নিউইয়র্কে চালু হলো ই-পাসপোর্ট কার্যক্রম

নিউইয়র্কে চালু হলো ই-পাসপোর্ট কার্যক্রম

অনলাইন ডেস্ক

নিউইয়র্কের বাংলাদেশ কনস্যুলেট জেনারেলে আজ ‘ই-পাসপোর্ট’ কার্যক্রমের শুভ উদ্বোধন করা হয়েছে। এ কার্যক্রমের উদ্বোধন করেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা ও সেবা বিভাগের সচিব মো. মোকাব্বির হোসেন এবং নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা।  

কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা ও সেবা বিভাগের সচিব মো. মোকাব্বির হোসেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ও ব্যবস্থাপনা প্রকল্পের প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুর রহমান খান।

এরপর সুরক্ষা ও সেবা বিভাগের সচিব ও কনসাল জেনারেল কয়েকজন আবেদনকারীকে ই-পাসপোর্টের এনরোলমেন্ট স্লিপ হস্তান্তর করেন।      

কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা তাঁরবক্তব্যে আজকের দিনটিকে কনস্যুলেটের জন্য একটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ হিসেবে উল্লেখ করে বলেন, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকীর এই ঐতিহাসিক ও আনন্দঘন মুহূর্তে নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল ই-পাসপোর্ট সেবার শুভ সূচনা করল।  

বাংলাদেশ কনস্যুলেট জেনারেল নিউইয়র্ক হতে ই-পাসপোর্ট সেবা গ্রহণের জন্য https://www.epassport.gov.bd/landing লিংক এর মাধ্যমে অন-লাইনে আবেদন ফরম পূরণ করে আবেদনপত্রের কপি (বার কোডসহ) এবং অন্যান্য প্রয়োজনীয় ডকুমেন্টস সরবরাহ করতে হবে।  

আরও পড়ুন:


দুই মেয়েসহ মা নিখোঁজ উৎকন্ঠায় পরিবার

রশি দিয়ে বাধা প্রতিবন্ধী শহিদের বন্দী জীবন

বাগেরহাটে সড়ক দুর্ঘটনায় ক্রিকেটার রিদু নিহত

স্কুল খোলার পর যেভাবে চলবে প্রাথমিকের ক্লাস!


 

উল্লেখ্য, এই কনস্যুলেটে ই-পাসপোর্ট সেবার পাশাপাশি চলমান মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) এর কার্যক্রমও অব্যাহত থাকবে।

 

এ সময় ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ও ব্যবস্থাপনা প্রকল্পের প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুর রহমান খান, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর, ঢাকার উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, কনস্যুলটে আগত সেবা প্রার্থী ছাড়াও দূতাবাসের কর্মকর্তা-কর্মচারিবৃন্দ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।   

news24bd.tv/আলী