তালেবানের সহিংস বিক্ষোভ দমনে জাতিসংঘের তীব্র নিন্দা
তালেবানের সহিংস বিক্ষোভ দমনে জাতিসংঘের তীব্র নিন্দা

তালেবানের সহিংস বিক্ষোভ দমনে জাতিসংঘের তীব্র নিন্দা

অনলাইন ডেস্ক

গত ১৫ই আগস্ট তালেবান বাহিনীর হাতে আফগানিস্তানের রাজধানী কাবুলের পতন হওয়ার পর থেকেই দেশটিতে বিভিন্ন ইস্যুতে টানা বিক্ষোভ চলছে। আর এই বিক্ষোভ দমনে কঠোর পন্থাই বেছে নিয়েছে তালেবান। সাম্প্রতিক সময়ে তালেবানের সহিংস বিক্ষোভ দমনে অন্তত চারজন নিহত হয়েছে। খবর বিবিসির।

বিক্ষোভ দমনে তালেবান গোলাবারুদ ব্যবহার করেছে বলে এক রিপোর্টে জানিয়েছে জাতিসংঘ। সংস্থাটির মানবাধিকার বিষয়ক হাইকমিশনার এক বিবৃতিতে বলেছেন, যারা শান্তিপূর্ণ সমাবেশ করছে এবং সেই খবর যেসব সাংবাদিকেরা সংগ্রহ ও প্রকাশ করছে তাদের বন্দি করা ও অতিরিক্ত শক্তিপ্রয়োগ অবিলম্বে বন্ধ করার জন্য তালেবানের প্রতি আহবান জানাচ্ছি।

news24bd.tv

জাতিসংঘের মুখপাত্র রাভিনা শামদাসানি শুক্রবার এক সংবাদ সম্মেলনে তালেবান ক্র্যাকডাউনের কঠোর সমালোচনা করে বলেন, বিক্ষোভ বাড়ছে কিন্তু বুধবার তালেবান সব অননুমোদিত বিক্ষোভের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে এবং বৃহস্পতিবার তারা সব কাবুলে টেলিযোগাযোগ সংস্থাগুলোকে মোবাইল ইন্টারনেট বন্ধের নির্দেশ দিয়েছে। এই অনিশ্চয়তার সময়েও রাস্তায় আফগান নারীপুরুষকে তালেবানদের কথা শুনতে হচ্ছে।

আরও পড়ুন:

কোহলিকে নিয়ে নিজের গোপন তথ্য ফাঁস করলেন নায়িকা

টানা লোকসানে ভারতে ফোর্ডের কারখানা বন্ধের সিদ্ধান্ত

পরীমণি অত্যন্ত মানবিক, তার ঋণ শোধ করা যাবে না: পরিচালক

গণ্ডারকে উল্টো করে ঝুলিয়ে ইগ নোবেল পুরষ্কার জিতলেন গবেষকেরা


তার বিবৃতিতে সাম্প্রতিক এ বিক্ষোভে এক তরুণসহ অন্তত চার জনের মৃত্যুর কথা উল্লেখ করা হয়েছে। এতে সাংবাদিকদের ওপর সহিংস আচরণেরও নিন্দা করা হয়।  

আফগানিস্তানে তালেবান সরকার ঘোষণার সময়ে বিশ্বব্যাপী উদ্বেগের মধ্যেই জাতিসংঘের রিপোর্টটি প্রকাশিত হয়েছে। এছাড়া গত শুক্রবার আরেক প্রতিবেদনে জাতিসংঘ খাদ্য সংস্থা বলছে, দেশটিতে ৯৩ শতাংশ বাড়িঘরে পর্যাপ্ত খাবার নেই। দেশটি কয়েক মাসের মধ্যেই ভয়াবহ দারিদ্র্যের মধ্যে পড়তে পারে বলেও ঘোষণা করা হয়েছে।

news24bd.tv/ নকিব

;