কর্মসংস্থান সৃষ্টিতে সহযোগিতা করছে বঙ্গ একাডেমি
কর্মসংস্থান সৃষ্টিতে সহযোগিতা করছে বঙ্গ একাডেমি

কর্মসংস্থান সৃষ্টিতে সহযোগিতা করছে বঙ্গ একাডেমি

অনলাইন ডেস্ক

ছোটবেলা থেকেই হ্যাকার হওয়ার স্বপ্ন দেখতেন তরুণ উদ্যোক্তা জুবায়ের হোসেন। ইন্টারনেটের মাধ্যমেই বাসায় বসে কিভাবে নানা দক্ষতা অর্জন করা যায় তা শেখাচ্ছেন তার অনলাইন ভিত্তিক এই ট্রেনিং প্রতিষ্ঠানের 'বঙ্গ একাডেমি' এর মধ্য দিয়ে।

বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন সময় থেকেই নিজস্ব উদ্যোগ নিয়ে নিজের কোম্পানি শুরু করেন জুবায়ের। এরপর তার ঝোঁক আসে মোবাইল এপস নিয়ে।

বিভিন্ন প্রোগ্রামিং কন্টেস্টেও  জয়েন করতেন তিনি। ধীরে ধীরে সুযোগ হয় বিমান বাংলাদেশ এয়ারলাইনসের জন্য কাজ করবার। এছাড়াও ন্যাশনাল বোর্ড অফ রেভিনিউ এর জন্য কাজ করেছেন তিনি। আইসিটি ডিভিশন থেকে পরপর দুবার ফান্ড পেয়েছে এই তরুণ উদ্যোক্তা। তার তৈরি করা ভ্যাট চেকার এপ যা বাংলাদেশ সরকারের প্রায় সাড়ে ৩০০ কোটি টাকা রাজস্ব ক্ষতি থেকে বাঁচিয়ে দিয়েছে। সিএনজি ভাড়া জালিয়াতি ঠেকাতে সিএনজি মিটার এপস থেকে শুরু করে আরো কয়েকটি উদ্যোগ ও তার হাত ধরেই।  

মাত্র ৩ মাস আগে শুরু হওয়া এই অনলাইন প্লাটফর্মে এখন প্রায় ২৫০০ এর বেশি মানুষ যুক্ত। জুবায়ের তার অভিজ্ঞতা নিয়ে বলেন, "মজার ব্যাপার হলো - স্টুডেন্টরা আমাকে ম্যাজিশিয়ান উপাধি দিয়েছে। আমি একদম নামে মাত্র কোর্স-ফি রেখেছি, যাতে করে নিম্ন আয়ের মানুষও এই কোর্স গুলো করে নিজের স্কিল ডেভেলপ করতে পারে। এছাড়া ফেসবুক গ্রুপের মধ্য দিয়ে সার্বক্ষনিক মনিটর করা হয়। আমার স্বপ্ন বঙ্গ একাডেমি থেকে মানুষ নিজের পায়ে দাঁড়াবে, কারো মুখাপেক্ষী না হয়ে নিজের যোগ্যতায় কিছু করবে। এই স্বপ্ন নিয়েই সামনের দিকে এগিয়ে যাচ্ছি। "

বঙ্গ একাডেমির পাশাপাশি আরো বেশ কয়েকটি উদ্যোগ রয়েছে দক্ষিণ এশিয়ার সেরা উদ্যোক্তা খেতাবজয়ী জুবায়ের হোসেনের। এর মধ্যে, সুপ্রিম কোর্টের আইনজীবীদের জন্য 'মাই কোর্ট' নামে একটি এপ রয়েছে; যা ইতোমধ্যে দারুণ সাড়া ফেলেছে আইনজীবীদের মধ্যে। আরেকটি হলো 'বঙ্গ স্ক্যানার'। এই এপটিও বাংলাদেশে খুব জনপ্রিয়তা পেয়েছে। বঙ্গ স্ক্যানার বিশ্বের প্রায় ৯২টি ভাষা বুঝতে পারে।  

নিজেই নিজেকে অনুপ্রেরণা জুগিয়েছেন সবসময়। তিনি বলেন, "গতকালের কাজটাকে ছাঁপিয়ে যেতে পারলাম কি না, আগের প্রজেক্টের থেকে আরেকটু ভালো কিছু করতে পারলাম কি না এটাই আমার কাছে মুখ্য। বিশেষ করে মানুষের জীবনমানের কোনো পরিবর্তনের জন্য আমি কোনো অবদান রাখলাম কি না- আমি সেটাতেই ফোকাস করি। "

আরও পড়ুন:

জঙ্গি আস্তানায় চলছে র‌্যাবের অভিযান, আটক ১

যে আইনে চলবে তালেবান সরকার

মুক্তি পেয়ে লাখ টাকার উপহার পেলেন পরীমণি

তালেবান সরকারের অভিষেক হচ্ছে ১১ সেপ্টেম্বর, ইরানসহ ৬ দেশকে আমন্ত্রণ


জুবায়ের হোসেন বঙ্গ একাডেমিকে এমন ভাবে সাজাতে চান যাতে গ্রাজুয়েশন শেষে চাকরীর জন্য বসে না থেকে স্কুল কলেজ থেকেই শুরু করার আগ্রহ তৈরি হয় মানুষের মাঝে। বাংলাদেশের মানুষ যাতে নিজের পায়ে দাঁড়াতে পারে এই লক্ষ্য নিয়ে বঙ্গ একাডেমি কাজ করবে।  

নিজেকে দেশের গন্ডি পেরিয়ে আন্তর্জাতিক পরিমন্ডলে দেখতে চান মেধাবী তরুণ উদ্যোক্তা জুবায়ের হোসেন। বঙ্গ একাডেমির পাশাপাশি তার সকল উদ্যোগ যাতে মানুষের জীবনমানের উন্নয়ন আনে সে লক্ষ্যেই এগিয়ে যাচ্ছেন।

news24bd.tv/ নকিব