কমছে না ডেঙ্গুর প্রকোপ, একদিনে হাসপাতালে ভর্তি আরও ৩১৯

কমছে না ডেঙ্গুর প্রকোপ, একদিনে হাসপাতালে ভর্তি আরও ৩১৯

Other

গত ২৪ ঘণ্টায় আরও ৩০১ জন ডেঙ্গু আক্রন্ত হয়ে ভর্তি হয়েছেন হাসপাতালো। এই নতুন ৩০১ জনকে যুক্ত করে, গেল ১১ দিনেই আক্রান্তর সংখ্যা দাঁড়ালো ৩ হাজার ২০০ জন। আগামী ১৫ দিনেও ডেঙ্গুর প্রাদুর্ভাব কমার কোন লক্ষণ দেখছেন না গবেষকরা।  

তারা বলছেন, চলমান বৃষ্টিপাত, আদ্রতা, তাপমাত্রা এবং গেল কয়েকদিনের রাজধানীর বিভিন্ন এলাকায় এডিস মশার ঘনত্ব - এই চার এককই সংকেত দিচ্ছে আরও প্রকট আকার ধারণ করতে পারে ডেঙ্গু।

আর চিকিৎসকদের আশঙ্কা ডেঙ্গুর এই আক্রমনটা সবচেয়ে বেশি পড়বে শিশুদের উপর।  

গেল ২৪ ঘণ্টায় আরও ৩০১ জন ডেঙ্গু আক্রন্ত হয়ে ভর্তি হয়েছেন হাসপাতালো।   এই নতুন ৩০১ জনকে যুক্ত করে, গেল ১১ দিনেই আক্রান্তর সংখ্যা দাড়ালো ৩ হাজার ২০০ জন।
 
শনিবার বিকেলে স্বাস্থ্য অধিদফতর যখন এই তথ্য জানাচ্ছে, তখন এডিস মশার গবেষকদের চলতি গবেষণা সংকেত দিচ্ছে, আগামী ১৫ দিনে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা আরো বাড়বে। বলছেন, আবহাওয়ার ৩ একক বৃষ্টিপাত, আদ্রতা, তাপমাত্রা- এই মুহুর্তে এডিস মশার জন্য পুরোপুরি অনুকুলে।

ঠিক এখন দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ভর্তি আছেন এক হাজার ২৭১ জন। এদের ৯০ ভাগই ঢাকায়। নগরবাসী এবং সিটি কর্পোরেশন- দুই পক্ষকেই জোরেসোরে পরিচ্ছন্নতা অভিযান চালানোর পরামর্শ দিচ্ছেন এই গবেষকরা।

তবে শঙ্কার এই পরিস্থিতিতে বিপদজনক ঘটনাটি হলো ডেঙ্গু আক্রান্তদের মধ্যে শিশুদের সংখ্যা বাড়ছে আশঙ্কজনকভাবে। শিশু হাসপাতালের গেলো ৭ দিনের পরিসংখ্যানে প্রতিদিনই আরো স্পষ্ট হচ্ছে।
চলতি বছরে এখন পর্যন্ত ডেঙ্গুতে ৫৪ জনের মৃত্যু হয়েছে।

আরও পড়ুন: 


স্কুলের আলমারিতে মিলল ব্যালট পেপারের মুড়ি

জামায়াতের কেন্দ্রীয় সেক্রেটারিসহ ৫ নেতা রিমান্ডে

ভাসানচর থেকে পালানোর সময় দুই রোহিঙ্গা আটক

তালেবান নেতৃবৃন্দের সঙ্গে কাতারের পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ


NEWS24.TV / কেআই