গণ্ডারকে উল্টো করে ঝুলিয়ে ইগ নোবেল পুরষ্কার জিতলেন গবেষকেরা
গণ্ডারকে উল্টো করে ঝুলিয়ে ইগ নোবেল পুরষ্কার জিতলেন গবেষকেরা

গণ্ডারকে উল্টো করে ঝুলিয়ে ইগ নোবেল পুরষ্কার জিতলেন গবেষকেরা

অনলাইন ডেস্ক

একটি গণ্ডারকে উল্টো করে ঝুলিয়ে রাখলে তার কী প্রতিক্রিয়া হয় এই বিষয়ে গবেষণার জন্য এ বছরের ইগ নোবেল পুরষ্কার পেয়েছেন নামিবিয়ায় গিয়ে পরীক্ষা চালানো একদল বিজ্ঞানী। উদ্ভট বিভিন্ন বিষয় যা প্রথমে হাসির উদ্রেক ঘটায় এবং পরবর্তীতে ভাবতে বাধ্য করে এমন সব বিষয়কে বেছে নিয়ে এই ব্যঙ্গাত্বক পুরষ্কার দেওয়া হয়।

বিজ্ঞানভিত্তিক একটি রম্য পত্রিকা এ্যানালস অব ইমপ্রোব্যাবল রিসার্চ - এই ইগ নোবেল পুরস্কারটি দিয়ে থাকে। যুক্তরাষ্ট্রের বিখ্যাত হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে এক অনুষ্ঠানের মাধ্যমে এই পুরষ্কার দেওয়া হয়।

এবং এখানে আসল নোবেল-পুরস্কারপ্রাপ্তরা এসেই ইগ নোবেল বিজয়ীদের পুরস্কার দেন। এবার অবশ্য করোনাভাইরাস মহারারির কারণে অনুষ্ঠানটি অনলাইনে অনুষ্ঠিত হয়েছে।

news24bd.tv

গণ্ডার সংক্রান্ত এই পরীক্ষাটি 'পরিবহন গবেষণা' ক্যাটাগরিতে ইগ নোবেল পুরস্কার পেয়েছে। বিষয়টি উদ্ভট ও হাস্যকর হলেও নামিবিয়ায় গিয়ে যুক্তরাষ্ট্রের কর্নেল বিশ্ববিদ্যালয়ের পশু চিকিৎসক রবিন র‍্যাটক্লিফ এবং তার সহকারীরা যে গবেষণাটি করেছেন - তাদের লক্ষ্য ছিল পরিষ্কার।  

তারা জানতে চেয়েছিলেন, প্রাণীদের যখন পায়ে দড়ি বেঁধে হেলিকপ্টারে করে উড়িয়ে নিয়ে যাওয়া হয় - তা তাদের স্বাস্থ্যের ওপর কী প্রভাব ফেলে। এই পরীক্ষার জন্য ১২টি গণ্ডারকে ১০ মিনিট ধরে উল্টো করে ঝুলিয়ে রাখা হয়।

news24bd.tv

রবিন র‍্যাটক্লিফ বলেন, আফ্রিকার প্রাণী সংরক্ষণের জন্য যারা কাজ করেন তাদের প্রায়ই এ কাজটা করতে হয়। কিন্তু কেউই এই প্রাথমিক গবেষণাটি করে দেখেননি যে, ওষুধ দিয়ে সংজ্ঞাহীন করা অবস্থায় একটি প্রাণীকে এভাবে উল্টো করে উড়িয়ে নিয়ে গেলে তাদের হৃদযন্ত্র বা ফুসফুসের কাজের ওপর কী প্রভাব পড়ে।

কর্নেল বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা নামিবিয়ার পরিবেশ ও পর্যটন মন্ত্রণালয়ের সাথে মিলে ঠিক এটাই পরীক্ষা করেছেন। অবশ্য তাদের গবেষণার ফলাফল আশাব্যঞ্জক। তারা দেখেছেন, প্রানীরা এই কঠিন পরিস্থিতি বেশ ভালোভাবেই মোকাবিলা করতে পারে। বিশেষত গণ্ডারের তেমন কোন অসুবিধাই হয় না।

আরও পড়ুন:

কোহলিকে নিয়ে নিজের গোপন তথ্য ফাঁস করলেন নায়িকা

টানা লোকসানে ভারতে ফোর্ডের কারখানা বন্ধের সিদ্ধান্ত

হিজাব ছাড়া নারীদের নিয়ে তালেবান কর্মকর্তার বিস্ফোরক মন্তব্য

পরীমণি অত্যন্ত মানবিক, তার ঋণ শোধ করা যাবে না: পরিচালক


এছাড়াও যারা পুরষ্কার পেয়েছে তাদের মধ্যে, একটি দল গবেষণা করেছেন ফুটপাতে আটকে থাকা চুইংগামের ভেতরে যে ব্যাকটেরিয়া থাকে - তা নিয়ে । আরেক দল গবেষকের বিষয় ছিল - সাবমেরিনের মধ্যে তেলাপোকার উপদ্রব নিয়ন্ত্রণের উপায় কী।

পুরস্কার হিসেবে ইগ নোবেলজয়ীরা পেয়েছেন একটি পিডিএফ প্রিন্ট-আউট - যা জোড়া দিয়ে তাদের নিজেদের ট্রফি বানিয়ে নিতে হবে। এছাড়াও ছিল নগদ অর্থ হিসেবে ১০ ট্রিলিয়ন ডলারের একটি জিম্বাবুয়েইয়ান জাল ব্যাংক নোট।

সূত্র- বিবিসি

news24bd.tv/ নকিব

;