মুরগির মাংস টাটকা না বাসি? চিনবেন যেভাবে

মুরগির মাংস।

মুরগির মাংস টাটকা না বাসি? চিনবেন যেভাবে

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

এখন হরহামেশাই যেখানে-সেখানে বিক্রি হচ্ছে মরা ও বাসি মুরগির মাংস। এ কথা ভেবে বাইরে তো বটেই বাড়িতেও মাংস খাওয়া ছেড়ে দিয়েছেন অনেকে। কিন্তু কিছু টিপস জানা থাকলে আপনিও বুঝতে পারবেন কোনটি মরা ও বাসি মুরগির মাংস আর কোনটি টাটকা। তাহলে জেনে নেওয়া যাক টাটকা মুরগির মাংস চেনার সহজ উপায়।

১। মাংস পুরনো হলে বা সেটিকে জল ছিটিয়ে টাটকা করার চেষ্টা করা হলে সেটি থেকে মাংসের স্বাভাবিক গন্ধটাই চলে যায়। বদলে মাংস থেকে একটা খারাপ, বোঁটকা গন্ধ বের হবে। গন্ধটা কম হোক আর বেশি হোক তা থাকবেই।

২। মুরগির মাংস টাটকা হলে সেটির রং হবে হালকা গোলাপি৷ মাংস বাসি হলে তার রং পাল্টে যাবে। তখন রং কিছুটা ধূসর বা ফ্যাকাসে হয়ে যায়।

৩। কাটা মাংসের রক্ত জমাট বেঁধে থাকলে সেই মাংস এড়িয়ে চলুন। কারণ, সদ্য কাটা মাংসে বা কাটার ৫-১০ মিনিটের মধ্যে রক্ত জমাট বাঁধার কথা নয়।

৪। প্যাকেটজাত মাংস কেনার সময় লক্ষ্য রাখুন প্যাকেজিংটা ঠিকঠাক রয়েছে কিনা। প্যাকেটের পলিথিন যদি কোনোভাবে আলগা হয়ে থাকে তাহলে সেই মাংস না কেনাই ভালো।

৫। হাত দিয়ে আলতো চেপে দেখে নিন কাটা মাংস খুব শক্ত বা খুব নরম লাগছে কিনা! দুটোর মধ্যে যেকোনো একটা হলেই সেটি কিনবেন না। মাংস টাটকা হলে তাতে আলতো চাপ দিলে কিছুটা স্পঞ্জের মতো অনুভূত হবে।


 

সম্পর্কিত খবর