দীর্ঘ সময় আফগানিস্তানে কাটালেও, যুক্তরাষ্ট্র সফল হয়নি: তালেবান

অনলাইন ডেস্ক

নাইন ইলেভেনের সন্ত্রাসী হামলার প্রতিশোধ নিতে যুক্তরাষ্ট্র দীর্ঘ সময় আফগানিস্তানে কাটালেও, তাদের লক্ষ্য সফল হয়নি বলেই দাবি করছে তালেবান।  

তাদের দাবি, শুধু সন্ত্রাস দমনই নয়, মার্কিনীদের উদ্দেশ্য ছিলো আফগানিস্তানকে ব্যবহার করে এশিয়া ও মধ্যপ্রাচ্যে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করা। অন্যদিকে গেলো মাসে কাবুলে মার্কিনী বাহিনীর শেষ ড্রোন হামলায় নিহতরা কেউ আইএস সদস্য নয় বলে দাবি করেছে মার্কিন গণমাধ্যম।

ইতিহাসের ভয়াবহতম সন্ত্রাসী হামলায় নিউইয়র্কের টুইন টাওয়ারে তিন হাজার মানুষের মৃত্যুর বদলা নিতে আফগানিস্তান আক্রমণ করে যুক্তরাষ্ট্র।

কিন্তু দীর্ঘ ২০ বছরেও অবসান হয়নি সে যুদ্ধের। উপরন্তু প্রচুর মৃত্যু আর অর্থ লোকসান হয়েছে বলেই দাবি মার্কিন নীতিনির্ধারকদের।

আফগানিস্তানে মার্কিনীরা শুধুমাত্র আল-কায়েদাকে নিশ্চিহ্ন নয়, দেশটির পুর্নগঠনেও কাজ করেছে। যদিও এর কোনটিতেই সফল হয়নি তারা।

আল-কায়েদার অস্তিত্ব বহাল থাকার পাশাপাশি ২০ বছর পর আবারো ক্ষমতার মসনদে বসেছে আফগানিস্তানের সশস্ত্র গোষ্ঠী তালেবান। তাই মার্কিনীদের লক্ষ্য কখনোই সফল হয়নি বলে দাবি তালেবানদের।

যুক্তরাষ্ট্র আফগানিস্তানে এসেছিলো, চীন ও রাশিয়াকে পরাস্ত করতে আমাদের দেশকে ব্যবহার করে মধ্য এশিয়ায় নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে। কিন্তু সেই লক্ষ্যে তারা কখনোই সফল হয়নি। আমাদের প্রতিবেশী দেশ পাকিস্তান ও ইরানের বিরুদ্ধে আফগানিস্তানের মাটি আমরা কখনোই ব্যবহার করতে দেবো না।  

আরও পড়ুন:


দুর্ভোগের শেষ নেই বাসাবো কদমতলার বাসিন্দাদের

ফ্লাইওভার থেকে বাইক নিয়ে ৪০ ফুট নীচে পড়ে যুবকের মৃত্যু

একসঙ্গে টিকা নিলেন যশ-নুসরাত

কারবালায় বোমা বিস্ফোরণে দুই পুলিশসহ আহত তিনজন


অন্যদিকে, গেলো ২৯ আগস্ট কাবুলে একটি গাড়িতে ড্রোন হামলা চালায় যুক্তরাষ্ট্র, যাকে তথন ন্যায্য হামলা বলে দাবি করেছিলো মার্কিন বাহিনী। কিন্তু আইএস সন্দেহে মার্কিনীদের চালানো এই শেষ হামলায়, মারা যায় শিশুসহ ১০ জন বেসামরিক আফগান। যাদের কেউই আইএস জঙ্গী সদস্য ছিলো না বলে এক প্রতিবেদনে জানিয়েছে মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক টাইমস ও ওয়াশিংটান পোস্ট।

news24bd.tv নাজিম