সৌরঝড়ের সম্ভাবনা, হুমকির মুখে ইন্টারনেট ব্যবস্থা
সৌরঝড়ের সম্ভাবনা, হুমকির মুখে ইন্টারনেট ব্যবস্থা

সৌরঝড়ের সম্ভাবনা, হুমকির মুখে ইন্টারনেট ব্যবস্থা

অনলাইন ডেস্ক

পৃথিবীর বুকে আছড়ে পড়তে পারে সোলার স্টর্ম বা সৌরঝড়। একে বিজ্ঞানের পরিভাষায় বলা হয়, করোনাল ম্যাস ইজেকশান। এর ফলে ইন্টারনেট ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হতে পারে এবং তা কয়েক সপ্তাহ বা কয়েক মাস পর্যন্ত স্থায়ী হতে পারে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের আরভিনে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক একটি গবেষণা এই অশনিসঙ্কেত দিয়েছে।

গবেষণাপত্রটি পিয়ার রিভিউ পর্যায় পেরিয়ে একটি আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকায় প্রকাশের অপেক্ষায় রয়েছে। গত মঙ্গলবার গবেষণাপত্রটি অনলাইনে প্রকাশিত হয়েছে।

news24bd.tv

এর আগে ১৮৫৯ এবং ১৯২১ সালে আধুনিক বিশ্ব সৌরঝড় দেখেছিল বলে জানিয়েছেন গবেষকেরা। গবেষকেরা বলেন, ‘এমন ভয়ঙ্কর সৌরঝড় বা সিএমই’র পৃথিবীর ওপর আছড়ে পড়ার সম্ভাবনা প্রতি দশকে থাকে ১ দশমিক ৬ শতাংশ থেকে ১২ শতাংশ। এ বার তেমনই একটি সিএমই’র ঝাপটা সইতে হতে পারে পৃথিবীকে। যার সম্ভাবনা খুব বেশি। ’

news24bd.tv

পৃথিবীর চার পাশে থাকা শক্তিশালী চৌম্বক ক্ষেত্রই আমাদের সৌরঝড়-সহ সূর্য থেকে ছুটে আসা নানা ধরনের পদার্থের হাত থেকে বাঁচায়। দুই মেরুতে চৌম্বক ক্ষেত্র সবচেয়ে বেশি শক্তিশালী থাকে বলে সৌরকণারা ধেয়ে এলে তাদের বেশির ভাগকেই ফিরিয়ে দেয় দুই মেরুর চৌম্বক ক্ষেত্র। সেই সংঘর্ষেই মেরুজ্যোতির জন্ম হয়।  

পৃথিবীসহ সৌরমণ্ডলের সব গ্রহের দিকেই ধেয়ে যায় এই সৌরঝড়। তবে যেসব গ্রহের চৌম্বক ক্ষেত্র খুবই দুর্বল এবং বায়ুমণ্ডল প্রায় নেই বললেই চলে সেসব গ্রহকে এই ঝাঁপটা সহ্য করতে হয়।  

news24bd.tv

মূল গবেষক, আরভিনের ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির অধ্যাপক সঙ্গীতা আবদু জ্যোতি বলেছেন, ‘যেটা সবচেয়ে উদ্বেগের বিষয় তা হলো, আমরা মহামারির জন্য যেমন আদৌ প্রস্তুত ছিলাম না, এক্ষেত্রেও তেমনটাই হওয়ার আশঙ্কা রয়েছে। কারণ, সূর্যের বায়ুমণ্ডলে (করোনা) কখন ভয়ঙ্কর সৌরঝড় উঠবে তার পূর্বাভাস দেওয়া সম্ভব নয় এখনও। তবে এটুকু বলা যায়, সেই ভয়ঙ্কর সৌরঝড়ের পৃথিবীর দিকে ধেয়ে আসতে অন্তত ১৩ ঘণ্টা সময় লাগবে। ’

আরও পড়ুন:

টাইগারদের টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা

ছেলেকে সামলাতে গিয়ে রাতে ঘুম হচ্ছে না নুসরাতের, বেড়েছে ওজনও

সরকার আমলা ও কয়েকজন লোকের উপর নির্ভর করে টিকে আছে: মির্জা ফখরুল

ময়মনসিংহে গ্রেপ্তার জঙ্গিরা সন্ধান দেয় বসিলার, জেএমবির শীর্ষ নেতা আটক


এবারের সৌরঝড়ে পৃথিবীতে ইন্টারনেট সংযোগ ক্ষতিগ্রস্ত হতে পারে। এর আগে ১৯২১ সালে শেষবার যখন পৃথিবীতে সৌরঝড় আঘাত হানে তখন পৃথিবীতে ইন্টারনেট ব্যবস্থা গড়ে ওঠেনি। ফলে ইন্টারনেটের ওপর এই প্রভাব সম্পর্কিত কোন তথ্য বিজ্ঞানীদের হাতে নেই।

news24bd.tv/ নকিব