বাংলাদেশ আওয়ামী লীগ কানাডার বর্ধিত সভা অনুষ্ঠিত

লায়লা নুসরাত, কানাডা

বাংলাদেশ আওয়ামী লীগ কানাডার বর্ধিত সভা অনুষ্ঠিত

কানাডার ডেনফোর্থস্থিত স্টার প্লাস রেস্তোরাঁতে ৬ সেপ্টেম্বর সোমবার বাংলাদেশ আওয়ামী লীগ কানাডার এক বর্ধিত সভা অনুষ্ঠিত হয়। দলীয় সভাপতি গোলাম মাহমুদ মিয়ার সভাপতিত্বে ও যুগ্ম সম্পাদক নিরু চাকলাদারের সঞ্চালনায় সভায় সংখ্যাগরিষ্ঠ নেতা-কর্মী উপস্থিত ছিলেন। 

কোভিড মহামারীর কারণে দীর্ঘ বিরতিতে স্বশরীরে উপস্থিত এই সভা অত্যন্ত আনন্দদায়ক ও প্রাণবন্ত ছিল। বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী ও গণ প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন জাতিসংঘের ৭৬ তম অধিবেশনে যোগদান করতে নিউইয়র্ক আগমন উপলক্ষে কানাডা থেকে নেতৃবৃন্দের একটি প্রতিনিধি দলের নিউইয়র্কে যাওয়া ও সাংগঠনিক বিষয়াবলী এই দুটি বিষয়ে আলোচনা হয়।

আলোচনার প্রারম্ভে দলের দপ্তর সম্পাদক শেখ জসিম উদ্দিন সূচনা বক্তব্যে সভাপতির নেতৃত্বে নিউইয়র্কে একটি প্রতিনিধি দল যাবার গুরুত্ব ও প্রয়োজনীয়তা তুলে ধরেন। এই বক্তব্যকে সমর্থন করে দলের সহ-সভাপতি যথাক্রমে বীর মুক্তিযোদ্ধা গোলাম মহিবুর রহমান, তোফাজ্জাল আলী, সাংগঠনিক সম্পাদক ইয়াহিয়া আহমেদ, কোষাধ্যক্ষ বজলুর রশিদ বেপরী সদস্যবৃন্দের মধ্যে মাসুদ সিদ্দিকী, অন্টারিও আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোস্তফা কামাল, সাধারণ সম্পাদক লিটন মাসুদ , ক্যুইবেক আওয়ামী লীগের সভাপতি কবি সহিদ রাহমান, সাধারণ সম্পাদক তাজুল ইসলাম ও কানাডা মহিলা আওয়ামী লীগ সভানেত্রী হাসিনা আক্তার জানু তাদের মতামত ব্যক্ত করেন। বিশেষ করে সহিদ রহামন সংক্ষিপ্তাকারে সভানেত্রীর নিউইয়র্ক সফর সূচী তুলে ধরেন। কোভিড পরিস্থিতি বিবেচনায় রেখে নিউইয়র্ক যাবার সিদ্ধান্তও সভায় গৃহীত হয়। 


পরবর্তীতে সাংগঠনিক বিষয়াবলীর উপর বক্তব্য রাখেন দলের সাংগঠনিক সম্পাদক যথাক্রমে এমরুল ইসলাম, মুর্শেদ আহমেদ মুক্তা, সদস্যবৃন্দের মধ্যে তাজুল ইসলাম, জুটন তরফদার, কামরুল ইসলাম, আব্দুল হামিদ।

বক্তাদের বক্তব্যে দলে বিভাজন সৃষ্টিকারী মুষ্টিমেয় সদস্যের অবাঞ্ছিত কার্যকলাপ সহ কানাডা আওয়ামী লীগের কার্যক্রম নিয়ে কতিপয় ব্যক্তির বিভ্রান্তি ছড়ানোর বিষয় গুলো উঠে আসে। দীর্ঘদিন থেকে সাংগঠনিক কর্মকাণ্ডে নিষ্ক্রিয়দের পরিবর্তে যাদেরকে অতীতে সম্পৃক্ত করা হয়েছিল তাদের পদায়ন সাপেক্ষে দলের কর্মকাণ্ড গতিশীল করার জন্য সভাপতি যেন প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেন সে ব্যাপারটা আলোচনায় উঠে আসে। 

আরও পড়ুন:

জঙ্গি আস্তানায় চলছে র‌্যাবের অভিযান, আটক ১

যে আইনে চলবে তালেবান সরকার

মুক্তি পেয়ে লাখ টাকার উপহার পেলেন পরীমণি

তালেবান সরকারের অভিষেক হচ্ছে ১১ সেপ্টেম্বর, ইরানসহ ৬ দেশকে আমন্ত্রণ


অধিকন্তু সভাপতির নেতৃত্বে ঐক্যবদ্ধ থেকে সকল প্রতিকূলতাকে কাটিয়ে উঠে দলকে সু-সংগঠিত করার আশাবাদও ব্যক্ত করেন সকলে। সভাপতি উনার বক্তব্যে আলোচিত বিষয়াবলীর পরিপ্রেক্ষিতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা বিষয়টি সকলকে আশ্বস্ত করেন। পরিশেষে উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে তিনি অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন। 

অনুষ্ঠানে আরও উপস্হিত ছিলেন দলের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক নজরুল আহমেদ, সদস্যবৃন্দ আশীষ পাল, আব্দুল মান্নান, সুকোমল রায়, মোঃ মকবুল হুসেন মন্জু ও আব্দুর রহমা। অনুষ্ঠান শেষে সকলে মিলে নৈশভোজে অংশ গ্রহণ করেন।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

ইতালির সিটি নির্বাচনে লড়ছেন বাংলাদেশি বংশোদ্ভূত ৩ নারী

অনলাইন ডেস্ক

ইতালির সিটি নির্বাচনে লড়ছেন বাংলাদেশি বংশোদ্ভূত ৩ নারী

আগামী ৩ ও ৪ অক্টোবর অনুষ্ঠিত হবে ইতালির রাজধানী রোমের সিটি কর্পোরেশন নির্বাচন। এবারের নির্বাচনেমহিলা কাউন্সিলর পদপ্রার্থী হয়েছেন তিন বাংলাদেশী বংশোদ্ভূত নারী। লায়লা শাহ ও জুমানা মাহমুদ  এই দুই বাংলাদেশী বংশোদ্ভূত নারী রোম সিটি কর্পোরেশনে আলাদাভাবে ভিন্ন দুটি এলাকার প্রার্থী হয়েছেন। এ ছাড়া ফ্রাসকাটি সিটিতে বাংলাদেশী বংশোদ্ভুত পাপিয়া আক্তার কাউন্সিলর নির্বাচন করছেন। 

এর মধ্যে লায়লা শাহ ৫ ও জুমানা মাহমুদ ৭ নম্বর মিউনিসিপি এলাকায়  কাউন্সিলর পদে রাজনৈতিক দল থেকে মনোনয়ন পেয়ে প্রার্থীপদ ঘোষণা করেছেন। ইতোমধ্যে তারা নিজ নিজ নির্বাচনী এলাকায় প্রচারণা চালাচ্ছেন। 

এ বিষয়ে প্রার্থী লায়লা শাহ বলেন, বর্তমানে ইতালিতে অনেক বাংলাদেশী রয়েছেন। আমাদের নিজেদের অবস্থান শক্ত করতে সবাইকে একত্রিত হয়ে কাজ করতে হবে। এছাড়াও স্থানীয় রাজনৈতিক দলে নিজেদের সম্পৃক্ত করতে পারলে বাঙ্গালী কমিউনিটি আরো সুনাম অর্জন করবে বলে আসা করি। 

এছাড়াও আরেক প্রার্থী জুমানা মাহমুদ বলেন, দেশটির মূলধারার রাজনৈতিক দলের সাথে সম্পৃক্ত হতে পারলে অভিবাসীদেড় সমস্যার কথাগুলো আমরা সহজেই স্থানীয় সরকারের কাছে পৌছাতে পারবো।

পাপিয়া আক্তার বাংলাদেশে জন্মগ্রহণ করেন কিন্তু তিনি ফ্রাসকাটি শহরে বেড়ে উঠেছেন। এই শহরেই তিনি ২৫ বছরেরও অধিক সময় ধরে বসবাস করছেন। কর্মজীবনের শুরুতে তিনি ইতালিতে ন্যাশনাল সিভিল সার্ভিস করেন। পাপিয়া আক্তার ARCI ROMA এর নির্বাচিত ডিরেক্টর এবং বাংলাদেশসহ বিভিন্ন দেশের অভিবাসীদের জন্য আইনি নির্দেশিকা ডেস্কের একজন দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা।

আরও পড়ুন


আশ্রয়ণ প্রকল্প: এটা তো দুর্নীতির জন্য হয়নি, এটা কারা করলো?

আগের স্ত্রীকে তালাক না দিয়েই মাহিকে বিয়ে করেছে রাকিব

আমরা কখনো জানতামও না যে এই সম্পদ আমাদেরই ছিলো

নাশকতার মামলায় নওগাঁর পৌর মেয়র সনিসহ বিএনপির ৩ নেতা কারাগারে


এদিকে ইতালির মূলধারার রাজনীতিতে তিন বাংলাদেশি নারীর অংশগ্রহণে প্রবাসীদের মাঝে ব্যাপক উৎসাহ উদ্দীপনা বিরাজ করছে। তারা আশা করছেন, ইতালির সিটি নির্বাচনে বাংলাদেশি নারীদের বিজয় প্রবাসীদের এক নতুন মাইলফলক হিসেবে কাজ করবে

 news24bd.tv/আলী

পরবর্তী খবর

পর্তুগালে প্রবাসীদের টি-১০ ক্রিকেট টুর্নামেন্ট

অনলাইন ডেস্ক

পর্তুগালে প্রবাসীদের টি-১০ ক্রিকেট টুর্নামেন্ট

প্রবাসী  বাংলাদেশিদের আয়োজনে দুই দিনব্যাপী টি-১০ ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়েছে পর্তুগালের রাজধানী লিসবনে। 
টুর্নামেন্টে বাংলাদেশিদের ৮টি দল এতে অংশ নেয়। গত ১৩ সেপ্টেম্বর (সোমবার) দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসান ক্রিকেট টুর্নামেন্টটির উদ্বোধন করেন।

লিসবনের কেন্দ্রীয় ক্রীড়া কমপ্লেক্স জামোরের মাঠে ১৩ এবং ১৪ সেপ্টেম্বর এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়। এবারের টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছে লিসবন সিক্সার ক্রিকেট ক্লাব। তাদের প্রতিপক্ষ ছিল ফরিদপুর রাইডার্স ক্রিকেট ক্লাব।

টুর্নামেন্টে মোট ৮টি দল অংশ নেয়। বিজয়ী এবং রানারআপ ছাড়াও মূল পর্বের বাকি ৬টি দল হচ্ছে-  ফ্রেন্ডশিপ ক্রিকেট ক্লাব, ইয়াং টাইগার্স ক্রিকেট ক্লাব, ফরিদপুর রাইডার্স ক্রিকেট ক্লাব, বাইরো আলতো স্টার্স ক্রিকেট ক্লাব, ঘরোয়া রাইডার্স ক্রিকেট ক্লাব, কোস্টাকাপারিকা ক্রিকেট ক্লাব ও বরিশাল রাইডার্স ক্রিকেট ক্লাব।


বিয়ে ছাড়াই আবারও মা হচ্ছেন কাইলি জেনার

বলিউড পরিচালক বিশাল ভরদ্বাজের প্রস্তাবে মিমের না!

দেশমাতা, আমাকে কি একটু নিরাপত্তা দিতে পারেন


 

ফাইনালে ম্যান অফ দ্যা ম্যাচ হন লিসবন সিক্সারের লিকসন আহমেদ। পুরো টুর্নামেন্টে ম্যান অব দ্যা সিরিজ হয়েছেন শাহজাহান সম্রাট। টুর্নামেন্টের সার্বিক সহযোগিতায় ছিল পর্তুগাল মাল্টি কালচারাল একাডেমি, বিপিই ফকির ইউনিপেছোয়াল এলডিএ এবং পর্তুগাল বাংলা প্রেসক্লাব।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

প্রথমবারের মতো অস্ট্রিয়ার জাতীয় ক্রিকেট লীগের ফাইনালে বাংলাদেশ

অনলাইন ডেস্ক

প্রথমবারের মতো অস্ট্রিয়ার জাতীয় ক্রিকেট লীগের ফাইনালে বাংলাদেশ

অস্ট্রিয়ার জাতীয় ক্রিকেট লীগে শনিবার অনুষ্ঠিত সেমিফাইনালে গ্রাজ ক্রিকেট একাডেমিকে ৫ উইকেট হারিয়ে প্রথম বারের মতো ফাইনালে জায়গা করে নিয়েছে বিসিসিএ। টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় গ্রাজ ক্রিকেট একাডেমি। 

বোলারদের নিয়ন্ত্রিত বোলিং এ ২০ ওভার শেষে ১২৩ রান সংগ্রহ করে গ্রাজ ক্রিকেট একাডেমি। উজ্জ্বল মজুমদার এবং আবদুল্লাহ আহমেদ তিনটি করে উইকেট নেন। এছাড়া অধিনায়ক রাকিব ইসলাম ও ইকবাল আহমেদ একটি করে উইকেট নেন। 

জবাবে ব্যাট করতে নেমে জায়েদ বিন শহীদ এবং আরিফ খানের অনবদ্য ৭১ রানের জুটি জয়ের পথ সুগম করে দেয়। বাংলাদেশ ক্রিকেট ক্লাব অস্ট্রিয়া ১৬.৪ ওভারে ৫ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায়। 

প্রথম বারের মতো অস্ট্রিয়ার জাতীয় ক্রিকেট  লীগের ফাইনাল খেলায় অস্ট্রিয়া প্রবাসী বাংলাদেশিরাও ব্যাপক আনন্দিত। প্রবাসি বাংলাদেশিদের আশা ফাইনালে জিতে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করবে বাংলাদেশ ক্রিকেট ক্লাব অস্ট্রিয়া। 

আরও পড়ুন


লন্ডনের বিলাসবহুল হোটেলে মরিয়ম নওয়াজের ছেলের বিয়ে

বারবার রিমান্ডে পরীমণি: ক্ষমা চাইলেন দুই বিচারক

বছর না ঘুরতেই অন্তঃসত্ত্বা কাজল!

বাণিজ্য মেলা হবে এবার নতুন স্থানে, ১ জানুয়ারি থেকে শুরু


NEWS24.TV / কেআই

পরবর্তী খবর

কানাডায় চট্টগ্রাম কলেজ এলামনাই এসোসিয়েশনের বনভোজন

লায়লা নুসরাত, কানাডা থেকে

কানাডায় চট্টগ্রাম কলেজ এলামনাই এসোসিয়েশনের বনভোজন

কানাডায় অবস্থানরত চট্টগ্রাম কলেজের প্রাক্তন ছাত্র ছাত্রীদের বাৎসরিক পিকনিক অনুষ্ঠিত হয়েছে। গত ১২ সেপ্টেম্বর রোববার টরন্টোর থমসন মেমোরিয়াল পার্কের সবুজ ছায়া ঘেরা চত্বরে এ পিকনিক অনুষ্ঠিত হয়। 

করোনাকালিন বিধি নিষেধের কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর অনুষ্ঠিত এই পিকনিক চট্টগ্রাম কলেজের প্রাক্তন ছাত্র ছাত্রীদের এক মিলন মেলায় পরিণত হয়। প্রায় তিন জেনারেশনের প্রাক্তন ছাত্র ছাত্রীরা সারাদিন ধরে মেতে উঠেছিলেন হাজারো স্মৃতিচারণা আর আড্ডায়।

চট্টগ্রাম কলেজ এলামনাই এসোসিয়েশন কানাডার সভাপতি মোঃ আওরঙ্গজেব চৌধুরীর স্বাগত ভাষনের মধ্য দিয়ে শুরু হয় দিনের কার্যক্রম। অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাহবুব উল আলম চৌধুরী (সাইফুল) পরিবেশিত দেশীয় নানান মুখরোচক খাবার আগত অতিথিদের ব্যাপক প্রশংসা লাভ করে।

আরও পড়ুন:


দুই মেয়েসহ মা নিখোঁজ উৎকন্ঠায় পরিবার

রশি দিয়ে বাধা প্রতিবন্ধী শহিদের বন্দী জীবন

বাগেরহাটে সড়ক দুর্ঘটনায় ক্রিকেটার রিদু নিহত


 

দিনভর আয়োজিত বিভিন্ন খেলাধুলায় সব বয়সীদের অংশগ্রহণ সার্বিক সময়টাকে আনন্দ মূখর করে তোলে। আয়োজক কমিটির সদস্য ব্যারিষ্টার রেজোয়ান রহমান, তেনজিনা এমদাদ (নুপুর) ওবাইদুর রেজা, এমদাদ হোসেন চৌধুরী, মুনিরা সুলতানা (মিলি), আজম মিয়া, আনোয়ারুল হাকিম (আরজু) সহ অন্যান্যদের নিরলস প্রচেষ্টায় আয়োজিত এই অনুষ্ঠানের প্রতিটি মূহুর্ত সবাই দারুন ভাবে উপভোগ করেন।

অন্টারিও প্রাদেশিক পরিষদের সংসদ সদস্য বাংলাদেশী বংশোদ্ভূত ডলি বেগম অনুষ্ঠানে উপস্থিত থেকে আগত অতিথিদের উদ্দেশ্যে বক্তব্য দেন।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

বাংলাদেশে থেকে কর্মী নিতে চাই সার্বিয়া

অনলাইন ডেস্ক

বাংলাদেশে থেকে কর্মী নিতে চাই সার্বিয়া

সার্বিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ শামীম আহসান সার্বিয়ার শ্রম, কর্মসংস্থান, প্রবীণ এবং সামাজিক বিষয়ক মন্ত্রী ডাঃ দারিজা কিসিচ তেপাভেভিচ এর সাথে বেলগ্রেডে তার কার্যালয়ে সাক্ষাৎ করেন। ঢাকা এবং বেলগ্রেডের মধ্যে ঐতিহাসিক বন্ধন এবং বিশেষ করে শ্রম এবং কর্মসংস্থানের ক্ষেত্রে দ্বিপাক্ষিক সম্পর্ককে শক্তিশালী করার বিপুল সম্ভাবনার কথা উল্লেখ করে উভয়ে এসংক্রান্ত একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের সম্ভাবনার বিষয়ে আলোচনা করেন।

বৈঠকে রাষ্ট্রদূতকে বৈধভাবে বাংলাদেশ থেকে দক্ষ ও আধা দক্ষ কর্মী নিয়োগে সার্বিয়ান কোম্পানিগুলোর গভীর আগ্রহের কথা অবহিত করা হয়। 

সার্বিয়ার জাতীয় কর্মসংস্থান এজেন্সির তথ্যমতে,সম্প্রতি বাংলাদেশি শ্রমিকদের জন্য ৩০টি ওয়ার্ক পারমিট ইস্যু করা হয়েছে। ইতোমধ্যে ১৪জন বাংলাদেশি কর্মী একটি জ্বালানী কোম্পানিতে যোগদানও করেছেন। 

আরও পড়ুন:


দুই মেয়েসহ মা নিখোঁজ উৎকন্ঠায় পরিবার

রশি দিয়ে বাধা প্রতিবন্ধী শহিদের বন্দী জীবন

বাগেরহাটে সড়ক দুর্ঘটনায় ক্রিকেটার রিদু নিহত


 

রাষ্ট্রদূত ৮ সেপ্টেম্বর ২০২১ কোম্পানী পরিদর্শন করেন এবং সংস্থাটির শীর্ষ কর্মকর্তা ও কর্মরত বাংলাদেশি কর্মীদের সাথে মত বিনিময় করেন। বাংলাদেশি কর্মীরা কোম্পানীতে কাজের পরিবেশ এবং কোম্পানীর দেয়া সুযোগ-সুবিধার ব্যাপারে সন্তুষ্টি প্রকাশ করেছেন।

উল্লেখ্য, রোমে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত তার সমবর্তী অধিক্ষেত্রাধীন দেশ সার্বিয়ার রাষ্ট্রপতির নিকট ৬ সেপ্টেম্বর ২০২১ পরিচয়পত্র পেশ উপলক্ষ্যে বেলগ্রেড সফরকালীন সময়ে উক্ত বৈঠকে মিলিত হন। বৈঠকে দূতাবাসের কাউন্সেলর জনাব এ এস এম সায়েম এবং সার্বিয়ার উর্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

news24bd.tv/আলী

পরবর্তী খবর