দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোল নিরাপত্তা হুমকিতে

দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোল নিরাপত্তা হুমকিতে

Other

নিরাপত্তা হুমকিতে রয়েছে দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোল। বন্দর ব্যবহারকারীদের অভিযোগ, কোটি কোটি টাকার পণ্য রক্ষিত বন্দরের শেডগুলোতে অবাধেই যাতায়াত করছে বহিরাগতরা।  

প্রায়ই শেড থেকে পণ্য চুরির ঘটনা ঘটছে। অবশ্য বন্দর কর্তৃপক্ষ বলছে, স্থলবন্দরের নিরাপত্তার জন্য সীমানা প্রাচীর, সিসি ক্যামেরা লাগানোসহ বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে।

 

বাংলাদেশ ও ভারতের স্থলবাণিজ্যের প্রায় ৯০ শতাংশ বেনাপোল স্থলবন্দর দিয়ে হয়ে থাকে। এই বন্দর দিয়ে বছরে প্রায় ২০ হাজার কোটি টাকার পণ্য আমদানি-রপ্তানি হয়। আর এসব পণ্য সংরক্ষণ করা হয় বন্দরের ৩৪টি শেডসহ বিভিন্ন ওপেন ইয়ার্ডে।  

বন্দর ব্যবহারকারীদের অভিযোগ, সব শেড ও ইয়ার্ডে কার্ডধারী ছাড়া অন্য কারও প্রবেশের অনুমতি না থাকলেও নিরাপত্তাকর্মীদের সামনে দিয়েই নির্বিগ্নেই বহিরাগতরা যাতায়াত করছে। এ কারণে প্রায়ই শেড থেকে পণ্য চুরির ঘটনা ঘটে।  

নিরাপত্তা ঘাটতির জন্য বন্দর কর্তৃপক্ষকে দায়ী করে বন্দরের যথাযথ নিরাপত্তার জন্য পর্যাপ্ত আর্মস ব্যাটালিয়ন নিয়োগের দাবি সংশ্লিস্টদের।  

অবশ্য বন্দর কর্তৃপক্ষ বলছে, পর্যাপ্ত নিরাপত্তার জন্য স্থলবন্দরের সীমানা প্রাচীর, সিসি ক্যামেরা লাগানোসহ বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে।

বন্দরের পর্যাপ্ত নিরাপত্তার জন্য কর্তৃপক্ষ দ্রুত পদক্ষেপ নিবে এমন দাবি ব্যবসায়ীদের।

আরও পড়ুন:


সংক্রমণ বাড়লে আবার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী

স্কুল খোলার পর যেভাবে চলবে প্রাথমিকের ক্লাস!

রাজশাহী মেডিকেলে গত ২৪ ঘণ্টায় ৮ জনের মৃত্যু

আজ চিত্রনায়িকা পপির জন্মদিন, কত বছরে পা রাখলেন?


NEWS24.TV / কেআই