শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি শেষ, স্কুলে যেতে মুখিয়ে আছে শিক্ষার্থীরা
শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি শেষ, স্কুলে যেতে মুখিয়ে আছে শিক্ষার্থীরা

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি শেষ, স্কুলে যেতে মুখিয়ে আছে শিক্ষার্থীরা

Other

১৭ মাস ২৪ দিন পর খুলছে স্কুল কলেজ। এ লক্ষ্যে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠান। চত্ত্বরে স্থাপন করা হয়েছে হাত ধোয়ার বেসিন। পরিস্কার-পরিচ্ছন্ন করা হয়েছে শ্রেণি কক্ষ-টয়লেট-বাথরুম।

মাস্ক ছাড়া কাউকে ক্যাম্পাসে ঢুকতে দেবে না কর্তৃপক্ষ। ক্লাসেও শারীরিক দূরত্ব রক্ষায় নেয়া হয়েছে পদক্ষেপ।

স্কুল পর্যায়ে ৫ম এবং দশম শ্রেণির ক্লাস নেয়া হবে প্রতিদিন, অন্যান্য শ্রেণির ক্লাস হবে সপ্তাহে একদিন। অপরদিকে কলেজে দ্বাদশ শ্রেণির ক্লাস হবে প্রতিদিন। অনার্স-মাস্টার্স ক্লাসের সময়-সূচি নির্ধারিত হয়নি এখনও।  

প্রায় ১৮ মাস পর স্কুলে যেতে মুখিয়ে আছে শিক্ষার্থীরা। দীর্ঘ দিনের গৃহবন্দি দশা থেকে মুক্তি পেতে যাচ্ছে তারা। এতে খুশী তারা। স্বাস্থ্যবিধি রক্ষা করে পাঠদান কার্যক্রম চালিয়ে যেতে চান তারা। পুষিয়ে নিতে চান স্কুল বন্ধ থাকাকালীন সময়ের ক্ষতি।  

বরিশাল জিলা স্কুলের প্রধান শিক্ষক মো. নুরুল ইসলাম জানান, স্কুল খোলার যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ক্যাম্পাসে স্থাপন করা হয়েছে বেশ কয়েকটি বেসিন। মাস্ক ছাড়া কাউকে ক্যাম্পাসে প্রবেশ করতে দেয়া হবে না। এক বেঞ্চের দুই মাথায় দুইজন এবং পরবর্তী বেঞ্চে মাঝখানে বসবে একজন করে শিক্ষার্থী। স্কুলের গেটেও অভিভাবকদের ভীড় এড়াতেও নেয়া হয়েছে নানা পদক্ষেপ। আপাতত ৫ম এবং দশম শ্রেণির ক্লাশ হবে সপ্তাহের ৬দিন। শিক্ষার্থী বেশী থাকলে একাধিক কক্ষে নেয়া হবে ক্লাস। অন্যান্য শ্রেণির ক্লাশ হবে প্রতি সপ্তাহে একদিন।

আরও পড়ুন


মরণফাঁদে পরিণত হয়েছে নরসিংদী-ঢাকা-সিলেট মহাসড়ক

কাদের মির্জার নির্যাতনের বর্ণনা দিতে গিয়ে কান্নায় ভেঙ্গে পড়লেন জাপা নেতা

কুমিল্লায় পাথরবোঝাই ট্রাকের চাপায় রিকশায় থাকা ৩ জন নিহত

মাদারীপুরে কলেজ ছাত্রী অপহরণ মামলায় সাবেক ইউপি সদস্য গ্রেপ্তার


এদিকে বরিশাল সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. আসাদুজ্জামান খান বলেন, করোনা সুরক্ষায় ক্যাম্পাসে স্বাস্থ্যবিধি রক্ষায় নেয়া হয়েছে যথাযথ পদক্ষেপ। আপাতত দ্বাদশ শ্রেণির ক্লাস হবে সপ্তাহের ৬দিন। তবে অনার্স-মাস্টার্স ক্লাসের সূচি এখনও নির্ধারিত হয়নি।  

গত বছরের ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্ম শতবর্ষের অনুষ্ঠান পালনের পরই করোনার সংক্রামণ ঠেকাতে বন্ধ হয়ে যায় শিক্ষা প্রতিষ্ঠান।

news24bd.tv এসএম

;