স্কুল খোলার পর যেভাবে চলবে প্রাথমিকের ক্লাস!

অনলাইন ডেস্ক

স্কুল খোলার পর যেভাবে চলবে প্রাথমিকের ক্লাস!

আগামী ১২ সেপ্টেম্বর থেকে দেশের স্কুল-কলেজ খুলতে যাচ্ছে। স্কুল খোলার পর কিভাবে চলবে তার একটি রুটিন তৈরি করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

আগামী সপ্তাহে সেটি অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশ করার কথা রয়েছে।

তৈরি করা রুটিনে বলা হয়েছে, প্রতিদিন সকাল ৯টা থেকে ৯টা ২৯ মিনিট পর্যন্ত এবং ১২টা ৪০ মিনিট থেকে ১টা ১০ মিনিট পর্যন্ত প্রয়োগ ক্ষেত্রে কোভিড-১৯ স্বাস্থ্যবিধি মেনে শ্রেণিকক্ষে প্রবেশ করতে হবে।

প্রথম সপ্তাহে উল্লেখিত রুটিন অনুযায়ী চতুর্থ শ্রেণির বাংলা, গণিত ও ইংরেজি বিষয়ে পাঠদান পরিচালনা করতে হবে। পরবর্তী সপ্তাহে বাংলা, গণিত ও ইংরেজি বিষয়ের পরিবর্তে যথাক্রমে বাংলাদেশ ও বিশ্বপরিচয়, প্রাথমিক বিজ্ঞান এবং ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ে পাঠদান কার্যক্রম চলবে।

স্বাস্থ্যবিধি মেনে শ্রেণি পাঠদান পরিচালনা করার ক্ষেত্রে শিক্ষার্থীর তুলনায় শ্রেণিকক্ষের সংখ্যা কম হলে উপরে উল্লেখিত রুটিন অনুসরণ করে একাধিক শিফটে শ্রেণি পাঠদান পরিচালনা করতে হবে।

আরও পড়ুন:


তিন বারের সাবেক চেয়ারম্যান, অর্থকষ্টে ‘আত্মহত্যার চেষ্টা’

শিশু গৃহকর্মীকে নির্যাতনের অভিযোগে পুলিশের স্ত্রী আটক

দুই সাংবাদিককে অর্ধ-উলঙ্গ করে পিটিয়েছে তালেবান

স্কুল খুলার পর ব্যাপক হারে করোনা ছড়াচ্ছে যুক্তরাষ্ট্রে


NEWS24.TV / কেআই

পরবর্তী খবর

গবেষণায় মাল্টি মিলিয়ন রিসার্স গ্র্যান্ট পেল আইইউবি’র গবেষক দল

অনলাইন ডেস্ক

গবেষণায় মাল্টি মিলিয়ন রিসার্স গ্র্যান্ট পেল আইইউবি’র গবেষক দল

ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)-এর একদল গবেষক সাম্প্রতিক সময়ে অসামান্য সফলতা অর্জন করেছে। এই অর্জনের ফলে আন্তর্জাতিক পরিমণ্ডলে আইইউবি’র অধ্যাপক-ছাত্রছাত্রীদের গবেষণার সুযোগ তরান্বিত হয়েছে এবং আইইউবি এই অর্জনে গর্ববোধ করে। 

গবেষকদের অ্যাওয়ার্ড প্রাপ্তি আইইউবি’র জন্য অত্যন্ত সম্মানের উল্লেখ করে, আইইউবি’র উপাচার্য তানভীর হাসান, পিএইচডি বলেন, “জ্ঞান বিজ্ঞানের বিভিন্ন শাখায় বিশ্বমানের গবেষণাকে আইইউবি  সহযোগিতা ও উৎসাহ প্রদান করে থাকে। এই অর্জন আইইউবি'র অসামান্য গবেষণা পরিবেশের স্বীকৃতি দেয়”। তাঁদের এই অর্জন বাংলাদেশে পরিচালিত মানসম্মত সায়েন্টিফিক গবেষণার উপর দীর্ঘস্থায়ী প্রভাব ফেলবে বলেও তিনি মনে করেন। 

আইইউবি-এর এনভায়রনমেন্ট অ্যান্ড লাইফ সায়েন্সেসের ডিন বিশিষ্ট বিজ্ঞানী অধ্যাপক শাহ এম ফারুকের গবেষণায় অসাধারণ অবদানের স্বীকৃতিস্বরূপ যুক্তরাজ্যভিত্তিক সংস্থা “ওয়েলকাম ট্রাস্ট” কলেরার মতো পানি বাহিত মহামারী নিয়ন্ত্রণে গবেষণা করতে ও জনসাধারণের মধ্যে পানি বাহিত রোগ সম্পর্কে সচেতনতা  সৃষ্টির লক্ষে আগামী আড়াই বছরের জন্য প্রায় এক দশমিক দুই মিলিয়ন মার্কিন ডলার প্রদান করবে। বিশ্বের শীর্ষস্থানীয় বিজ্ঞানীদের সমন্বয়ে একটি প্যানেলের মাধ্যমে নির্বাচিত হয়ে অধ্যাপক ফারুক এই সিনিয়র ইনভেস্টিগেটর অ্যাওয়ার্ডটি পেয়েছেন। বাংলাদেশের একমাত্র বিজ্ঞানী হিসেবে তিনি এই অ্যাওয়ার্ড লাভ করেন।

আইইউবি’র ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভলপমেন্টের পরিচালক এর অধ্যাপক ড. সালিমুল হক নরহেড (নরওয়েজিয়ান প্রোগ্রাম ফর ক্যাপাসিটি ডেভেলপমেন্ট ইন হায়ার এডুকেশন অ্যান্ড রিসার্চ) থেকে অত্যন্ত সম্মানিত কলোক্যাল গ্রান্ট পেয়েছেন। অধ্যাপক ড. সালিমুল হক ২০১৯ ও ২০২০ সালে জলবায়ু পরিবর্তন নীতি প্রনয়ণে ভূমিকার জন্য শীর্ষ বিশ প্রভাবশালীদের একজন হিসেবে স্বীকৃতি পেয়েছেন। 

তিনি বিশ্বের সবচেয়ে প্রভাবশালী জলবায়ু বিজ্ঞানীদের মধ্যে একমাত্র বাংলাদেশি বিজ্ঞানী হিসেবে রয়টার্সের হটলিস্টে ২০৮ তম স্থান অর্জন করেছেন। আইইউবি’র এনভাইরনমেন্টাল সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের প্রধান ড. খন্দকার আয়াজ রাব্বানি এই প্রকল্পের সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করবেন। 

রও পড়ুন:

একাধিক পদে নিয়োগ দেবে বেক্সিমকো

বিয়ের আগেই পাত্রের মাকে নিয়ে পালিয়ে গেল পাত্রীর বাবা!

বিশ্বকাপের আগে কোহলিকে স্বস্তি দিলেন অশ্বিন

ইংরেজি শেখার জন্য বিয়ে করেছিলেন শেবাগ-যুবরাজ-হরভজন!!


ছয় বছরের (২০২১-২০১৬) এ প্রকল্পের মধ্যে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে রয়েছে মেকেরের ইউনিভার্সিটি (উগান্ডা), এডুয়ার্ডো মন্ডলেন ইউনিভার্সিটি (মোজাম্বিক), পোখারা ইউনিভার্সিটি (নেপাল), স্কুল অফ এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্ট ও নরওয়েজিয়ান ইউনিভার্সিটি অব লাইফ সায়েন্সেস (নরওয়েজিয়ান ইনস্টিটিউশন)। 

গবেষণাটি স্বল্পোন্নত দেশে জলবায়ু পরিবর্তনের স্থানীয় অভিযোজন নিয়ে সম্প্রতি ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ) প্রোগ্রামের সমন্বয়কারী বিশ্ববিদ্যালয় হিসেবে কাজ করছে। এই প্রকল্পের মোট তহবিল ২০ লাখ ডলার। দুটি গ্রান্টই আইইউবি’র জন্য আন্তর্জাতিক অঙ্গনে সম্মান বৃদ্ধি করবে।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশিত হতে পারে আজ

অনলাইন ডেস্ক

এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশিত হতে পারে আজ

করোনা মহামারির কারণে দীর্ঘ সময় পর কলেজ পর্যায় পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিয়েছে সরকার। তবে বিশ্ববিদ্যালয় এখনও বন্ধ রয়েছে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আজ সোমবার (২৭ সেপ্টেম্বর) প্রকাশিত হতে পারে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান কারিগরি পরীক্ষার সময়সূচি (রুটিন)।  

তবে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সূত্র জানিয়েছে, এরই মধ্যে এসএসসি ও সমমান পরীক্ষার রুটিন চূড়ান্ত করা হয়েছে। আগামী ১০, ১২, ১৪ ও ১৫ নভেম্বর পরীক্ষা শুরু করতে পৃথক চারটি প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়। ১৫ নভেম্বর থেকে পরীক্ষা শুরু করে ২৮ নভেম্বর পরীক্ষা শেষ করতে অনুমোদন দেওয়া হয়েছে বলে জানা গেছে। 

অন্যদিকে, অন্য একটি সূত্র জানায়, এসএসসি পরীক্ষা শুরু করতে শিক্ষা মন্ত্রণালয়ে চারটি প্রস্তাব পাঠানো হয়েছে। কিন্তু প্রস্তাবের অনুমোদন এখনও বোর্ডে আসেনি। আজ সোমবার সেটি পাওয়ার কথা রয়েছে। পেলে পরীক্ষার রুটিন সব শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। 

আরও পড়ুন


বজ্রপাত থেকে বাঁচতে ৩০০ কোটি টাকার প্রকল্প, ২৩ জেলায় এক হাজার ছাউনি

আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘গুলাব’, দেশে ভারী বৃষ্টির আভাস

অবসান ঘটতে যাচ্ছে আঙ্গেলা ম্যার্কেলের

শিশু সন্তানকে জবাই করে মায়ের আত্মহত্যার চেষ্টা, আটক মা


এদিকে, চলতি বছরের দাখিল পরীক্ষা শুরু হবে আগামী ১৪ নভেম্বর। গত বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) ২০২১ সালের দাখিল পরীক্ষার সময়সূচি পৃথকভাবে ঘােষণা করেছে বাংলাদেশ মাদরাসা শিক্ষা বাের্ড।

news24bd.tv রিমু 

 

পরবর্তী খবর

পাঠ্যবইয়ে ভুল, এনসিটিবি চেয়ারম্যান ও মেম্বারকে হাইকোর্টের তলব

অনলাইন ডেস্ক

পাঠ্যবইয়ে ভুল, এনসিটিবি চেয়ারম্যান ও মেম্বারকে হাইকোর্টের তলব

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান ও মেম্বারকে তলব করেছে হাইকোর্ট। প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের পাঠ্যবইয়ে প্রচুর ভুল থাকার দায়ে তাদের তলব করা হয়েছে।

রোববার (২৬ সেপ্টেম্বর) সকালে রিট আবেদনের শুনানিতে এ আদেশ দেন আদালত।

মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি ক্ষমতায় থাকার সময় পাঠ্যবইয়ে মুক্তিযুদ্ধ নিয়ে এত ভুল দুর্ভাগ্যজনক বলে জানিয়েছে হাইকোর্ট।

রও পড়ুন:

বিয়ের আগেই পাত্রের মাকে নিয়ে পালিয়ে গেল পাত্রীর বাবা!

বয়সকে পাত্তা না দিয়ে খেলেই যাবেন রোনালদো!

বিশ্বকাপের আগে কোহলিকে স্বস্তি দিলেন অশ্বিন

ইংরেজি শেখার জন্য বিয়ে করেছিলেন শেবাগ-যুবরাজ-হরভজন!!


ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পাঠ্যবইয়ে দায়সারা ও দায়িত্বহীন এমন প্রকাশনা কেন অবৈধ হবে না, তা জানতেও রুল দিয়েছেন আদালত।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

আজ এসএসসি পরীক্ষার সময়সূচি প্রকাশিত হতে পারে

অনলাইন ডেস্ক

আজ এসএসসি পরীক্ষার সময়সূচি প্রকাশিত হতে পারে

আগামী ১৪ নভেম্বর থেকে শুরু হবে চলতি বছরের দাখিল পরীক্ষা। বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড গত বৃহস্পতিবার এই পরীক্ষার সময়সূচি ঘোষণা করে।

আজ রোববার (২৬ সেপ্টেম্বর) প্রকাশিত হতে পারে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান কারিগরি পরীক্ষার সময়সূচি (রুটিন)।

জানা গেছে, আগামী ১৫ নভেম্বর থেকে এসএসসি পরীক্ষা শুরু করতে শিক্ষা মন্ত্রণালয়ের কাছে অনুমোদন চেয়েছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি। মন্ত্রণালয় অনুমোদন দিলে আজ রবিবার পরীক্ষার সময়সূচি প্রকাশ হতে পারে।

আরও পড়ুন


শ্রীপুরে কাভার্ডভ্যানের চাপায় শ্রমিক লীগ নেতা নিহত

কানাডার মূল ধারার রাজনীতি: বাংলাদেশি বংশোদ্ভূতদের অংশ গ্রহণ

নিহত সেই এএসআই’র গ্রামের বাড়িতে চলছে শোকের মাতম

নিউ ইয়র্ক থেকে ওয়াশিংটনে গেলেন প্রধানমন্ত্রী


প্রতিবছর ১ ফেব্রুয়ারি থেকে এসএসসি, দাখিল ও কারিগরি পরীক্ষা হতো। তবে এবার করোনার কারণে পরীক্ষাগুলো পিছিয়ে গেছে। শিক্ষামন্ত্রী গতকাল বলেন, ‘এসএসসি এবং এইচএসসি পরীক্ষা আশা করছি সময়মতো হবে। নভেম্বর এবং ডিসেম্বরে আমরা তারিখ ঠিক করছি। মধ্য নভেম্বরে এসএসসি এবং ডিসেম্বরের গোড়ায় এইচএসসি পরীক্ষা হবে।’

news24bd.tv এসএম

পরবর্তী খবর

এখনো শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের পরিস্থিতি হয়নি: দীপু মনি

অনলাইন ডেস্ক


এখনো শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের পরিস্থিতি হয়নি: দীপু মনি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, এখনো শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের পরিস্থিতি হয়নি। তবে করোনা মহামারি বড় আকার ধারণ করলে আবারও বন্ধ করা হবে।

আজ রাজধানীর শিল্পকলা একাডেমিতে বঙ্গবন্ধু বাপু ডিজিটাল এক্সিবিশনের উদ্বোধন অনুষ্ঠানের পর সাংবাদিকদের সঙ্গে আলাপাকালে এসব কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, মহামারি এখনও কিন্তু চলমান। যদিও শনাক্তের হার পাঁচের নিচে নেমে এসেছে, তারপরও কিন্তু মহামারি চলমান সারা দুনিয়ায়। কাজেই আমাদের পরিস্থিতির দিকে নজর রাখতে হবে। কেউ না কেউ অসুস্থ হতেই পারে। বাড়িতে হতে পারে, যাতায়াতের পথে হতে পারে; এমনকি শিক্ষা প্রতিষ্ঠানেও হতে পারে। সেটি যেন না ঘটে এবং কোথাও ঘটনা ঘটলে আমরা যেন ব্যবস্থা নিতে পারি এ বিষয়ে সচেতন এবং দৃষ্টি রাখছি। আমরা কোনো অভিযোগ বা খবর পেলে স্থানীয় প্রশাসন, সিভিল সার্জেন্টের অফিস ও স্বাস্থ্য বিভাগের সঙ্গে যোগাযোগ করে ব্যবস্থা নেব।

তিনি বলেন, আমরা অবস্থা পর্যবেক্ষণ করছি। এখনো অতিমারি শেষ হয়নি। যে কেউ যে কোনো সময় করোনায় আক্রান্ত হতে পারে। বড় ধরনের মহামারি দেখা দিলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হবে।

শিক্ষামন্ত্রী বলেন, এখন পর্যন্ত কোথাও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়ার মতো পরিস্থিতি তৈরি হয়নি। যদি হয় আমরা ব্যবস্থা নেব। এ পর্যন্ত করোনা সংক্রমণের সংবাদ পাওয়া গেছে তার মধ্যে অধিকাংশ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বিষয়টি পর্যবেক্ষণ করছে, এ বিষয়ে তারা প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে।

কয়েকজন শিক্ষার্থীর করোনা আক্রান্তের বিষয়ে দীপু মনি বলেন, আমাদের মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানে যেখানে সমস্যা হয়েছে, বিশেষ করে মানিকগঞ্জের একটি স্কুলের অষ্টম শ্রেণির শিক্ষার্থী মারা গেছে। আমরা সেই কেসটি নিয়ে সেখানকার সিভিল সার্জনের সঙ্গে কথা বলেছি। স্কুল খোলার পর সেই শিক্ষার্থী মাত্র একবার ক্লাসে এসেছিল। তার ৬-৭ দিন পর আক্রান্তের খবর পাওয়া যায় এবং সে মারা যায়।

ওই শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় সমবেদনা জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, আমি তার আত্মার মাগফেরাত কামনা করি।

আরও পড়ুন:


ডিসেম্বরেই চালু হবে ৫জি নেটওয়ার্ক: মোস্তাফা জব্বার

দেশে বিনিয়োগ করুন: প্রধানমন্ত্রী

যানজট নিরসনের উদ্যোগ আটকে থাকে মহাপরিকল্পনার নথিতেই

মক্কা-মদিনার মসজিদে কাজ করবেন নারীরা


কেরানীগঞ্জে দশম শ্রেণির এক শিক্ষার্থীর করোনা আক্রান্তের বিষয়ে মন্ত্রী বলেন, খবর পাওয়ার পরে আমরা ওই ক্লাসের সব শিক্ষার্থীর পরীক্ষা করেছি। অন্য কারও মধ্যে সংক্রমণ পাওয়া যায়নি।

দীপু মনি বলেন, আমাকে অনেক শিক্ষার্থী সামাজিক যোগাযোগমাধ্যমে জানাচ্ছে এই স্কুলে এতোজন আক্রান্ত, ওই স্কুলে এতোজন অসুস্থ। আমি খোঁজ নিচ্ছি, অনুসন্ধান করছি, কিন্তু এমন কিছুর সত্যতা পাইনি। তবে আমরা সজাগ দৃষ্টি রাখছি। কোনো অভিযোগ পাওয়া মাত্রই সঙ্গে সঙ্গে পর্যবেক্ষণ করছি ও ব্যবস্থা নিচ্ছি।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর