৭৭৯ মেগাওয়াটের ৫ বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন, বিদ্যুৎচালিত গাড়ি তৈরির পরিকল্পনায় বাংলাদেশ

Other

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ভবিষ্যতে বিদ্যুৎ চালিত গাড়ি উৎপাদন করতে চায় বাংলাদেশ। দেশের নতুন ৫টি বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করে এ কথা বলেন তিনি। এসময় শেখ হাসিনা বলেন, গণপরিবহন ব্যবস্থায় বিদ্যুৎ চালিত মেট্রোরেল চালু হচ্ছে। একই সঙ্গে বিদ্যুৎ চালিত বাস চালুরও পরিকল্পনা রয়েছে সরকারের।

  বিদ্যুৎ ব্যবহারে সবাইকে সাশ্রয়ী হওয়ার আহবান জানান প্রধানমন্ত্রী।

শতভাগ বিদ্যুতায়নের পথে আরো একধাপ এগুলো বাংলাদেশ। উদ্বোধন হলো আরো নতুন ৫টি বিদ্যুৎ কেন্দ্রের। নতুন এই বিদ্যুৎ কেন্দ্রগুলোর মোট উৎপাদন ক্ষমতা ৭৭৯ মেগাওয়াট।

এরমধ্যে সর্বোচ্চ উৎপাদন ক্ষমতা সম্পন্নটি হবি গঞ্জের বিবিয়ানা-৩। যেটি উৎপাদন করবে ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ। সিলেটের কুমার গাঁওয়ের বিদ্যুৎ কেন্দ্রটি ২২৫ মেগাওয়াটের।  

নারায়ণগঞ্জের সোনর গাঁওএ নতুন বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন ক্ষমতা ১০৪ মেগাওয়াট। একই সঙ্গে বাগেরহাট এবং চট্টগ্রামে উদ্বোধন হলো ১০০ মেগাওয়াটের আরো দুটি বিদ্যুৎ কেন্দ্র।

ভার্চুয়াল প্লাটফর্মে যুক্ত হয়ে গণভবন থেকে নতুন এই বিদ্যুৎ কেন্দ্র গুলোর উদ্বোধন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে দেশের সবার জন্য নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করবে সরকার।

আরও পড়ুন:


দুর্ভোগের শেষ নেই বাসাবো কদমতলার বাসিন্দাদের

ফ্লাইওভার থেকে বাইক নিয়ে ৪০ ফুট নীচে পড়ে যুবকের মৃত্যু

একসঙ্গে টিকা নিলেন যশ-নুসরাত

কারবালায় বোমা বিস্ফোরণে দুই পুলিশসহ আহত তিনজন


বিদ্যুৎ ব্যবহারে দেশবাসীকে পরামর্শ দেন প্রধানমন্ত্রী। এরই মধ্যে দেশের ৯৯ দশমিক ৫ ভাগ মানুষ বিদ্যুৎ সেবার আওতায় এসেছে। সরকারের লক্ষ্য ছিল ২০২১ সালের মধ্যে ২৪ হাজার বিদ্যুৎ উৎপাদনের। যা অতিক্রম করে বর্তমানে ২৫ হাজার ২৩৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে। ২০০৯ সালে ক্ষমতা গ্রহণের সময় দেশে বিদ্যুতের উৎপাদন ছিল ৪ হাজার ৯৪২ মেগাওয়াট।

news24bd.tv নাজিম