করোনায় বাংলাদেশ স্বস্তিদায়ক অবস্থানে আছে: স্বাস্থ্য অধিদপ্তর

করোনায় বাংলাদেশ স্বস্তিদায়ক অবস্থানে আছে: স্বাস্থ্য অধিদপ্তর

অনলাইন ডেস্ক

করোনা মহামারীতে দক্ষিণ-পূর্ব এশিয়ার যে কোনও দেশের তুলনায় বাংলাদেশ স্বস্তিদায়ক অবস্থানে রয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

আজ স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন বুলেটিনে অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক নাজমুল ইসলাম এ কথা জানান।

তিনি বলেন,‘পুরো বিশ্বের মতো দক্ষিণ-পূর্ব এশিয়াতেও করোনা ভাইরাস ভীষণভাবে আক্রমণ করেছিল। এখনও দেখা যাচ্ছে, এ অঞ্চলের মধ্যে ইন্দোনেশিয়ার পরিস্থিতি অন্য যে কোনও দেশের চেয়ে একটু বেশি ঝুঁকির মাঝে আছে।

এরপরেই রয়েছে ভারতের অবস্থান। এ দুই দেশে গত এক সপ্তাহে মৃত্যুর সংখ্যা অনেক কম, যদিও প্রতিটি প্রাণই অনেক মূল্যবান। সেই সঙ্গে দক্ষিণ-পূর্ব এশিয়ার যে কোনও দেশের চেয়ে তুলনামূলকভাবে আমরা স্বস্তিকর অবস্থায় রয়েছি। ’

অধ্যাপক নাজমুল ইসলাম বলেন, ‘গত এক সপ্তাহে করোনায় নতুন রোগী শনাক্ত হয়েছেন ১৬ হাজার ৫১৬ জন, যা কিনা তার আগের সপ্তাহের চেয়ে পাঁচ হাজার ৯২১ জন কম।

অর্থাৎ ২৬ শতাংশ কম। সেই সঙ্গে গত এক সপ্তাহে করোনায় আক্রান্ত হয়ে তার আগের সপ্তাহের তুলনায় ১৮০ জনের মৃত্যু কম হয়েছে, যা ৩২ শতাংশ কম। এটি হচ্ছে অত্যন্ত স্বস্তিদায়ক। ’

তিনি জানান, বিগত সাত দিনে সংক্রমণের হার ১০ শতাংশের নিচেই রয়েছে, আর  শনিবার (১১ সেপ্টেম্বর) সেটা নেমে এসেছে সাত শতাংশে নেমেছে।

আরও পড়ুন:


দুর্ভোগের শেষ নেই বাসাবো কদমতলার বাসিন্দাদের

ফ্লাইওভার থেকে বাইক নিয়ে ৪০ ফুট নীচে পড়ে যুবকের মৃত্যু

একসঙ্গে টিকা নিলেন যশ-নুসরাত

কারবালায় বোমা বিস্ফোরণে দুই পুলিশসহ আহত তিনজন


চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত সংক্রমণের চিত্র তুলে ধরে অধিদফতরের মুখপাত্র অধ্যাপক নাজমুল ইসলাম বলেন, ‘সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছেন জুলাই মাসে-তিন লাখ ৩৬ হাজার ২২৬ জন। আগস্ট মাসে রোগী শনাক্ত হয়েছেন তার চেয়ে খানিকটা কম। আর চলতি মাসের ১১ সেপ্টেম্বর পর্যন্ত শনাক্ত হয়েছেন ২৭ হাজার ৯২৪ জন।

ব্রিফিংয়ে জানানো হয়, সংক্রমণের শীর্ষ ১০ জেলার মধ্যে শীর্ষে রয়েছে ঢাকা জেলা। এ জেলায় গত সপ্তাহে শনাক্ত হয়েছেন পাঁচ লাখের বেশি রোগী, এরপর রয়েছে চট্টগ্রাম। আর শীর্ষ ১০ জেলার ভেতরে সবচেয়ে কম রোগী শনাক্ত হয়েছেন নোয়াখালী জেলায়।

news24bd.tv নাজিম