বিরোধীদের দমাতে সহিংস রূপে তালেবান

Other

আফগানিস্তানে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের পর বিরোধীদের দমাতে সহিংস রূপ দেখাচ্ছে তালেবান। চড়াও হচ্ছে নারী এবং গনমাধ্যম কর্মীদের ওপর। জাতিসংঘ বলেছে, তালেবান নারীদের অধিকার সংরক্ষণের যে প্রতিশ্রুতি দিয়েছিল, তা থেকে ক্রমেই সরে যাচ্ছে। এদিকে তালেবানের শাসনে আফগান জন-জীবন খুড়িয়ে চলতে শুরু করলেও জাতিসংঘ বলছে, দেশটির  প্রায় ৯৭ শতাংশ মানুষ দারিদ্র্যসীমার নিচে চলে যেতে পারে।

 

আফগানিস্তানে নতুন সকরকার গঠনের পর মাত্র দুই ‍দিনের মাথায় নারী অধিকার, শিক্ষা, গনমাধ্যম নিয়ে নানা সমালোচনার মুখে তালেবান। এরিমাঝে দেশটিতে নারীদের ক্রিকেটসহ সব ধরনের খেলা নিষিদ্ধ করছে সংগঠনটি। এমনকি নারী অধিকার নিয়ে বিক্ষোভ  করা বেশ কিছু নারীকে বেত্রাঘাত করার অভিযোগ উঠেছে তালেবান সদস্যদের বিরুদ্ধে। আফগানিস্তানে নারীদের স্বাধীনতা খর্ব করা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ।

ক্ষোভ প্রকাশ করেছে মালালা ইউসুফজাই।

নারী অধিকার নিয়ে আজো আমি বুলেটের ক্ষত বহন করছি। আমি জানি আফগান মেয়েদের কষ্ট কি। তারা এগিয়ে যাচ্ছিল এখন সেই অগ্রগতি হুমকির মুখে    

আফগানিস্তানে অবস্থান করা জাতিসংঘের কর্মীরা তালেবানের হাতে নানাভাবে হয়রানির শিকার হচ্ছেন বলে অভিযোগ এনেছে সংস্থাটি। এমনকি আফগানিস্তানে নারীদের বিক্ষোভের খবর সংগ্রহ করতে গিয়ে তালেবানের হাতে বেদম মারধরের শিকার হয়েছেন দেশটির একাধিক সাংবাদিক।  

তাঁরা আমাকে বলেছিলেন, আপনি ছবি ও ভিডিও ধারণ করতে পারবেন না। যাঁরা ছবি ও ভিডিও ধারণ করছিলেন, তাঁদের সবাইকে গ্রেপ্তার করা হয়। তারা আমাদের মেরে ফেলতো।


বিয়ে ছাড়াই আবারও মা হচ্ছেন কাইলি জেনার

বলিউড পরিচালক বিশাল ভরদ্বাজের প্রস্তাবে মিমের না!

দেশমাতা, আমাকে কি একটু নিরাপত্তা দিতে পারেন


এদিকে বিদেশিদের আফগানিস্তান ত্যাগে অনুমতি দিয়েছে তালেবানের অন্তর্বর্তী সরকার। কাবুল থেকে মার্কিন নাগরিকসহ শতাধিক বিদেশিকে নিয়ে কাতারে পৌঁছেছে কাতার এয়ারওয়েজের একটি উড়োজাহাজ। তালেবানের শাসন মেনে আফগানের মানুষ কাজ কর্মে ফিরে গেলেও প্রকট হচ্ছে অর্থনীতির সংকট। জাতিসংঘের হুঁশিয়ারি করে বলছে, সম্পূর্ণ ভেঙে পড়ার ঝুঁকিতে রয়েছে আফগানিস্তান অর্থনীতি। এরিমাঝে পাকিস্তান, চীন সহায়তার হাত বাড়িয়ে দিলেও বিশ্লেষকরা বলছেন, আফগান অর্থনীত সামলা দিতে বড় চ্যালেন্জের মুখে পড়বে তালেবান সরকার।       

news24bd.tv/আলী