যেসব বিষয় মাথায় রেখে পুরনো স্মার্টফোন কিনবেন!

অনলাইন ডেস্ক

যেসব বিষয় মাথায় রেখে পুরনো স্মার্টফোন কিনবেন!

বাজেট কম অথবা অন্যান্য কারণে অনেকে পুরনো স্মার্টফোন কিনে থাকেন। কিন্তু এই ধরনের ফোন কেনার অল্প কিছু দিন পরই বিগড়ে যায় ফোন। কিন্তু একটু সতর্ক হলেই এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

পুরনো বা অন্যের ব্যবহার করা স্মার্টফোন কেনার আগে কী কী জিনিস দেখে নেবেন জেনে নিন-

১) ফোনটির গায়ে কোনও চিহ্ন আছে কি না, ভাল করে দেখে নিন। আঘাতের চিহ্ন থাকলে বুঝবেন যে, ফোনের যন্ত্রাংশের ক্ষতি হয়ে থাকতে পারে।

২) চার্জারের সঙ্গে জুড়ে ভাল করে দেখে নিন, ফোন চার্জ হচ্ছে কি না। হেডফোন বা ইয়ারফোনের জ্যাকও পরীক্ষা করে নিন।

৩) দেখে নতুন বলে মনে হলেও অনেক পুরনো ফোনের টাচস্ক্রিনই কাজ করে না। হয়তো পুরনো টাচস্ক্রিন ভেঙে যাওয়ার পরে নতুন স্ক্রিন লাগিয়ে আগের ব্যবহারকারী ফোনটি বিক্রি করছেন। তাই ফোনটি কেনার আগে স্ক্রিনে টাইপ করে দেখে নিন কোনও অসুবিধা হচ্ছে কি না।

আরও পড়ুন: 


সকল ক্ষেত্রে সম্পর্ক শক্তিশালী করবে ইরান-ইরাক

দ্বিতীয় বিয়ে করে সত্যিই 'সারপ্রাইজ' দিলেন মাহি

সরকারি চাকরির সুযোগ, বেতন স্কেল ২২,০০০

মোদির উপহারের আরও ২৯টি অ্যাম্বুল্যান্স দেশে এসে পোঁছাল

৪) ক্যামেরা স্মার্টফোনের অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ। সেটিও ঠিক করে কাজ করছে কি না কেনার আগে ভাল করে দেখে নিন।

news24bd.tv রিমু    

পরবর্তী খবর

পেরুর হুয়াচিপা চিড়িয়াখানার শোভা বাড়াচ্ছে আট পেঙ্গুইন ছানা

অনলাইন ডেস্ক

পেরুর হুয়াচিপা চিড়িয়খানার অন্যতম আকর্ষণ এখন দুই মাস বয়সী আট পেঙ্গুইন ছানা। তাদের নানা কর্মকাণ্ড দেখতে প্রতিদিনই ভিড় করছে পশুপ্রেমীরা। 

আর এসব পেঙ্গুইনের সংখ্যা বাড়াতে, নানা পদক্ষেপ নিচ্ছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। পেরুর লিমা শহরের আটটি হাম্বোল্ট পেঙ্গুইন ছানা নজর কাড়ছে দর্শণার্থীদের। দুই মাস বয়সী এসব পেঙ্গুইনকে দেখতে হুয়াচিপা চিড়িয়াখানায় ভিড় বাড়ছে। জুলাই মাসে জন্ম নেয়া পেঙ্গুইনগুলোর সারাদিনই কাটে খাঁচায়। ছোট ছোট পেঙ্গুইন দেখার মজাটা অন্যরকম। ওদের দেখলেই প্রশান্তি আসে।

বর্তমানে চিড়িয়াখানায় ৪২টি হাম্বোল্ট পেঙ্গুইন রয়েছে। পেরু হুয়াচিপা চিড়িয়াখানা তত্ত্বাবধায়ক ক্রিশ্চিয়ান এলিয়াস জানান, পৃথিবীর আলো দেখার অপেক্ষায় আছে আরও ছয়টি, অক্টোবরে ডিম ফুটলেই চিড়িয়াখানায় যোগ হবে নতুন সদস্য।

৪২ দিনের মধ্যেই বাকী ডিম ফুটে বাচ্চা বের হবে। আমরা হাম্বোলট প্রজাতির পেঙ্গুইনের সংখ্যা বাড়াতে কাজ করে যাচ্ছি। চিলি ও পেরুর উপকূলে বনাঞ্চলে বাস করে এসব পেঙ্গুইন। 

আরও পড়ুন:


পাঁচ বছরে বাংলাদেশকে ১২০০ কোটি ডলার দেবে এডিবি

লোহাগড়ায় বৃদ্ধার মরদেহ উদ্ধার

বিচারের কাঠগড়ায় অং সান সুচি

‘বিসমিল্লাহ’র ফজিলত


গবেষকরা বলছে, এই দুই দেশে আড়াই থেকে ১০ হাজার হাম্বোল্ট পেঙ্গুইন বাস করে, ১৫ থেকে ২০ বছরের বেশি বাঁচে না তারা।  

পেরুতে হাম্বোল্ট প্রজাতির পেঙ্গুইনের সংখ্যা আগের তুলনায় কমতে শুরু করেছে। তাই এগুলোর সুরক্ষা ও জন্ম বৃদ্ধিতে নানা পদক্ষেপ নিচ্ছে সরকার।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

রাজধানীর যেসব এলাকায় মার্কেট বন্ধ থাকবে

অনলাইন ডেস্ক

রাজধানীর যেসব এলাকায় মার্কেট বন্ধ থাকবে

রাজধানীর একেক এলাকার মার্কেট ও দোকানপাট সপ্তাহের একেক দিন বন্ধ থাকে। আজ বুধবার রাজধানীর কোন কোন এলাকার দোকানপাট ও মার্কেট বন্ধ থাকবে জেনে নিন। 

বন্ধ থাকবে যেসব এলাকার দোকানপাট:
বসুন্ধরা আবাসিক এলাকা, মধ্য এবং উত্তর বাড্ডা, জগন্নাথপুর, বারিধারা, সাঁতারকুল, শাহাজাদপুর, নিকুঞ্জ-১, ২, কুড়িল, খিলক্ষেত, উত্তরখান, দক্ষিণখান, জোয়ার সাহারা, আশকোনা, বিমানবন্দর সড়ক ও উত্তরা থেকে টঙ্গী সেতু।

রও পড়ুন:

বিচারের কাঠগড়ায় অং সান সুচি

ফ্রান্সের পাশে ইউরোপীয় ইউনিয়ন

৭ বছরের শিশুকে ধর্ষণের অভিযোগ, আটক ৩

শেষ মুহুর্তের গোলে মান বাঁচালো বার্সেলোনা


বন্ধ থাকবে যেসব মার্কেট:

যমুনা ফিউচার পার্ক, নুরুনবী সুপার মার্কেট, পাবলিক ওয়ার্কস সেন্টার, ইউনিটি প্লাজা, ইউনাইটেড প্লাজা, কুশল সেন্টার, এবি সুপার মার্কেট, আমির কমপ্লেক্স, মাসকট প্লাজা।

news24bd.tv রিমু 

পরবর্তী খবর

বিখ্যাতদের মজার ঘটনা

অনলাইন ডেস্ক

বিখ্যাতদের মজার ঘটনা

আলবার্ট আইনস্টাইন, টোয়েইন

বিখ্যাত ব্যক্তিদের নিয়ে সাধারণ মানুষের কৌতূহলের শেষ নেই। তাদের কর্মপরিধি নিয়ে মানুষের আগ্রহ যেমন বেশি, তেমনি তাদের ব্যক্তিজীবন নিয়েও আগ্রহের শেষ নেই। তাদের ব্যক্তিগত জীবনের মজার ঘটনা হলে তো কৌতূহল আরও আকাশচুম্ব্বী। তেমনি কয়েকজন বিখ্যাত ব্যক্তির ব্যক্তিগত জীবনে ঘটা মজার ঘটনা জেনে নেওয়া যাক...

স্যামুয়েল ল্যাংহর্ন ক্লিমেন্স ছিলেন একজন মার্কিন রম্য লেখক, সাহিত্যিক ও প্রভাষক। তিনি অবশ্য “মার্ক টোয়েইন” (Mark Twain) ছদ্মনামেই বেশি পরিচিত।

যদিও টোয়েইন আর্থিক আর বাণিজ্য বিষয়ক ব্যাপারে বাধাগ্রস্ত ছিলেন, তা সত্ত্বেও তার রম্যবোধ আর চপলবুদ্ধি ছিল তীক্ষ্ণ, এবং তিনি জনসমক্ষেও ছিলেন ভীষণ জনপ্রিয়। তার বৃহস্পতি যখন তুঙ্গে, তখন সম্ভবত সমগ্র মার্কিন যুক্তরাষ্ট্রে তিনিই ছিলেন সবচাইতে জনপ্রিয় তারকা। এমনকি মার্কিন গ্রন্থকার উইলিয়াম ফকনার টোয়েইন সম্বন্ধে একথা বলতেও বাকি রাখেননি যে, টোয়েইন ছিলেন "প্রথম এবং প্রকৃত আমেরিকান লেখক, তার পরের আমরা সকলেই তার উত্তরাধিকারী"।

মার্ক টোয়েন-এর মজার ঘটনা:

১. এক পার্টিতে যখন স্বর্গ আর নরক কেমন তা নিয়ে জোর আলোচনা চলছে তখন মার্ক টোয়েন বসে মদ্যপান করছিলেন। কোনো কথা বলছেন না। তাই দেখে এক তরুণী তার কাছে এসে বলল,‘কী ব্যাপার? আপনি কিছু বলুন।’

মার্ক টোয়েন বললেন, ‘মাফ করবেন ম্যাডাম, আমি এ বিষয়ে কোনো মন্তব্য করব না। কারণ ওই দুটি জায়গায় আমার বিস্তর আত্মীয়স্বজন বেড়াতে এসেছেন!’ 

২. মার্ক টোয়েন ছিলেন বহুবিবাহবিরোধী। একদিন বহুবিবাহ সমর্থক এক ভদ্রলোকের সঙ্গে তার তুমুল তর্ক বাধল। রাগের মাথায় সেই ভদ্রলোক বললেন, ‘আচ্ছা, এমন একটা মহাপুরুষ দেখান তো যিনি বহুবিবাহের বিরুদ্ধে বলেছেন?’

মার্ক টোয়েন জবাব দিলেন, ‘আরে স্বয়ং যীশুখ্রিস্টই তো বলেছেন- একজন ব্যক্তির পক্ষে দু’জন মনিবের সেবা করা সম্ভব নয়।’

আলবার্ট আইনস্টাইন জার্মানিতে জন্মগ্রহণকারী একজন নোবেল পুরস্কার বিজয়ী পদার্থবিজ্ঞানী। তিনি মূলত আপেক্ষিকতার তত্ত্ব আবিষ্কারের জন্য বিখ্যাত। তিনি ১৯২১ সালে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার লাভ করেন। তাত্ত্বিক পদার্থবিজ্ঞানে তার বিশেষ অবদান এবং আলোক-তড়িৎ ক্রিয়া সম্পর্কিত গবেষণার জন্য তিনি এই পুরস্কার লাভ করেন।

আইনস্টাইনের মজার ঘটনা:

আলবার্ট আইনস্টাইন ছোটবেলা থেকেই কম কথা বলতেন। এ জন্য তার মা-বাবা তার মানসিক বিকাশ নিয়ে উদ্বিগ্ন ছিলেন। একদিন রাতের খাবার টেবিলে আইনস্টাইন তার নীরবতা ভাঙেন। হঠাৎ বলে উঠেন, 'স্যুপ খুব গরম'। অত্যন্ত স্বস্তি পেয়ে তার মা-বাবা জিজ্ঞাসা করেন, কেন সে আগে একটি কথাও বলেনি। আলবার্ট জবাব দেন, কারণ তখন পর্যন্ত সবকিছু ঠিকঠাক ছিল।

গোয়েন্দা গল্পের বিখ্যাত লেখক আর্থার কোনান ডয়েল:

আর্থার কোনান ডয়েল একবার প্যারিসে গিয়েছিলেন। হোটেলে যাওয়ার জন্য তিনি রেলস্টেশনে একটি ক্যাব ভাড়া করেন। কোনান ডয়েলকে নাম ধরে ডেকে ক্যাবম্যান জিজ্ঞাসা করেন, 'আপনি কোন হোটেলে যেতে চান?'

কোনান খুব অবাক হয়ে যান। 'আপনি আমার নাম জানেন কীভাবে?' ক্যাবম্যানকে জিজ্ঞাসা করেন কোনান। ক্যাবম্যান উত্তর দেন, 'পত্রিকায় পড়েছিলাম আপনি প্যারিসে আসবেন। এরপর আপনার স্যুট দেখে বুঝলাম আপনিই কোনান ডয়েল।'

কোনান ডয়েল ক্যাবম্যানের প্রশংসা করে বলেন, 'আপনি জন্মগতভাবে গোয়েন্দা।' ক্যাবম্যান বলেন, 'স্যার, আপনাকে ধন্যবাদ। তবে আরেকটি বিষয় আপনাকে চিনতে সাহায্য করেছিল। আপনার সঙ্গে থাকা ব্যাগে আপনার নাম লেখা আছে।'

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

ভয়ঙ্কর যোদ্ধা জাতি ভাইকিং

অনলাইন ডেস্ক

ভয়ঙ্কর যোদ্ধা জাতি ভাইকিং

ভাইকিং শব্দটির সাথে আমরা অনেকেই পরিচিত। আজকাল বিভিন্ন ফ্রেঞ্চাইজি লিগে কিংবা ব্র্যান্ডের নামের সাথে ভাইকিং শব্দটি জড়িয়ে পড়েছে। বিশ্বের মানুষের কাছে ভাইকিং শব্দটি সাহস, বীরত্ব ও পরাক্রমের সমার্থক। কিন্তু আমাদের অনেকেই হয়ত জানা নেই ভাইকিং আসলে কারা?

ভাইকিং শব্দের উৎপত্তি ভিক শব্দ থেকে যার অর্থ উপসাগর। সুতরাং বোঝাই যাচ্ছে ভাইকিংদের ইতিহাসের সাথে সমুদ্রের একটা গভীর সম্পর্ক রয়েছে। বাঙালি কিংবা পাঞ্জাবীদের মত ভাইকিংরাও একটি নৃতাত্ত্বিক জাতি। ভাইকিং, এরা মূলত সমুদ্র ভ্রমণপ্রিয় উত্তর জার্মানির আদিবাসী। ভাইকিং যোদ্ধাদের বলা হয় প্রাচীন ইউরোপের ত্রাস ও সন্ত্রাস! প্রাচীন বিশ্বের সবচেয়ে ভয়ঙ্কর যোদ্ধা। 

তারা লুট-পাট চালাতো। সারা ইউরোপ জুড়ে দাপট ছিলো তাদের। তারা ছিল হিংস্র। নিজেদের দৈহিক উচ্চতা অনুযায়ী অস্ত্র ব্যবহার করতো। যে যত বড় দেহের অধিকারী, তার অস্ত্র তত বড়। তারা ছিল নিষ্ঠুর ও বিশালদেহের অধিকারী। 

ভাইকিংরা কুড়াল, তলোয়ার ও বর্শা ব্যবহার করতো। যুদ্ধই ছিল তাদের ধর্ম। এই জাতির বিশ্বাস ছিল, যখন কেউ মারা যাবে, তখন সে আরেকটি যুদ্ধে যোগ দেবে, যে যুদ্ধ কখনোই শেষ হবে না। 

তারা শুধু সৈনিকই হতো চাইতো। আর যুদ্ধক্ষেত্র ছিল নিজেদের যোদ্ধা প্রমাণের পথ। তাদের একটি ভালো দিক হলো- অবিশ্বাস্যভাবে তারা ছিল ভালো ব্যবসায়ী।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

ইভ্যালি, ই-অরেঞ্জের পর প্রতারণার অভিযোগ কিউকমের বিরুদ্ধে, বন্ধ অফিস

অনলাইন ডেস্ক

ইভ্যালি, ই-অরেঞ্জের পর প্রতারণার অভিযোগ কিউকমের বিরুদ্ধে, বন্ধ অফিস

ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালি, ই-অরেঞ্জের প্রতারণার পর এবার আলোচনায় এসেছে কিউকম। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে অর্ডারকৃত পণ্য নির্ধারিত সময় অতিক্রমের পরও না পাওয়ার অসংখ্য অভিযোগ রয়েছে। এরইমধ্যে নিজস্ব অফিস বন্ধ করে দিয়েছে প্রতিষ্ঠানটি। তাই ই-ভ্যালির মতো কিউকমের প্রতারণার ফাঁদে পড়ে চরম হতাশা ও ক্ষোভ প্রকাশ করছেন ভুক্তভোগীরা। 

প্রতিষ্ঠানটির হেড অফ সেলস, কমিউনিকেশন এন্ড পাবলিক রিলেশন পদে আছেন হুমায়ুন কবির নিরব। প্রতিষ্ঠানটির এমডি ও সিইও হিসেবে আছেন রিপন মিয়া। সংশ্লিষ্টরা বলছেন, তাদের মত তারকাদের উৎসাহে এই প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হয়ে এখন প্রতারণার আশঙ্কায় চরম হতাশার মধ্যে পড়েছেন হাজার হাজার গ্রাহক। নিরব ও প্রতিষ্ঠানটির মালিক (এমডি ও সিইও) রিপন মিয়ার ফেসবুকে এসব অভিযোগ করেছেন গ্রাহকরা। তবে কোন সদুত্তর খুঁজে পাচ্ছেন না তারা।  

রও পড়ুন:

যশ-নুসরাতকে নিয়ে বিস্ফোরক মন্তব্য করলেন নিখিল!

ব্রিটিশ রাজকুমারী বিট্রিস ও মোজ্জির ঘরে এল কন্যা সন্তান

রাজ্য সভাপতির পদ হারালেন দিলীপ ঘোষ

শেষ মুহুর্তের গোলে মান বাঁচালো বার্সেলোনা


উল্লেখ্য, গত রোববার সচিবালয়ে সাংবাদিকদের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, 'মানুষের অনেক টাকা নিয়েছে ইভ্যালি। কীভাবে তারা তাদের কমিটমেন্ট পূরণ করবে তা আমার জানা নেই। আমরা মনে করি, তারা গ্রাহকদের যে কমিটমেন্ট দিয়েছে, তারা যদি সেটি পূরণ করতে না পারে, তা হলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। আইনশৃঙ্খলা বাহিনীকে এটি করতেই হবে।'  

news24bd.tv রিমু  

পরবর্তী খবর