প্রধানমন্ত্রী হতে চান এমন পাঁচজন জাতীয় নেতার সঞ্চালক সহজ কাজ না

প্রধানমন্ত্রী হতে চান এমন পাঁচজন জাতীয় নেতার সঞ্চালক সহজ কাজ না

Other

দেশের প্রধানমন্ত্রী হতে চান- এমন পাঁচজন জাতীয় নেতার মধ্যকার কোনো বিতর্কে সঞ্চালকের দায়িত্ব পালন করাটা সহজ কাজ না। আর সেই বিতর্কে যদি প্রত্যেকে প্রত্যেকে ’গলা চেপে ধরতে উদ্যত’ থাকেন- তা হলে সেই বিতর্কের রাশ টেনে ধরে তাকে নিয়ন্ত্রণের মধ্যে রাখার জন্য বাড়তি সক্ষমতা থাকা দরকার।  

কানাডার নির্বাচনকে সামনে রেখে গতকালের ইংরেজী বিতর্কে সঞ্চালকের ভূমিকা পালন করতে আসা শাচি কার্লকে মনে হযেছে সেই রকম অলৌকিক ক্ষমতার অধিকারী কোনো নারী।  

শাচির সামনে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, বিরোধী দলীয় নেতা এরিন ওতুল  থেকে শুরু প্রত্যেককেই মনে হয়েছে একেজন ‘বাধ্য ছাত্র’!

জাস্টিন ট্রুডোকে মুখের উপর বিব্রতকর প্রশ্ন ছুঁড়ে দেয়া, বিরোধী দলের নেতাকে তার দলের নেতৃত্ব আসলে কার হাতে এমন প্রশ্ন করাটা তার জন্য যেনো সামান্য ঘটনা মাত্র।

কিন্তু কথা বলার সময় কিংবা প্রশ্ন করার সময় তার অভিব্যক্তিতে, কণ্ঠে যে গাম্ভীর্য ফুটে উঠলো, তার সামনে বিতর্কে অংশ নেয়া নেতারা কেমন ম্রিয়মান হয়ে যাচ্ছিলেন।  

মি. ট্রুডো- এটা আপনার সময় নয় কিংবা মি, ওতুল- তাকে বলতে দিন – তিনি যখন কথাগুলো উচ্চারণ করেন- তখন কি অবলীলায় প্রধানমন্ত্রী কিংবা বিরোধী দলীয় নেতার মুখ পটাপট বন্ধ হয়ে যায়। লিডারস, আমি আপনাদের আবারো প্রশ্নের বিষয়টা মনে করিয়ে দিতে চাই কিংবা জেন্টলম্যান- …. বলে রাজনীতিকদের বিতর্কের কনটেন্টে আনার চেষ্টাটা দেখে মনে হচ্ছিল- জাঁদরেল কোনো  শিক্ষকের সামনে অসহায় কয়েকজন ‘দুষ্ট ছাত্রছাত্রী’।  

বিতর্কে জাতীয় নেতাদের প্রশ্ন করার জন্য যে  ক‘জন সাংবাদিক নির্ধারিত ছিলেন তাদের প্রশ্ন করার ধরন এবং প্রশ্নের কনটেন্ট দেখে মনে হযেছে- এই দেশে এরাই বোধ হয় সবচেয়ে ক্ষমতাধর, ট্রুডো বা ওতুল জাগমিত সিং নন।

 

সিবিসি  নিউজের রোজম্যারি বার্টন (যিনি ’রোজম্যারি বার্টন লাইভ ‘ নামে একটি টক শো হোষ্ট করেন) আমার বরাবরের প্রিয়। গ্লোবাল নিউজের মার্সিডিজ স্টিফেনসন,সিটিভির ইভান সলোমন, এপিটিএন নিউজের মেলিসা রিজেন যেভাবে মি, ট্রুডো, লিডার, জেন্টলম্যান সম্বোধন করে প্রশ্ন করছিলেন- তাতে সাংবাদিকতার শক্তিকে নতুন করে ঈর্ষা করতে ইচ্ছে করেছে।

লেখক- শওগাত আলী সাগর, প্রধান সম্পাদক, নতুনদেশ, কানাডা।

(মত-ভিন্নমত বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

আরও পড়ুন:


সংক্রমণ বাড়লে আবার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী

স্কুল খোলার পর যেভাবে চলবে প্রাথমিকের ক্লাস!

রাজশাহী মেডিকেলে গত ২৪ ঘণ্টায় ৮ জনের মৃত্যু

স্কুল খুলার পর ব্যাপক হারে করোনা ছড়াচ্ছে যুক্তরাষ্ট্রে


NEWS24.TV / কেআই