ভারতে গরু জবাই সন্দেহে যুবককে পিটিয়ে হত্যা

ভারতে গরু জবাই সন্দেহে যুবককে পিটিয়ে হত্যা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ভারতের বিজেপি শাসিত মধ্য প্রদেশে গরু জবাইয়ের সন্দেহে রিয়াজ খান (৪৫) নামে এক মুসলিম যুবককে পিটিয়ে হত্যা করেছে হিন্দুরা। এ ঘটনায় শাকিল (৩৩) নামে অন্য একজন গুরুতর আহত হয়েছেন। তার অবস্থাও সঙ্কটাপন্ন বলে জানা গেছে।

পুলিশ এ ব্যাপারে চারজনকে গ্রেপ্তার করেছে।

তারা হলেন- পবন সিং গৌড়, বিনয় সিং গৌড়, ফুল সিং গৌড় এবং নারায়ণ সিং গৌড়। তাদের বিরুদ্ধে পুলিশ এফ আই আর দায়ের করে তদন্ত শুরু হয়েছে।

মানবাধিকার সংস্থা ‘অ্যাসোসিয়েশন ফর প্রোটেকশন অফ সিভিল রাইটস’ (এপিসিআর)-এর পশ্চিমবঙ্গের আহ্বায়ক মুহাম্মদ আবদুস সামাদ রোববার বলেন, ‘বিজেপিশাসিত মধ্য প্রদেশ, হরিয়ানা বা অন্যত্র গরু নিয়ে যা ঘটেছে এটা মানুষের মধ্যে বিভেদ সৃষ্টি করা, মানুষের মধ্যে ঐক্য বিনষ্ট করার একটা প্রয়াস চলছে। আমরা মনে করি, এপিসিআর মনে করে প্রত্যক মানুষের অধিকার আছে।

এই অধিকার প্রতিষ্ঠিত করার জন্য আমাদের কেন্দ্রীয় সরকারকে আরো বেশি দৃঢ় পদক্ষেপ নিতে হবে।  

কারণ, অকারণে যদি ভারতের কোনো একটা মানুষকেও হত্যা করা হয় তাহলে গোটা ভারতবাসী, গোটা মানবজাতিকে হত্যা করা হয়। আমরা চাই, যারা এভাবে অপকর্ম করছে, তাদের ভারতীয় দণ্ডবিধি অনুযায়ী উপযুক্ত বিচার ও শাস্তি হওয়া উচিত। ’

মধ্য প্রদেশের সাতনা জেলার আমগড় গ্রামে বৃহস্পতিবার গভীর রাতের ওই ঘটনায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। গুরুতর আহত শাকিলকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার অবস্থা আশঙ্কাজনক। তিনি পিকআপ ভ্যান চালকের কাজ করেন। বর্তমানে তিনি কোমায় আছন্ন হয়ে আছেন। পুলিশ আক্রান্তদের বিরুদ্ধেও মামলা দায়ের করেছে।  

ময়না তদন্ত শেষে রিয়াজের লাশ তার পরিবারের হাতে তুলে দেওয়া হয়েছে।   

গ্রামবাসীদের দাবি, তারা কয়েকজনকে একটি খাদানের কাছে গবাদিপশু-সহ দেখেছিলেন। তারাই গরু জবাইয়ের কথা গ্রামবাসীকে জানায়। এরপর জনতা ঘটনাস্থলে পৌঁছে রিয়াজ ও শাকিলকে গণপিটুনি দেয় এবং আধমরা অবস্থায় তাদেরকে ফেলে রেখে যায়।

শুক্রবার ভোর তিনটা নাগাদ গ্রামবাসীদের একজন পুলিশকে বিষয়টি জানালে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে আহতদের হাসপাতালে নেওয়ার জন্য অ্যাম্বুলেন্সকে খবর দেয়। কিন্তু অ্যাম্বুলেন্স না পৌঁছায় পুলিশ আহতদের হাসপাতালে নিয়ে যায়। ততক্ষণে অবশ্য প্রাণ হারান রিয়াজ খান।

আহত শাকিলকে প্রথমে সাতনা এবং পরে জবলপুর মেট্রো হাসপাতালে স্থানান্তর করা হয়। তার শরীরে আঘাতের চিহ্ন থাকায় তাকে ইনটেনসিভ কেয়ার ইউনিটে রাখা হয়েছে।

শাকিলের স্ত্রী সান্নু বানু বলেন, উনি মোটরবাইক নিয়ে ভাদানপুরের উদ্দেশ্যে গিয়েছিলেন। নিহত রিয়াজ ও আহত শাকিলের পরিবারের পক্ষ থেকে গরু জবাইয়ের অভিযোগ অস্বীকার করা হয়েছে। কিন্তু পবন সিংয়ের অভিযোগে পুলিশ আক্রান্তদের বিরুদ্ধে গবাদিপশু হত্যা নিরোধক আইনে মামলা দায়ের করেছে।

পুলিশে অভিযোগকারীদের দাবি, ঘটনাস্থলে শাকিল ও রিয়াজের সঙ্গে অন্য কয়েকজন ব্যক্তি ছিল। তারা গ্রামবাসীদের দেখে পালিয়ে যায়। অন্যদিকে, পুলিশ তথ্য সূত্রে দাবি, ঘটনাস্থল থেকে তারা একটি প্যাকেটে মহিষের গোশত পেয়েছেন।

ওইদিন ভোর সাড়ে চারটার দিকে স্থানীয় থানার কর্মকর্তা বিষয়টি উচ্চপদস্থ কর্মকর্তাদের জানান। পুলিশ আক্রান্ত ও হামলাকারী উভয়পক্ষের বিরুদ্ধে চারজন করে মোট আটজনের বিরুদ্ধে মামলা দায়ের করে তদন্ত শুরু করেছে। সংশ্লিষ্ট এলাকায় পুলিশ মোতায়েন করা হয়েছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)
 

সম্পর্কিত খবর