নিষ্ক্রিয়দের কমিটিতে স্থান না দিয়ে যোগ্যদের মূল্যায়ন করতে চায় বিএনপি
নিষ্ক্রিয়দের কমিটিতে স্থান না দিয়ে যোগ্যদের মূল্যায়ন করতে চায় বিএনপি

নিষ্ক্রিয়দের কমিটিতে স্থান না দিয়ে যোগ্যদের মূল্যায়ন করতে চায় বিএনপি

Other

প্রায় ৮ বছরের পুরনো বরিশাল মহানগর বিএনপির কমিটি ভেঙ্গে নতুন কমিটি গঠন করা হচ্ছে শিগগিরই। নতুন নেতৃত্বের অপক্ষোয় আছেন নেতাকর্মীরা। যে কোন সময় ঘোষিত হতে পারে মহানগর বিএনপির আহবায়ক কমিটি।

বিগত দিনে দলীয় কর্মকান্ডে নিস্ক্রিয় ও সুবিধভোগীদের কমিটিতে জায়গা না দেয়ার পাশাপাশি দলের জন্য নিবেদিতপ্রাণ ও ত্যাগী নেতাদের হাতে দায়িত্ব তুলে দেয়ার দাবি জানিয়েছেন স্থানীয় নেতারা।

আগামী দিনে দলকে সু-সংগঠিত রাখার পাশাপাশি আন্দোলন ও নির্বাচন পরিচালনায় যোগ্য নেতাদের হাতে দায়িত্ব তুলে দিতে চায় দলের নীতিনির্ধারকরা।

মহানগর বিএনপিতে নতুন কমিটি গঠনের তৎপরতা শুরু হয় বছরখানের আগে। করোনাসহ নানা প্রতিক‚ লতার কারণে থমকে ছিলো সেই প্রক্রিয়া। ইদানিংকালে আবার জোড়ালোভাবে শুরু হয়েছে কমিটি গঠনের তোড়জোর। কমিটির সম্ভাব্য আহ্বায়ক হিসেবে আলোচনায় আছেন মহানগর কমিটির বর্তমান সভাপতি সাবেক মেয়র ও সাবেক এমপি মজিবর রহমান সরোয়ার, সাবেক মেয়র আহসান হাবিব কামাল, দলের বিভাগীয় সাংগঠনিক সম্পাদক সাবেক এমপি বিলকিস জাহান শিরিন, মহানগর বিএনপির সাবেক যুগ্ম আহ্বায়ক আলী হায়দার বাবুল এবং বর্তমান সহসভাপতি মনিরুজ্জামান ফারুক।  

অপরদিকে কমিটির সম্ভাব্য সদস্য সচিবের আলোচনায় আছেন মহানগর কমিটির বর্তমান ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জিয়াউদ্দিন শিকদার জিয়া, সহ-সভাপতি মহসিন মন্টু এবং মহানগর যুবদলের সভাপতি আক্তারুজ্জামান শামীম।  

নতুন সম্ভাব্য কমিটিতে নিবেদিতপ্রাণ-ত্যাগী নেতাদের পাশাপাশি দুঃসময়ে দলের কর্মসূচী এড়িয়ে চলা সুবিধাভোগী নেতাদের নামও আলোচিত হচ্ছে তৃণমূলে।

যাকেই নেতৃত্ব দেয়া হোক ত্যাগ এবং জেলজুলুমের মূল্যায়ন চান স্থানীয় বিএনপি নেতারা। কোন ফাঁক গলে বিগত দিনে দলের কর্মসূচী এড়িয়ে চলা আওয়ামী লীগের সাথে আাঁতাতকারী সুবিধাবোগীদের হাতে নেতৃত্ব দেয়া হলে আগামীতে দল কঠিন বিপর্যয়ে পড়বে বলে আশংকা স্থানীয় নেতাদের।

আরও পড়ুন


শেষ ম্যাচে মাঠে নামছে বাংলাদেশ, থাকছে একাধিক পরিবর্তন

খুলনা-রাজশাহী মহাসড়কের কুষ্টিয়া অংশের বেহাল দশা

শুক্রবার ঢাকার যেসব মার্কেট ও দর্শনীয় স্থান বন্ধ

নেইমার জাদুতে জয় পেল ব্রাজিল


গত ১ বছরে ৩ বার বরিশাল সফর করে নেতাকর্মীদের মূল্যায়ন কেন্দ্রে জানিয়ে দেয়া হয়েছে। যে কোন সময়ে কমিটি গোষনা আসতে পারে বলে জানিয়েছেন দক্ষিনাঞ্চলের সাংগঠনিক দায়িত্বপ্রাপ্ত দলের ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু।

তিনি বলেন, কাউকে পদে বসানো বা পদ থেকে সরানো কেন্দ্রের উদ্দেশ্য নয়। যিনি বা যারা বিএনপি সহ সকল সহযোগী সংগঠন ঐক্যবদ্ধ করে রাখতে পারবে, যারা আগামী দিনের আন্দোলন ও নির্বাচন পরিচালনা করতে সক্ষম হবেন তাদের হাতেই দায়িত্ব তুলে দিতে চায় কেন্দ্রিয় কমিটি।  

মজিবর রহমান সরোয়ারকে সভাপতি এবং কামরুল আহসান শাহিনকে সাধারণ সম্পাদক করে মহানগর বিএনপির ১৭১ সদস্যের ৩ বছর মেয়াদী সব শেষ কমিটি অনুমোদন হয় ২০১৩ সালের ৫ অক্টোবর। ২০১৪ সালের ২২ নভেম্বর শাহিনের মৃত্যুর পর থেকে সিনিয়র যুগ্ম সম্পাদক জিয়াউদ্দিন সিকদার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন। এই কমিটির অর্ধেকের বেশী নেতা নিস্ক্রিয় অবস্থায় আছেন।

news24bd.tv এসএম