মেসেঞ্জার ব্যাবহার যে কারণে ঝুঁকিপূর্ণ

মেসেঞ্জার ব্যাবহার যে কারণে ঝুঁকিপূর্ণ

Other

জনপ্রিয় অ্যাপ ফেসবুক মেসেঞ্জার ব্যাবহারে বিপদের ঝুঁকি দেখছেন অনেক নিরাপত্তা বিশেষজ্ঞরা। এই প্ল্যাটফর্ম থেকে কারও সরে যাওয়ার গুরুত্বপূর্ণ কারণ রয়েছে বলে জানানো হয়েছে ফোর্বস ম্যাগাজিনের এক প্রতিবেদনে। এদিকে ইউরোপীয় ইউনিয়নের তথ্য সুরক্ষা বিধি লঙ্ঘন করায় ২২৫ মিলিয়ন ইউরো জরিমানা করা হয়েছে হোয়াটসঅ্যাপকে।  

ফোর্বস ম্যাগাজিনে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, মেসেঞ্জার অ্যাপের সবচেয়ে বড় সমস্যা হলো ডিফল্ট অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশনের অভাব।

যা এমন একটি যোগাযোগ ব্যবস্থা যেখানে শুধুমাত্র যোগাযোগকারীরাই একে অন্যের বার্তা পড়তে পারেন। নৈতিকভাবে এটি অ্যাপ সংশ্লিষ্ট কাউকেই তাদের মধ্যকার বার্তা পড়ার অনুমোদন দেয় না। আর এখানেই রয়েছে মেসেঞ্জারের নিরাপত্তার ঘাটতি।

অবশ্য সবধরণের যোগাযোগের ক্ষেত্রে অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশনের গুরুত্বকে ডিফল্ট করার সিদ্ধান্ত নিয়েছে মেসেঞ্জার।

সম্প্রতি নতুন করে সুরক্ষার বিষয় যোগ করেছে প্লাটফর্মটি। ব্যবহারকারীকে কারা ইনবক্স করতে পারবে, রিকোয়েস্ট ফোল্ডারে কে যেতে পারবে এবং কারা মোটেও বার্তা দিতে পারবেনা, এসব নির্ধারণ করার সক্ষমতা দেবে প্লাটফর্মটি। যদিও মেসেঞ্জার এনক্রিপশন এই প্লাটফর্মে শিশু নির্যাতনকে চিহ্নিত করার ক্ষমতা হ্রাস করবেনা বলে জানিয়েছে ফেসবুক, তবে তা শিশুদের জন্য কতটা সুরক্ষিত হবে তা নিয়ে থেকে যাচ্ছে প্রশ্ন।


আরও পড়ুন

পিএইচডি ডিগ্রি, মাস্টার্স ডিগ্রির কোনো মূল্য নেই : তালেবানঘোষিত শিক্ষামন্ত্রী

হাতে ইনজুরি সৌম্যর!

মোবাইল ফোন গিলে ফেলে হাসপাতালে ভর্তি!

নতুন ছবিতে আবারও ভক্তদের মনে ঝড় তুললেন জয়া


এদিকে, ইইউ এর ডেটা সুরক্ষা বিধি লঙ্ঘন করায় ২২৫ মিলিয়ন জরিমানার মুখোমুখি হয়েছে হোয়াটসঅ্যাপ। প্লাটফর্মটি ফেসবুকের মালিকানাধীন অন্যান্য সংস্থার সঙ্গে তথ্য-উপাত্ত শেয়ার করার নীতিমালা ভঙ্গ করেছে। অনুসন্ধান করে এ ঘটনার সত্যতার প্রমাণ পেয়েছে আয়ারল্যান্ডের ডেটা গোপনীয়তা সুরক্ষা কমিশন। জরিমানার পাশাপাশি হোয়াটসঅ্যাপকে ‘প্রতিকারমূলক পদক্ষেপ’ নেওয়ার নির্দেশ হয়েছে তারা।

news24bd.tv/এমি-জান্নাত