তালেবানরা নিয়োগ দিলো পাপ-পুণ্যবিষয়ক মন্ত্রী
তালেবানরা নিয়োগ দিলো পাপ-পুণ্যবিষয়ক মন্ত্রী

তালেবানরা নিয়োগ দিলো পাপ-পুণ্যবিষয়ক মন্ত্রী

অনলাইন ডেস্ক

মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দের নেতৃত্বেই আফগানিস্তানে নতুন সরকার ঘোষণা করে তালেবান। এই সরকারের উপ-নেতা হবেন তালেবান সহ-প্রতিষ্ঠাতা আবদুল গনি বারাদার। এবার পুণ্য কাজের প্রসার ও পাপ কাজে বিরত রাখার জন্য একটি মন্ত্রণালয় গঠন করেছে তালেবান। যে মন্ত্রিসভা গঠন করেছে তালেবান অন্তবর্তীকালীন, সেই তালিকায় এই মন্ত্রণালয়ের নাম আছে।

তালেবানের মুখপাত্র সুহাইল শাহিন ইংরেজি ও পশতু ভাষায় তালেবানের নিয়োগপ্রাপ্ত মন্ত্রীদের তালিকা শেয়ার করেন। ইংরেজি ভাষায় যে তালিকা তিনি শেয়ার করেন সেখানে পাপ-পুণ্য বিষয়ক মন্ত্রীর নাম নেই। তবে পশতু ভাষায় যে তালিকা শেয়ার করেছেন সেখানে তার নাম আছে।

তালেবান মন্ত্রিসভায় জায়গাপ্রাপ্ত এই পাপ-পুণ্য বিষয়ক মন্ত্রীর নাম মোল্লা মোহাম্মদ খালিদ।

তালেবানের ১৯৯৬-২০০১ সালের শাসন আমলেও এই পাপ-পুণ্য বিষয়ক মন্ত্রণালয় ছিল। কিন্তু ২০০১ সালে যুক্তরাষ্ট্র তালেবান সরকারকে উৎখাত করে হামিদ কারজাইকে ক্ষমতায় বসালে তিনি এই মন্ত্রণালয়ের নাম পরিবর্তন করে হজ ও ধর্ম মন্ত্রণালয় নামকরণ করেন।

আরও পড়ুন:


আফগানিস্তানে কেয়ারটেকার সরকার গঠন করতে যাচ্ছে তালেবান

চলছে একনেক বৈঠক, অনুমোদন হতে পারে ৮ প্রকল্প

মাদক সিন্ডিকেটের হাতে পৌঁছে যাচ্ছে অবৈধ আগ্নেয়াস্ত্র

একবার একটু দেখেন না আমার দিকে, কী করে বেঁচে আছি: পরীমণি


 

১৫ আগস্ট কাবুল দখল করার পর গত মঙ্গলবার সরকার গঠন করে তালেবান। সেখানে তালেবানের উপ-নেতা সিরাজউদ্দিন হাক্কানি ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী, আমির খান মুত্তাকি ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী, রাজনৈতিক প্রধান শের মোহাম্মদ আব্বাস স্টানিকজাই ভারপ্রাপ্ত উপ-পররাষ্ট্রমন্ত্রী এবং মোল্লা ইয়াকুব ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী হবেন। প্রধানমন্ত্রী মোল্লা মোহম্মদ হাসান আখুন্দ তালেবানের সিদ্ধান্ত নির্ধারণকারী বিভাগ 'রেবারি শুরা'র প্রধান। জাতিসংঘের জঙ্গি তালিকায় তার নাম রয়েছে অন্তর্বর্তী প্রধানমন্ত্রী মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দের।

সূত্র : আল-আরাবিয়া, ওয়াশিংটন পোস্ট

news24bd.tv/আলী

;