পালিয়ে যাওয়া কর্মকর্তাদের দেশে ফিরতে অনুরোধ তালেবানের
পালিয়ে যাওয়া কর্মকর্তাদের দেশে ফিরতে অনুরোধ তালেবানের

পালিয়ে যাওয়া কর্মকর্তাদের দেশে ফিরতে অনুরোধ তালেবানের

অনলাইন ডেস্ক

রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর দেশ ছেড়ে পালিয়েছেন অনেক সরকারি কর্মকর্তা। ফলে দেশ পরিচালনায় নতুন সরকার গঠন করার পরও তালেবান অস্বস্তিকর অবস্থায় রয়েছে। এ অবস্থায় পালিয়ে যাওয়া সরকারি কর্মকর্তাদের দেশে ফেরার অনুরোধ জানালেন আফগানিস্তানের অন্তর্বর্তী সরকারের প্রধান মোল্লা মুহাম্মদ হাসান আখুন্দ।

কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে মোল্লা মুহাম্মদ হাসান আখুন্দ বলেন, পালিয়ে যাওয়া কর্মকর্তারা দেশে ফিরলে তালেবান তাদের নিরাপত্তার নিশ্চয়তা দেবে।

তিনি আরও বলেন, এ অন্তর্বর্তী সরকার কূটনীতিক, দূতাবাস এবং মানবিক সাহায্য সংস্থাগুলোর কর্মকর্তাদের নিরাপত্তা দেবে। একই সঙ্গে তালেবান এ অঞ্চল এবং এর বাইরের দেশগুলোর সঙ্গে ইতিবাচক ও শক্তিশালী সম্পর্ক গড়তে আগ্রহী। আফগানিস্তানের ইতিহাসে এ ঐতিহাসিক মুহূর্তে পৌঁছাতে আমাদের আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হয়েছে এবং অনেক প্রাণ ঝরেছে।  

২০০১ সালের পর যারা আফগানিস্তানে যুক্তরাষ্ট্র সরকারকে সহযোগিতা করেছে তাদের সবাইকে সাধারণ ক্ষমা করে দেয়া হয়েছে বলেন জানান তিনি।

আরও পড়ুন:

টাইগারদের টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা

ছেলেকে সামলাতে গিয়ে রাতে ঘুম হচ্ছে না নুসরাতের, বেড়েছে ওজনও

সরকার আমলা ও কয়েকজন লোকের উপর নির্ভর করে টিকে আছে: মির্জা ফখরুল

ময়মনসিংহে গ্রেপ্তার জঙ্গিরা সন্ধান দেয় বসিলার, জেএমবির শীর্ষ নেতা আটক


প্রসঙ্গত, যুক্তরাষ্ট্র দীর্ঘ ২০ বছর পর আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করে নেওয়ার মধ্যেই দেশটির রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয় তালেবান। কাবুল নিয়ন্ত্রণ নেওয়ার পরও পাঞ্জশির দখল নিতে পারছিল না তারা। পরে ৩৪তম প্রদেশ হিসেবে এ পাঞ্জশির দখলে নেওয়া পর সরকার ঘোষণা করে গোষ্ঠীটি।

news24bd.tv/ নকিব