বিনিয়োগ খরা কাটাতে ওয়ান স্টপ সার্ভিসকে গতিশীল করার দাবি

বিনিয়োগ খরা কাটাতে ওয়ান স্টপ সার্ভিসকে গতিশীল করার দাবি

Other

দেশি-বিদেশী ব্যবসায়ীদের একসাথে সব সেবা বা ওয়ান স্টপ সার্ভিসকে আরও গতিশীল করার দাবি উঠেছে।

শীর্ষ ব্যবসায়ীরা বলছেন, তা করা গেলে কেটে যাবে বেসরকারি খাতের বিনিয়োগ খরা। তাদের অভিযোগ, ওয়ান স্টপ সার্ভিসে চুক্তিবদ্ধ হয়েও বেশ কিছু সরকারি প্রতিষ্ঠান সময়মতো সেবা দিচ্ছে না। যদিও বিডা চেয়ারম্যান বলছেন, সেবা দিতে হয়রানি করা হলে আইন অনুযায়ী ব্যবস্থা নেবে তারা।

 

ব্যবসা সহজে করা যায় এমন সূচকে বিশ্বের ১৯০ টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান এখনও ১৬৮ তম। আর এমন পরিস্থিতি থেকে উত্তরণে দেশি বিদেশী উদ্যোক্তাদের একসাথে সব ধরনের সেবা দিতে আইন করে গঠন করা হয় ওয়ান স্টপ সার্ভিস। যার নেতৃত্ব দিচ্ছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ-বিডা।

বিডার হিসেব বলছে, প্রতিষ্ঠার পর থেকে মোট ৩৯,৭২২ টি সেবা প্রদান করা হয়েছে ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে। যার মধ্যে বেধে দেয়া সময়ের মধ্যে দেয়া গেছে ১৯,৯৫৫ টি আর সময়ের বাইরে ১৯,৭৬৭ টি সেবা দিয়ে বিডা। যার সিংহভাগই বিদেশী বিনিয়োগকারিদের জন্য।  

এর বাইরে আরো ৩৫টি সেবা দিতে বিভিন্ন সরকারি সংস্থার সাথে ধাপে ধাপে চুক্তি করেছে বিডা। তবে চুক্তি অনুযায়ি সেবা দিতে পারছেনা বেশ কয়েকটি সরকারি সংস্থা। বিডা চেয়ারম্যান অবশ্য বলছেন, আরোও ভালো সেবা দিতে চেষ্টা করছেন তারা।

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি বলছেন, করোনা মহামারি কমে আসায় বাড়ছে বিনিয়োগ, এমন পরিস্থিতিতে ওয়ান স্টপ সেবাও বাড়াতে হবে।

অনেক ব্যবসায়ী মনে করেন, ওয়ান স্টপ সেবা বিদেশী বিনিয়োগকারিরা পেলেও দেশিয় ব্যবসায়ীরা কাঙ্খিত হারে পাচ্ছে না। তবে বিশেষজ্ঞদের পরামর্শ  সেবায় পুরোপুরি দুর্নীতি বন্ধ করে সবার জন্য সময়মতো সেবা নিশ্চিত করার বিকল্প নেই।

বিশ্বব্যাংকের ব্যবসা সহজীকরণ সূচকে ২০২১ এর মধ্যেই একশোর ঘরে আসার পরিকল্পনা নিয়ে কাজ করছে সরকার।

আরও পড়ুন:


দুই মেয়েসহ মা নিখোঁজ উৎকন্ঠায় পরিবার

রশি দিয়ে বাধা প্রতিবন্ধী শহিদের বন্দী জীবন

বাগেরহাটে সড়ক দুর্ঘটনায় ক্রিকেটার রিদু নিহত

স্কুল খোলার পর যেভাবে চলবে প্রাথমিকের ক্লাস!


NEWS24.TV / কেআই

;