পরমাণু অস্ত্র তৈরি ইস্যুতে তেহরানে হামলার পরিকল্পনা প্রকাশ করেছে ইসরায়েল

অনলাইন ডেস্ক

ইরানের পরমাণু অস্ত্র তৈরি নিয়ে বেশ উৎকণ্ঠার মধ্যে রয়েছে বিশ্ব নেতৃবৃন্দ। এরইমধ্যে ইসরায়েলের পক্ষ থেকে দাবি করা হয়েছে, আর দুইমাসের মধ্যেই পরমাণু অস্ত্র তৈরি সম্পন্ন করবে তেহরান।  

অন্যদিকে কাতারে মিলিত হয়েছেন যুক্তরাষ্ট্র ও ইরানের পররাষ্ট্রমন্ত্রীদ্বয়। ২০১৫ সালের পরমাণু সমঝোতা চুক্তি বিষয়ে আলাপ করতেই তাদের এ বৈঠক।

এছাড়া সোমবার ইরানের পরমাণু ইস্যু নিয়ে আলোচনা করতে ভিয়েনায় আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থায় মিলিত হচ্ছেন ৩৫টি দেশের প্রতিনিধিরা।

পরমাণু অস্ত্র তৈরি থেকে ইরান আর মাত্র ৬০ দিন দূরে রয়েছে। আর এ কারণে ইরানকে থামাতে তেহরানে হামলার পরিকল্পনা প্রকাশ করেছে ইসরায়েল। দেশটির প্রতিরক্ষা মন্ত্রী বেনি গান্তজ বলেছেন, অচিরেই ইরান পরমাণু অস্ত্র বানানোর সক্ষমতা অর্জন করতে যাচ্ছে।

আর এরইমধ্যে চিফ অব আর্মি স্টাফ ইরানের পরমানু স্থাপনায় আক্রমণ চালানোর পরিকল্পনা কথা জানান। আর এ নিয়ে তেহরান জানিয়েছে, ইসরায়েলের এমন উদ্যোগ হবে আত্মহত্যার শামিল।

আরও পড়ুন:


লেখাপড়া না জেনে গান লিখতে গেলে তো এমনই হবে

একদিন পর খুলছে স্কুল-কলেজ, স্বাস্থ্য‌বি‌ধি নি‌শ্চি‌তে চল‌ছে তোড়‌জোড়

দেশে শনাক্ত ১৫ লাখ ২৭ হাজার ছাড়ালো


এদিকে, ২০১৫ সালের পরমাণু সমঝোতা চুক্তি নিয়ে আলোচনা করতে বৃহস্পতিবার কাতারে মিলিত হন ইরান ‍ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী। ২০১৮ সালে প্রেসিডেন্ট ট্রাম্প এই চুক্তি থেকে বেরিয়ে যাবার পর, ইরান ইউরেনিয়াম মজুদ বৃদ্ধি শুরু করে। আর এ নিয়ে ব্যাপক উৎকণ্ঠার জেরে বাইডেন প্রশাসন আবারো সমঝোতা চুক্তিতে ফিরে আসার প্রস্তুতি নিয়েছে। আর এই প্রেক্ষিতেই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিঙ্কেনের কাতার সফর। আর ইরানি পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমিরাব্দুল্লাহির লক্ষ্য তার দেশের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার।

অন্যদিকে অস্ট্রিয়ার ভিয়েনায় আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা-আই.এ.ই.এ এর উদ্যোগে সোমবার আয়োজিত হতে যাচ্ছে বিশেষ বৈঠক। ৩৫টি দেশের অংশগ্রহণে ১৩ থেকে ১৭ সেপ্টেম্বর পযন্ত চলা এই বৈঠকে ইরানের পরমাণু ইস্যু প্রাধান্য পাবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।   

news24bd.tv নাজিম