শারদীয় দুর্গোৎসব ঘনিয়ে আসায় প্রতিমা তৈরিতে ব্যস্ত কারিগররা
শারদীয় দুর্গোৎসব ঘনিয়ে আসায় প্রতিমা তৈরিতে ব্যস্ত কারিগররা

শারদীয় দুর্গোৎসব ঘনিয়ে আসায় প্রতিমা তৈরিতে ব্যস্ত কারিগররা

Other

আর ক’দিন বাদেই আসছেন দেবী দুর্গা। তাইতো প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন ঝিনাইদহের প্রতিমা শিল্পীরা। লকডাউন শিথিল হওয়ার কারণে এবার বেড়েছে কাজের চাপ। তাই রাত-দিন পরিশ্রম করে নিপুণ হাতে তৈরি করছেন দেবী দুর্গাকে।

করোনা পরিস্থিতিতে যেন স্বাস্থ্যবিধি উপেক্ষিত না হয় সে ব্যাপারে প্রস্তুতি নিয়েছেন সংশ্লিষ্টরাও।

সরেজমিন গিয়ে দেখা জানা গেছে, শিল্পীর নিপুণ হাতে চলছে প্রতিমা তৈরির কাজ। নিখুঁতভাবে মনের মাধুরী মিশিয়ে কারিগররা ফুটিয়ে তুলছেন দূর্গা দেবীকে। পাশাপাশি চলছে লক্ষ্মী, স্বরস্বতী, গণেশ ও কার্তিকের প্রতিমা তৈরির কাজ।

কোন মন্ডপে চলছে কাঠামো তৈরি আবার কোথায় করা হচ্ছে মাটির কাজ। সনাতন ধর্ম্বাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গোৎসব ঘনিয়ে আসায় ঝিনাইদহে যেন দম ফেলার ফুসরত নেই প্রতিমা তৈরির কারিগরদের। লকডাউন শিথিল হওয়ায় এবার কাজের চাপ বেশি। তাই তো ভোর থেকে গভীর রাত পর্যন্ত কাজ করতে হচ্ছে তাদের। তবুও খুশি তারা। নতুনত্ব কিছু দিতে না পারলেও সাধ্যমত চেষ্টা করছেন দেবী দুর্গাকে সাজাতে এমনটিই জানালেন কারিগরা।  

সংশ্লিষ্টরা বলছেন, করোনাকালে বেড়েছে সবপ্রকার উপকরণের দাম। তাই তো এবার খরচ একটু বেশি। জেলা পূজা উদযাপন পরিষদের দেওয়া তথ্য মতে এ বছর জেলার ৬ উপজেলায় ৪৩২ টি মন্ডপে অনুষ্ঠিত হবে দুর্গাপূজা। আগামী ১১ অক্টোর ষষ্টীপূজার মধ্য দিয়ে শুরু হবে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা।

এ ব্যাপারে ঝিনাইদহ জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান বাবু কনক কান্তি দাস জানান, দুর্গোৎসব পালনে সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।  

তিনি জানান, ভেবেছিলাম এবার হয়তো ওপেন ভাবে পূজায় করতে পারব কি পারব না সন্দেহ ছিল। কিন্তু ভগমানের অশেষ কৃপা ও দেশরত্ন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কঠোর হাতে করোনা পরিস্থিতি সিথিল করতে সক্ষম হয়েছে।  

সে কারণে পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকে তাকে প্রানঢালা অভিনন্দন। তবে করোনা পরিস্থিতি এখনও সম্পূর্ণ ভাবে নির্মূল হয়নি। সেই জন্য স্বাস্থ্যবিধি মেনে মন্দির প্রাঙ্গনে আসতে হবে। সে কারণে স্ব স্ব মন্দির কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদককে নির্দেশনাও দেওয়া হয়েছে।  

এদিকে দুর্গাপূজায় পূজায় সার্বিক নিরাপত্তার বিষয়ে প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে জানালেন ঝিনাইদহ পুলিশ সুপার মুনতাসিরুল ইসলাম।  

আরও পড়ুন: 


স্কুলের আলমারিতে মিলল ব্যালট পেপারের মুড়ি

জামায়াতের কেন্দ্রীয় সেক্রেটারিসহ ৫ নেতা রিমান্ডে

ভাসানচর থেকে পালানোর সময় দুই রোহিঙ্গা আটক

তালেবান নেতৃবৃন্দের সঙ্গে কাতারের পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ


NEWS24.TV / কেআই