নামকরণের সার্থকতা
নামকরণের সার্থকতা

নামকরণের সার্থকতা

Other

মোকদ্দমার সাক্ষ্যগ্রহণ শুরু হবে। সাক্ষী ইতোমধ্যে শপথ নিয়েছেন "যাহা বলিব সত্য বলিব। সত্য বৈ মিথ্যা বলিব না। কোন সত্য গোপন করিব না।

"

আদালতের পিয়ন নাম জিজ্ঞেস করলেন। সাক্ষী বললেন বিসমিল্লাহ।

আমি বুঝলাম সাক্ষী ঈমানদার মানুষ। যেকোন কাজের শুরুতে বিসমিল্লাহ বলে শুরু করে। আমিও মনেমনে বললাম বিসমিল্লাহ।  
সাক্ষীদের মধ্যে অনেকে আবার নিজেকে ঈমানদার প্রমাণ করতে পাঞ্জাবি পরে আসে, মাথায় টুপি লাগায়। বিজ্ঞ আইনজীবীও কথার ফাঁকে বলে, সাক্ষী হজ্জ করে আসছে। মাঝেমধ্যে বলে মামলার বাদী কিংবা বিবাদী হজ্জ করে আসছেন। কখনো কখনো সময়ের দরখাস্তেও বলেন হজ্জ করে আসছেন। হজ্জ নিয়ে এমন একটা গল্প আছে। আরেকদিন ইনশাআল্লাহ লিখব।

যা হোক বিসমিল্লাহ বলার পর আদালতের পিয়ন আবার বলল, নাম বলেন। বলে, বিসমিল্লাহ।  

আমি বুঝলাম সাক্ষী বুঝতে পারছেন না। আমি জোরের সাথে বললাম, আপনার নাম বলেন। আবারও বলে, বিসমিল্লাহ। আমি ভ্রু কুঁচকে তাকাতেই বলে, স্যার আমার নামই বিসমিল্লাহ।

কী আর বলব! পরিস্থিতি হালকা করতে বললাম, আপনি কি আপনার মা বাবার বড় সন্তান? জবাবে না বলল। আবার বললাম, তাহলে বড় ছেলে। আবার বলে, না।

তখন বললাম একেবারে বড় হলে মা বাবা শুরুর সন্তানের নাম বিসমিল্লাহ রাখতে পারে কিংবা বড় ছেলের নামও বিসমিল্লাহ রাখা যায় কিন্তু মাঝামাঝি কারো নাম বিসমিল্লাহ! বুঝলাম নামটা সুন্দর। কিন্তু নামকরণের সার্থকতা নিয়ে ভাবতে হবে!

ক্যাভেন্ডিস বলেছেন, এ বিউটিফুল নেম ইজ বেটার দ্যান এ লট অব ওয়েলথ। নামকরণের সার্থকতা নিয়ে কথা যখন এলোই আরেকটা ঘটনার কথা বলি।

আরও পড়ুন


নৌবাহিনী ও কোস্ট গার্ডকে মেটাল শার্ক ও ডিফেন্ডার টহল বোট উপহার যুক্তরাষ্ট্রের

ম্যাচ জিতেও অঝোরে কাঁদলেন মেসি

নিষ্ক্রিয়দের কমিটিতে স্থান না দিয়ে যোগ্যদের মূল্যায়ন করতে চায় বিএনপি

শেষ ম্যাচে মাঠে নামছে বাংলাদেশ, থাকছে একাধিক পরিবর্তন


আমার এক ছাত্রীর নাম রাবেয়া বসরী সান্ত্বনা। রাবেয়া বসরী বিখ্যাত নারী। বিখ্যাত মানুষের নামে নামকরণের ইতিহাস নতুন নয়। আমার এক বড় ভাই ও ছোট ভাইয়ের নাম নিক্সন ও রিগ্যান। আংকেল সম্ভবত আমেরিকার প্রেসিডেন্টদের বেশি পছন্দ করতেন। যা হোক রাবেয়া বসরী সান্ত্বনাকে জিজ্ঞেস করলাম, আপনিই কি আপনার মা বাবার একমাত্র সন্তান? জবাবে বলে, না স্যার।

আপনার মা বাবার বিয়ের বহুদিন পর আপনার জন্ম হয়েছে? না স্যার। আমি বড় সন্তান। বিয়ের দুই বছরের মাথায় আমার জন্ম হয়েছে। আমি অবাক হয়ে বললাম, বড় সন্তান সান্ত্বনা কেন হবে? বড় সন্তানের নাম হতে পারে প্রত্যাশা কিংবা আশা। আপনাকে পেয়ে ওনারা কী সান্ত্বনা পেলেন! 

আমার ছাত্রী হাসে। তার কাছে সদুত্তর নেই। আমি মাঝে মাঝে ভাবি আমার নাম যদি ধলা মিয়া কিংবা সুন্দর আলী রাখত কী হতো! ভাগ্য ভালো আমার নাম ছোটকাকা শরীফ রেখেছিলেন। শরীফ মানে ভদ্র। আমি যে ভদ্র এ ব্যাপারে কারো কী সন্দেহ থাকার কথা!

news24bd.tv এসএম

সম্পর্কিত খবর