকল স্তরের জন্য নির্ধারিত ক্লাসসমূহ সমন্বয় করে রুটিন প্রণয়ণ করবে।
৬. জাতীয় বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান সমূহ চলমান ডিগ্রি, সমমান ও মাস্টার্স পরীক্ষার সাথে সমন্বয় সাপেক্ষে ২০২১ ও ২০২২ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য রুটিন প্রণয়ন করে শ্রেণি কার্যক্রম পরিচালনা করবে।
৭. রুটিন প্রণয়নের ক্ষেত্রে লক্ষ্য রাখতে হবে যেন শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানে প্রবেশ/প্রস্থান/অবস্থানের সময় স্বাস্থ্যবিধি লঙ্ঘনের মতো কোনও বিষয় না ঘটে।
৮. রুটিন এমনভাবে প্রস্তুত করতে হবে যেন ভিন্ন ভিন্ন শ্রেণির শিক্ষার্থীরা ভিন্ন ভিন্ন সময়ে প্রতিষ্ঠানে প্রবেশ করে এবং প্রতিষ্ঠান থেকে বের হয়।
৯. শিক্ষাপ্রতিষ্ঠানে আপাতত এসেম্বলি বন্ধ থাকবে।
১০. প্রতিদিন নির্ধারিত চেকলিস্ট অনুযায়ী তথ্য প্রেরণ করতে হবে।
১১. পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত ক্লাস রুটিন তৈরির ক্ষেত্রে উপর্যুক্ত বিষয়সমূহ অনুসরণ করতে হবে।

news24bd.tv এসএম

আরও পড়ুন


পাঠ্যপুস্তকে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ অন্তর্ভুক্ত করার নির্দেশ হাইকোর্টের

আবদুস সালামের মৃত্যুর পর হাটহাজারী মাদরাসার ভারপ্রাপ্ত মহাপরিচালক মুফতি ইয়াহিয়া

জনগণের আস্থাহীনতার আরেক নাম বিএনপি: ওবায়দুল কাদের

জাপানি মাকে নিয়ে অপপ্রচার চালানো সব ভিডিও সরানোর নির্দেশ


 

পরবর্তী খবর

ঘোষিত সময়েই খুলবে ঢাকা বিশ্ববিদ্যালয় খুলবে: ঢাবি উপাচার্য

অনলাইন ডেস্ক

ঘোষিত সময়েই খুলবে ঢাকা বিশ্ববিদ্যালয় খুলবে: ঢাবি উপাচার্য

ঘোষিত সময় অনুযায়ী বিশ্ববিদ্যালয় খুলবে বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান। স্বাস্থ্যবিধি মেনে চললে শিক্ষা কার্যক্রম যথাযথভাবে চালানো সম্ভব হবে বলেও জানান তিনি।

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে স্বাস্থ্যবিধি মানতেই হবে। 

আরও পড়ুন:


স্ত্রীকে পরকীয়া থেকে ফেরাতে না পেরে স্ট্যাটাস দিয়ে যুবলীগ নেতার আত্মহত্যা

সংস্কারের অভাবে বেহাল রাঙামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট

গাজীপুরে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার

ভেসে আসা তিমির ওজন ৩০ হাজার কেজি, দৈর্ঘ্য ৪০ ফুট


 

অনুষ্ঠানে এসোসিয়শনের সভাপতি একে আজাদ বলেন, বিশ্ববিদ্যালয়ের মানসম্মত শিক্ষার জন্য শিক্ষক ও অ্যালামনাইদের যৌথভাবে কাজ করতে হবে।

উল্লেখ্য, ১৫ সেপ্টেম্বর ভিসির সভাপতিত্বে অনুষ্ঠিত প্রভোস্ট কমিটির সভায় অন্তত এক ডোজ টিকা নেয়ার শর্তসাপেক্ষে পাঁচ অক্টোবর অনার্স শেষ বর্ষ ও মাস্টার্সের শিক্ষার্থীদের জন্য হলগুলো খুলে দেয়ার সিদ্ধান্ত জানায় ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন। একই সঙ্গে এই দুই বর্ষের শিক্ষার্থীদের জন্য ২৬ সেপ্টেম্বর থেকে লাইব্রেরী ইনস্টিটিউট ও ডিপার্টমেন্টের সেমিনার, লাইব্রেরি ও কেন্দ্রীয় লাইব্রেরি খুলে দেয়ার সিদ্ধান্তও জানানো হয়।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

দাখিল পরীক্ষার তারিখ ঘোষণা, একই দিন হতে পারে এসএসসি

অনলাইন ডেস্ক

দাখিল পরীক্ষার তারিখ ঘোষণা, একই দিন হতে পারে এসএসসি

চলতি বছরের (২০২১ সালের) দাখিল পরীক্ষা আগামী ১৪ নভেম্বর থেকে শুরু হবে। বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড পরীক্ষার এ  সময়সূচি প্রকাশ করেছে। সাধারণত প্রতিবছর এসএসসি, দাখিল এবং এসএসসি ভোকেশনাল পরীক্ষার শুরুর দিনটি একই থাকে। কিন্তু এবার দাখিলের সময়সূচি ঘোষণা হলেও এসএসসির সময়সূচি এখনো ঘোষণা হয়নি।

বৃহস্পতিবার ২০২১ সালের দাখিল পরীক্ষার সময়সূচি ঘোষণা করা হয়।

সূচি অনুযায়ী, আগামী ১৪ নভেম্বর চলতি বছরের দাখিল পরীক্ষা শুরু হবে।  মোট তিন দিনে এই পরীক্ষা হবে।  শেষ হবে ২১ নভেম্বর।  প্রথম দিন (১৪ নভেম্বর) কোরআন মাজিদ ও তাজভিদ এবং পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়) বিষয়ের পরীক্ষা হবে।  ১৮ নভেম্বর হবে হাদিস শরিফের পরীক্ষা।  শেষদিন ২১ নভেম্বর ইসলামের ইতিহাস, রসায়ন (তত্ত্বীয়), তাজভিদ নসর ও নজম (মুজাব্বিদ গ্রুপ) এবং তাজভিদ (হিফজুল কোরআন গ্রুপ) বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সময়সূচিতে পরীক্ষার্থীদের জন্য পাঁচটি নির্দেশনা দেওয়া হয়েছে, সেগুলো হলো- ১. করোনা অতিমারির কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষার কেন্দ্রে যেতে হবে। ২. পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার্থীদের আসন গ্রহণ করতে হবে। ৩. পরীক্ষার সময় হবে ১ ঘণ্টা ৩০ মিনিট। এমসিকিউ ও লিখিত পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না। ৪. পরীক্ষার দিন সকাল ৯টা ৩০ মিনিটে শিক্ষার্থীদের উত্তরপত্র এবং ওএমআর শিট বিতরণ করা হবে। ৫. পরীক্ষা শুরুর তিন দিন আগে প্রতিষ্ঠানপ্রধানদের কাছ থেকে প্রবেশপত্র সংগ্রহ করতে হবে।

আরও পড়ুন:

অবশেষে ব্রিটেনের লাল তালিকা থেকে বাদ পড়ছে বাংলাদেশ

বেড়াতে গিয়ে অতিরিক্ত মদ পানে দুই ছাত্রলীগ কর্মীর মৃত্যু

আর কোনো তত্ত্বাবধায়ক সরকার হবে না, জানালেন কৃষিমন্ত্রী

ইভ্যালির সঙ্গে আর সম্পর্ক নেই তাহসানের


এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক একটি শিক্ষা বোর্ডের দায়িত্বশীল একজন কর্মকর্তা বৃহস্পতিবার গণমাধ্যমকে বলেন, এবারও এসএসসি পরীক্ষা একই দিনে শুরু হওয়ার কথা রয়েছে। সেভাবেই শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে।  সময়সূচির বিষয়েও পৃথক ফাইল গেছে। হয়তো দাখিলের পরীক্ষার সময়সূচির ফাইলটি অনুমোদন হয়ে গেছে আগে। তাই আগে দাখিলের সময়সূচি ঘোষণা করা হয়েছে।

তবে এসএসসির সময়সূচির বিষয়ে জানতে চাইলে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম  বলেন, ১৫ নভেম্বরের মধ্যে এসএসসি পরীক্ষা শুরু হবে।

পরীক্ষার্থীদের নিজ নিজ প্রতিষ্ঠান থেকে পরীক্ষা শুরুর কমপক্ষে তিন দিন আগে প্রবেশপত্র সংগ্রহ করতে হবে।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

হল খোলার পুর্বেই মেসের সিট নিয়ে ইবি শিক্ষার্থীদের মারামারি!

অনলাইন ডেস্ক

হল খোলার পুর্বেই মেসের সিট নিয়ে ইবি শিক্ষার্থীদের মারামারি!

করোনার কারণে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আবাহিত হল বন্ধ রয়েছে। কিন্তু হল বন্ধ থাকলেও পরীক্ষা দিতে এসে মেসে সিট ভাড়া নেওয়াকে কেন্দ্র করে ইবি শিক্ষার্থীদের মধ্যে মারামারির ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) দুপুর ২টার দিকে ক্যাম্পাস পার্শ্ববর্তী এলাকার এ ঘটনা ঘটে।

বিশ্ববিদ্যালয় সুত্রে জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু হলের পেছনে ত্রিবেণী এলাকার একটি মেসে থাকতেন বাংলা বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী ধ্রুব। ধ্রুব এই মাসে মেস ছেড়ে চলে যান কিন্তু ভাড়া অগ্রিম পরিশোধ থাকায় সে মার্কেটিং বিভাগের হাফিজ ও ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের সাকিবকে রেখে যান। পরে হাফিজ ও সাকিব ওই মেসের অন্য একটি কক্ষ ভাড়া নিতে চাইলে মেস মালিক তাদেরকে ভাড়া দিতে অস্বীকৃতি জানান। মেস মালিকের দাবি, তিনি ইতোমধ্যেই কক্ষটি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ছাত্র সেলিমের মাধ্যমে তার এক বন্ধুকে ভাড়া দিয়েছেন।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, মেস মালিকের সঙ্গে কথা অনুযায়ী বৃহস্পতিবার সেলিম তার বন্ধু মামুনকে নিয়ে মেসে উঠতে গেলে বাঁধা দেয় মেসে থাকা হাফিজ ও সাকিব। কথা কাটাকাটির এক পর্যায়ে হাফিজ তার বন্ধুদের ডেকে এনে সেলিম ও মামুনকে মারধর করে। পরে সেলিমের বন্ধুরা এলে আবারো হাতাহাতির ঘটনা ঘটে। পরে মেস মালিক ও কয়েকজন সিনিয়র শিক্ষার্থীর মধ্যস্থতায় পরিস্থিতি স্বাভাবিক হয়।

আরও পড়ুন:

অবশেষে ব্রিটেনের লাল তালিকা থেকে বাদ পড়ছে বাংলাদেশ

বেড়াতে গিয়ে অতিরিক্ত মদ পানে দুই ছাত্রলীগ কর্মীর মৃত্যু

আর কোনো তত্ত্বাবধায়ক সরকার হবে না, জানালেন কৃষিমন্ত্রী

ইভ্যালির সঙ্গে আর সম্পর্ক নেই তাহসানের


 

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. জাহাঙ্গীর হোসেন বলেন, বিষয়টি সম্পর্কে জেনে আমি শৈলকুপা থানায় যোগাযোগ করেছি। তারা বিষয়টি সম্পর্কে দেখভাল করবে বলে জানিয়েছে। শিক্ষার্থীদের নিজেদের মাঝে সম্পৃতি বজায় রেখে চলা উচিৎ।

১২ সেপ্টেম্বর থেকে হল বন্ধ রেখে ইবিতে সশরীরে বিভিন্ন বর্ষের পরীক্ষা শুরু চলছে। বর্তমানে ২২টিরও বেশি বিভাগে পরীক্ষা চলছে। এ ছাড়া অধিকাংশ বিভাগ বিভিন্ন বর্ষের পরীক্ষার তারিখ প্রকাশ করেছে।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

কোন বিশ্ববিদ্যালয়ে কবে ভর্তি পরীক্ষা

অনলাইন ডেস্ক

কোন বিশ্ববিদ্যালয়ে কবে ভর্তি পরীক্ষা

বর্তমানে দেশে ৪৬টি স্বায়ত্তশাসিত ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কার্যক্রম চালু রয়েছে। এরমধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় ও চারটি মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ছাড়া বাকি ৩৯টিতে সরাসরি ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হয়। করোনাভাইরাস পরিস্থিতিতে এই বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার তারিখ পুনঃনির্ধারণ করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বিশ্ববিদ্যালয় পরিষদের সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যাল, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়, তিনটি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ অধিকাংশ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করেছে।

দেখে নিন কোন বিশ্ববিদ্যালয়ে কবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে-


ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে আগামী ১ অক্টোবর, ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২ অক্টোবর, ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২২ অক্টোবর, ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২৩ অক্টোবর এবং ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) ৯ অক্টোবর অনুষ্ঠিত হবে। এসব পরীক্ষা দেশের ৮টি বিভাগীয় শহর ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট, রংপুর, বরিশাল এবং ময়মনসিংহে অনুষ্ঠিত হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) স্নাতক ভর্তি পরীক্ষা আগামী ৭ নভেম্বর থেকে শুরু হবে। গত ২ সেপ্টেম্বর অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির বৈঠকে ভর্তি পরীক্ষার তারিখের বিষয়ে ৭-১৮ নভেম্বরের মধ্যে নেওয়ার সুপারিশ করা হয়। পরে সুপারিশটি বিশ্ববিদ্যালয় পরিষদের সভায় পরীক্ষা আয়োজনের চূড়ান্ত সিদ্ধান্ত হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ভর্তি পরীক্ষা পাঁচটি ধাপে নেওয়া হবে। ২৭ ও ২৮ অক্টোবর ‘বি’ ইউনিট, ২৯ অক্টোবর ‘সি’ ইউনিট, ৩০ ও ৩১ অক্টোবর ‘ডি’ ইউনিট ও ১ ও ২ নভেম্বর ‘এ’ ইউনিট পরীক্ষা। এছাড়া ৫ নভেম্বর উপ-ইউনিট ‘বি-১’ ও ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ৪ অক্টোবর থেকে শুরু হয়ে চলবে ৬ অক্টোবর পর্যন্ত চলবে।

আগামী ৪ অক্টোবর ‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। দ্বিতীয় দিন ৫ অক্টোবর ‘এ’ ইউনিটের পরীক্ষাও তিনটি শিফটে অনুষ্ঠিত হবে।  এছাড়া আগামী ৬ অক্টোবর ‘বি’ ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২০টি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা
আগামী ১৭ অক্টোবর ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্যে দিয়ে শুরু হচ্ছে ২০টি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা। এরপর ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে ২৪ অক্টোবর আর  ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১ নভেম্বর।

গুচ্ছভুক্ত ২০টি বিশ্ববিদ্যালয়গুলো হলো— জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।
 
বুয়েটের ভর্তি পরীক্ষা
আগামী ২০ ও ২১ অক্টোবর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ভর্তির প্রাথমিক বাছাই পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর চূড়ান্ত পরীক্ষা হবে আগামী ৬ নভেম্বর।

প্রকৌশল গুচ্ছের ভর্তি পরীক্ষা
আগামী ১৩ নভেম্বর তিনটি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথমবার প্রকৌশল গুচ্ছে ভর্তি পরীক্ষা নেওয়া তিনটি বিশ্ববিদ্যালয় হলো— চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)।

বুটেক্সের ভর্তি পরীক্ষা
আগামী ১২ নভেম্বর বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বুটেক্সের লেভেল-১, টার্ম-১ এর ভর্তি পরীক্ষা আগামী ১২ নভেম্বর অনুষ্ঠিত হবে।

মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা
আগামী ১৯ ও ২০ নভেম্বর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। উপাচার্যদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের বৈঠকে ভর্তি পরীক্ষার এই তারিখ ঘোষণা করা হয়েছে।

এবার দেশের চারটি বিভাগীয় শহরে (ঢাকা, চট্টগ্রাম, রংপুর ও খুলনা) এই বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। কবে কোন ফ্যাকাল্টির ভর্তি পরীক্ষা হবে সেটি বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিলের বৈঠকে চূড়ান্ত করা হবে।

সাত কৃষি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছের ভর্তি পরীক্ষা
আগামী ২৭ নভেম্বর দেশের ৭টি কৃষি বিশ্ববিদ্যালয় এবং কৃষি শিক্ষা প্রধান পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। দ্বিতীয় বার সাতটি কৃষি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এসব বিশ্ববিদ্যালয় হচ্ছে— বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়।

এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ের (বিএসএমআরএএইউ) স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ২৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়টিতে দুটি বিষয়ের প্রতিটিতে ৩০ জন করে মোট ৬০ জন ছাত্রছাত্রী ভর্তি করা হবে।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

‘২০ বিশ্ববিদ্যালয়ের’ ভর্তি পরীক্ষার তারিখ চূড়ান্ত

অনলাইন ডেস্ক

‘২০ বিশ্ববিদ্যালয়ের’ ভর্তি পরীক্ষার তারিখ চূড়ান্ত

গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার তারিখ চূড়ান্ত করা হয়েছে।

নির্ধারিত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১৭ অক্টোবর।

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) ২০ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের বৈঠকে ভর্তি পরীক্ষার এই তারিখ নির্ধারণ করা হয়।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল বলেন, ২০ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সর্ব সম্মতিক্রমে ভর্তি পরীক্ষার তারিখ চূড়ান্ত করা হয়েছে। আগামী ১৭ অক্টোবর থেকে আমাদের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে। ১৭ অক্টোবর ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
 
অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন আরও বলেন, বাণিজ্য শাখার জন্য নির্ধারিত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১ নভেম্বর। আর মানবিক বিভাগের জন্য নির্ধারিত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে ২৪ অক্টোবর।

গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয়গুলো হলো- জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

আরও পড়ুন:


টাকার অভাবে বাঁচানো গেল না শরীরের বাইরে হৃৎপিণ্ড নিয়ে জন্মানো শিশুটিকে

কিশোরীকে স্বামীর ঘরে ঢুকিয়ে দরজা বন্ধ করে বাইরে পাহারা দেয় স্ত্রী

গাড়িচাপা দেওয়া ইসরাইলি ২ পুলিশের অবস্থা আশঙ্কাজনক

এই হচ্ছে বিএনপি, আর সব দোষ আওয়ামী লীগের?


news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর