কাপ্তাই হ্রদে কচুরিপানার জঞ্জাল: অপসারণে বিএফডিসি

কাপ্তাই হ্রদে কচুরিপানার জঞ্জাল: অপসারণে বিএফডিসি

Other

রাঙামাটি কাপ্তাই হ্রদ জুড়ে কচুরিপানার জঞ্জাল। বন্ধ হয়ে গেছে মাছ ধরার প্রধান চ্যানেল সুবলং। তাই কচুরিপানা অপসারণের উদ্যোগ নিয়েছে রাঙামাটি হ্রদ মৎস্য উন্নয়ন ও বিপণন কেন্দ্রে (বিএফডিসি)।  

আজ শুক্রবার সকাল সাড়ে ১১টায় বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) রাঙামাটি  হ্রদ মৎস্য উন্নয়ন ও বিপণন কেন্দ্রের ব্যবস্থাপক মো. তৌহিদুল ইসলামর উদ্যোগে শুরু হয় হ্রদ থেকে কচুরিপানা অপসারণের কাজ শুরু হয়।

বিএফডিসির কর্মকর্তা- কর্মচারী ও স্থানীয় জেলেরা দিনব্যাপী চেষ্টা চালায় কচুরিপানা অপসারণের জন্য।  

বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) রাঙামাটি হ্রদ মৎস্য উন্নয়ন ও বিপণন কেন্দ্রের ব্যবস্থাপক মো. তৌহিদুল ইসলাম জানান, পাহাড়ি ঢলের কারণে উজান থেকে কচুরিপানা নেমে আসছে। এসব কচুরিপানা রাঙামাটি কাপ্তাই হ্রদের বিভিন্ন পয়ন্টে জমা হওয়ার কারণে হ্রদে যেমন নৌ চলাচল অব্যাহত হচ্ছে। তেমনি প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে মাছ আহরণে।

সম্প্রতি কাপ্তাই হ্রদের মাছ শিকার শুরু হওয়ার পর কচুরিপানার কারণে বন্ধ হয়ে গেছে সুবলং চ্যানেলটি।  

বন্ধকালিন নিষেধাজ্ঞা প্রত্যাহার হওয়ার পর মাত্র পাঁচ দিন মাছ শিকার করতে পেরেছে এ চ্যানেল থেকে জেলারা। এখন একেবারে বন্ধ। শুধু সুবলং চ্যানেল নয়, হ্রদ এলাকার বরকল, ম্যারিশা, জুরাছড়ি, বাঘাইছড়ি, লংগদু, বিলাইাছড়ি, কাপ্তাই ও নানিয়ারচর উপজেলার বিভিন্ন পয়েন্টে বড় বড় কচুরিপানার জঞ্জাল। কচুরিপানার জন্য মাছ শিকারে বেশে ব্যাগ পেতে হচ্ছে জেলেদের। আপতত সুবলং চ্যানেলটা পরিষ্কার করা হচ্ছে। তবে পুরো হ্রদের কচুরিপানা অপসারণ করতে অবশ্যই সরকারি সহায়তা প্রয়োজন রয়েছে।  

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, রাঙামাটি কাপ্তাই হ্রদে চকুরিপানার জঞ্জালের জন্য এরই মধ্যে ঘটেছে বেশ কিছু ঘটনা দুর্ঘটনা। কচুরিপানা জঞ্জালে স্পিট বোর্টের পাঙ্খা আটকে ডুবে গেছে পর্যটক। শুধু তাই নয়, সম্প্রতি সুবলং ঝর্ণাতে বেড়েতে গিয়ে কচুরিপানার জঞ্জালে আটকে পরেছিল ৮ পর্যটক। তাদের উদ্ধার করে পুলিশ। এছাড়া রাঙামাটির ৬টি উপজেলা নদী পথে হওয়ায় লঞ্চ ও নৌযান চলাচল করছে ঝুঁকি নিয়ে। কিন্দু তার পরও কচুরিপানা অপসারণে তেমন কোন উদ্যোগ গ্রহণ করেনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এতে মারাত্মক ক্ষুদ্ধ স্থানীয়রা।  

বোট-মালিক সমিতির নেতা মো. মঈনুদ্দিন সেলিম বলেন, লকডাইন খুলে যাওয়ার পর অনেক পর্যটকের আনাগোনা শুরু হয়েছে রাঙামাটিতে। আর পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দু কাপ্তাই হ্রদে। সবাই নৌ ভ্রমণে যেতে চায়। কিন্তু কচুরিপানার জঞ্জালের কারণে নৌ ভ্রমণ এখন হুমকিতে পরিণত হয়েছে। কচুরিপানাতে আটকে যাচ্ছে বোর্ট। শুধু তাই নয়, উপজেলাগুলোতেই লঞ্চ চলাচলে এখন ঝুকি বেড়েছে। খুব দ্রুত এ কচুরিপানা অপসারণে ব্যবস্তা করা না হলেও ঘটতেপারে মারাত্মক দুর্ঘটনা।  

আরও পড়ুন:


সংক্রমণ বাড়লে আবার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী

স্কুল খোলার পর যেভাবে চলবে প্রাথমিকের ক্লাস!

রাজশাহী মেডিকেলে গত ২৪ ঘণ্টায় ৮ জনের মৃত্যু

আজ চিত্রনায়িকা পপির জন্মদিন, কত বছরে পা রাখলেন?


NEWS24.TV / কেআই