কুষ্টিয়ায় হঠাৎ টিকাদান বন্ধ, জনভোগান্তি

জাহিদুজ্জামান, কুষ্টিয়া

কুষ্টিয়ায় হঠাৎ টিকাদান বন্ধ, জনভোগান্তি

সময়মতো টিকার গাড়ি না আসায় কুষ্টিয়ায় আজ সকাল থেকে বন্ধ হয়ে গেছে করোনার টিকাদান। সকালে সিভিল সার্জন অফিসের ফেসবুকে টিকাদান বন্ধ থাকবে এ ঘোষণা দিলেও কেন্দ্রে এসে ফিরে গেছেন টিকা গ্রহিতারা। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন তারা।

আগেভাগেই টিকা নিয়ে কাজে যাবেন এমন প্রত্যাশায় সূর্য উঠার আগেই কুষ্টিয়ার কলকাকলী মাধ্যমিক বিদ্যালয় টিকাদান কেন্দ্রে ভিড় করেন মানুষ। কিন্তু দীর্ঘ অপেক্ষার পর জানতে পারেন টিকা নেই, আজ দেওয়া হবে না। বেলা বাড়তে থাকলে
টিকাদান কেন্দ্রের প্রধান ফটকের সামনে মানুষের ভিড বাড়তে থাকে। এদের কেউ এসেছেন চাকরি থেকে ছুটি নিয়ে, কেউবা কৃষি কাজ ফেলে, কেউ এসেছেন অনেক দূর থেকে। কিন্তু সবাইকে ফিরে যেতে হচ্ছে।

সোমবার সকালে সিভিল সার্জন অফিস, কুষ্টিয়ার ফেসবুক পেইজে ঘোষণা দেওয়া হয়েছে- অনিবার্য কারণবশত আজ ১৩/০৯/২০২১ মঙ্গলবার কুষ্টিয়া জেলার সকল কেন্দ্রে কোভিড-১৯ টিকাদান কার্যক্রম সাময়িকভাবে বন্ধ থাকবে।

টিকা নিতে আসা আবু তালেব বলেন, গতকাল টিকা নিতে আসছিলাম, বলেছিল শেষ হয়ে গেছে আজ আসতে। আজ আসছি- আজো বলছে টিকা শেষ হয়ে গেছে। তিনি জানতে চান এখন কী করবো?

বেসরকারি চাকুরে সেলিম হোসেন বলেন, আমিও কাল আসছিলাম। বলেছিলো আজ টিকার গাড়ি আসবে ৯-১০ টায় দিকে শুরু করবে। আজও দিচ্ছে না। অফিষ কামাই করে আসলাম।

আরও পড়ুন:


এসএসসি-এইচএসসির পরীক্ষা ও ফলাফলের নতুন নিয়ম

ওয়ানডে ও টি-টোয়েন্টি রোহিত শর্মার কাঁধে

রমিজ রাজা পিসিবির চেয়ারম্যান

৯৩০ মাইল পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া

আমলাতান্ত্রিক জটিলতায় নষ্ট হচ্ছে কোটি টাকার গাছ


তিনিও প্রশ্ন করেন কবে টিকা দেবে সেই কথা কে জানাবে।

কৃষিকাজ ফেলে এসেছেন আতিয়ার রহমান। দ্বিতীয় ডোজ নেয়ার মেসেজ এসেছে তাই আসলাম। এসে দেখছি সব মানুষ ফিরে যাচ্ছে। কাজ কামাই করে আসলাম। আসার খরচও হলো কাজও কামাই হলো। এভাবে হয়রানি করার কোন মানে হয়? প্রশ্ন করেন তিনি।

সীমা রানীও এসেছেন দ্বিতীয় ডোজ নিতে। তিনি জানার চেষ্টা করছিলেন টিকা আজ দেবে কিনা।

খলিসাকুন্ডি থেকে আসা এক নারী বলেন, আগেও দুই দিন ঘুরে গেছেন। এতো দূর থেকে এসে বারবার ঘুরে যাচ্ছি, খুব অসুবিধা হচ্ছে বলেও জানান তিনি।

অনেকেই বলেন, মেসেজ মোতাবেক এসেও আমাদের ফেরত যেতে হচ্ছে। কেন্দ্র থেকে মৌখিকভাবে আসতে বলা হয়। তারপরও ফিরে যেতে হচ্ছে।

এ ব্যাপারে কুষ্টিয়ার সিভিল সার্জন ডা. আনোয়ারুল ইসলাম জানান, আমাদের একটা গড়মিল হয়ে গেছে। ভোর ৪টার সময় গাড়ি আসার কথা ছিলো। বিশেষ কারণে এটা আসেনি। আমরা চেয়েছিলাম একদিন যাতে টিকা দেয়া বন্ধ না থাকে। সেজন্য মেসেজ দিয়েছিলাম টিকা গ্রহিতাদের। মেসেজতো ফেরত নেয়া যায় না। আজ আর নতুন করে মেসেজ দিচ্ছি না। যদি আগামীকাল ভোর ৪টার সময় গাড়ি আসে তাহলে কালই টিকা দেওয়া যাবে।

তিনি বলেন, এর আগে এমন হয়নি। রাত ৯টায় গাড়ি ঢাকা থেকে আসে, ভোর ৪টায় পৌঁছে যায়।

তিনি বলেন, এবার ১ লাখ সিনোফার্মার ভ্যাকসিন দেওয়া হচ্ছে কুষ্টিয়ার জন্য। এ দিয়ে আগামী ১২-১৩ দিন চলবে। মানুষের ভোগান্তি প্রসঙ্গে তিনি বলেন, কেন্দ্রগুলোতে স্বাস্থ্যবিভাগের লোক রাখা হয়েছে- তারা মানুষকে বুঝিয়ে যাতে ফিরিয়ে
দেয়।

সিভিল সার্জন বলেন, কুষ্টিয়া কলকাকলী কেন্দ্রে প্রদীপ নামে একজন আছে। পরে প্রদীপকে খুঁজে পাওয়া যায় কেন্দ্রের ফটকের থেকে দূরে বিদ্যালয়ের শিক্ষার্থীদের ছাউনির নিচে বসে আছেন। প্রথমে নিজের পরিচয় অস্বীকার করলেও পরে বলেন মানুষকে বলে বলে কাহিল হয়ে পড়েছি।

প্রতিদিন কুষ্টিয়ার ৮টি কেন্দ্র থেকে ৮ থেকে ৯ হাজার টিকা দেওয়া হয়। কিন্তু গত ১১ সেপ্টেম্বর ১১০ জনকে প্রথম ডোজ দেওয়ার পর অ্যাস্ট্রোজেনেকার টিকা শেষ হয়। আর সিনোফার্মার টিকা শেষ হয়েছে ১২ সেপ্টেম্বর। এদিন ৭৫১ জনকে প্রথম ডোজ ও দ্বিতীয় ডোজ ৪৯৪ জনকে দেওয়া হয়েছে।

কুষ্টিয়ায় এ পর্যন্ত টিকার জন্য রেজিস্ট্রেশন করেছেন ৬ লাখ ১৮ হাজার ৪৪৩ জন। প্রথম ডোজ টিকা নিয়েছেন ২ লাখ ৪৬ হাজার ৭৬১ জন। দ্বিতীয় ডোজ নিয়েছেন ১ লাখ ২১ হাজার ৩০৩ জন।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

টেকনাফে ফিরেছেন আটকে পড়া তিন শতাধিক পর্যটক

অনলাইন ডেস্ক

কক্সবাজারের সেন্টমার্টিন থেকে টেকনাফে ফিরেছেন আটকে পড়া তিন শতাধিক পর্যটক।  

আবহাওয়া ভাল থাকায় মঙ্গলবার (১৯ অক্টোবর) সকাল ৮টা থেকে ১০টা পর্যন্ত ৯টি ট্রলারে এসব পর্যটক টেকনাফের উদ্দেশে রওয়ানা হন। 

লঘু চাপের প্রভাবে বঙ্গোপসাগর উত্তাল থাকায় গেল রোববার টেকনাফের সাথে সেন্টমার্টিন সমুদ্র পথে যাত্রী বাহী ট্রলার চলাচল বন্ধ করে দেয় প্রশাসন। 

আরও পড়ুন:


পিএসসির প্রশ্ন ফাঁস করলে ১০ বছরের জেল: মন্ত্রিপরিষদ সচিব

গাজীপুর সাফারি পার্কে জেব্রা পরিবারে নতুন অতিথি

‘সংখ্যালঘু’ শব্দটি থাকা উচিত না

পায়রা সেতুর উদ্বোধন ২৪ অক্টোবর


এ কারণে ওই দিন বিকেল থেকে ট্রলারসহ কোন নৌযান প্রবালদ্বীপ থেকে ছেড়ে আসেনি। ফলে সেন্টমার্টিনে আটকা পড়েন তিন শতাধিক পর্যটক।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

প্রেমিকের সঙ্গে দীর্ঘদিন শারীরিক সম্পর্ক, বিয়ের দাবি তরুণীর

অনলাইন ডেস্ক

প্রেমিকের সঙ্গে দীর্ঘদিন শারীরিক সম্পর্ক, বিয়ের দাবি তরুণীর

কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলায় বিয়ের প্রলোভন দেখিয়ে প্রেমিকার সঙ্গে দীর্ঘদিন শারীরিক সম্পর্ক করে প্রেমিক শ্রী নিমাই চন্দ্র। কিন্তু হঠাৎই নিমাই বিয়ের চেষ্টা করলে বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে অবস্থান নিয়েছেন প্রেমিকা।

সোমবার (১৮ অক্টোবর) বিকাল ৫টার দিকে উপজেলার সদর ইউনিয়নের বারাইটারী গ্রামে এ ঘটনা ঘটে। 

জানা যায়, প্রায় ১ বছর আগে প্রেমের সম্পর্ক গড়ে ওঠে গ্রামের শ্রী নরেশ চন্দ্রের ছেলে শ্রী নিমাই চন্দ্রের (২৪) সঙ্গে কামাত আঙ্গারিয়া গ্রামের এক তরুণীর (২০)। বিয়ের প্রলোভনে অনেকবার শারীরিক সম্পর্ক করেন অভিযুক্ত প্রেমিক। বিষয়টি জানাজানি হলে নিমাইয়ের পরিবার ফুলবাড়িতে পাত্রী খুঁজে চুক্তিপত্র ও আশির্বাদ সম্পন্ন করে।

এ খবর পেয়ে তরুণী সোমবার (১৮ অক্টোবর) বিকাল ৫টার দিকে বিয়ের দাবিতে নিমাইয়ের বাড়িতে প্রবেশের চেষ্টা করলে বাড়ির লোকজন তাকে গলা ধাক্কা দিয়ে বের করে দেয়। পরে প্রেমিকের বাড়ির সামনে অবস্থান নেন এবং বৃষ্টিতে ভিজে অসুস্থ হয়ে পড়ে সে।

আরও পড়ুন


বরিশালে টানা বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত

একসঙ্গে আইরিন-ইমন

ঘোষিত প্রণোদনার দাবিতে শের-ই বাংলা মেডিকেলে নার্সদের বিক্ষোভ

ভয় নেই, পাশে আছি: আওয়ামী লীগ


ঘটনাটি জানাজানি হলে লোকজন জমায়েত হতে দেখে নিমাই আত্মগোপন করে। বিষয়টি সমাধানের জন্য স্থানীয় ব্যক্তিরা এসে প্রেমের বিষয়টির সত্যতা পেয়ে নিমাইয়ের স্বজনকে ওই প্রেমিকার বিয়ে নিমাইয়ের সঙ্গে দিতে বলে। উপায় না পেয়ে ছেলে পক্ষ বুধবার বিয়ের তারিখ দিলেও অসুস্থ হয়ে পড়া ওই তরুণীকে তার স্বজনরা ওই বাড়ি থেকে নিয়ে হাসপাতালে ভর্তি করায়।

এ বিষয়ে ভুরুঙ্গামারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর হোসেন ঘটনার সত‍্যতা স্বীকার করে বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছিল। হিন্দু সম্প্রদায়ের নেতৃবৃন্দ বিষয়টি মীমাংসা করবেন বলে জানালে মেয়েটিকে তার অভিভাবকের জিম্মাায় দেওয়া হয়েছে। তবে এ ঘটনায় থানায় কেউ অভিযোগ করেনি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

কর্মহীন বরগুনার পাঁচ হাজারেরও বেশি মৎস্য শ্রমিক

সুমন শিকদার, বরগুনা

ইলিশ ধরা, পরিবহন ও বিক্রি নিষেধ থাকায় কর্মহীন হয়ে পড়েছে বরগুনার পাঁচ হাজারেরও বেশি মৎস্য শ্রমিক। বিপর্যস্ত হয়ে পড়েছে তাদের স্বাভাবিক জীবনযাত্রা। তাই নিষেধাজ্ঞা চলাকালীন সরকারি সহায়তা পাওয়ার দাবি করছেন এই মৎস্য শ্রমিকরা। 

এবিষয়ে উর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়েছে বলছেন, জেলা মৎস্য কর্মকর্তা। 
বাংলাদেশের বৃহত্তম মৎস্য অবতরণ কেন্দ্র পাথরঘাটা বিএফডিসি মৎস্য ঘাট। ২২ দিনের নিষেধাজ্ঞা চলায় মৎস্য অবতরণ, ক্রয়-বিক্রয়ে সরগরম থাকা এই মৎস্য ঘাটটি এখন জনশূন্য। 

ইলিশ ধরা, ক্রয়-বিক্রয়, পরিবহন বন্ধ থাকায় শুধুমাত্র এই মৎস্যঘাটেরই পাঁচ হাজারের বেশি শ্রমিক এখন বেকার।

মৎস্য কেন্দ্রিক এই শ্রমিকদের বিকল্প পেশা না থাকায় বিপর্যস্ত হয়ে পড়েছে স্বাভাবিক জীবন। একমাত্র আয়ের পথ বন্ধ হয়ে যাওয়ায় পরিবার পরিজন নিয়ে বিপাকে পড়েছেন তারা।

নিষেধাজ্ঞা চলাকালীন সময় জেলেদের পুনর্বাসনের ব্যবস্থা থাকলেও এই মৎস্য শ্রমিকদের জন্য নেই কোন সহায়তা। তাই নিষেধকালে জেলেদের মতো শ্রমিকদেরও সহায়তার আওতায় আনার দাবি মৎস্য শ্রমিকদের।

আরও পড়ুন:


পিএসসির প্রশ্ন ফাঁস করলে ১০ বছরের জেল: মন্ত্রিপরিষদ সচিব

গাজীপুর সাফারি পার্কে জেব্রা পরিবারে নতুন অতিথি

‘সংখ্যালঘু’ শব্দটি থাকা উচিত না

পায়রা সেতুর উদ্বোধন ২৪ অক্টোবর


ঘাট শ্রমিকদের জন্য সরকারের কোনো বরাদ্দ না থাকায় মৎস্য বিভাগের কিছুই করার থাকে না। তবে কর্মহীন হয়ে পড়া এই শ্রমিকদেরও সরকারি সহায়তার আওতায় আনা যায় কিনা এবিষয়ে উর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়েছে বলছেন জেলা মৎস্য কর্মকর্তা।

বরগুনাসহ দেশের উপকূলীয় সাগর-নদীতে ৪ অক্টোবর মধ্যরাত থেকে শুরু হয়েছে ২২ দিনের নিষেধাজ্ঞা; চলবে আগামী ২৫ অক্টোবর মধ্যরাত পর্যন্ত।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

সিলেটে বিষপানে যুবকের আত্মহত্যা

অনলাইন ডেস্ক

সিলেটে বিষপানে যুবকের আত্মহত্যা

সিলেটের বিশ্বনাথে জুনেদ আহমদ (৩০) নামের এক যুবক বিষপানে আত্মহত্যা করেছেন।

আজ সকালে ৭টায় সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

মৃত, জুনেদ আহমদ নামতিনি উপজেলার দশঘর ইউনিয়নের চাঁন্দভরাং পুরানগাঁও গ্রামের মৃত আঙ্গুর মিয়ার ছেলে। পেশায় তিনি কৃষিজীবী ছিলেন। 

পুলিশ ও স্থানীয় সূত্র জানায়, পরিবারের লোকজনের সাথে অভিমান করে সোমবার রাত ১টায় কীটনাশক পান করেন তিনি। এসময় বমির শব্দ শুনে পরিবারের সদস্যরা তার রুমে ছুটে যান। বিষয়টি আচ করতে পেয়ে দ্রুত তাকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান তারা। পরে আজ মঙ্গলবার সকাল ৭টায় চিকিৎসাধীন অবস্থায় হাসপাতালেই মৃত্যুর কোলে ঢলে পড়েন তিনি।

 

আরও পড়ুন:


পিএসসির প্রশ্ন ফাঁস করলে ১০ বছরের জেল: মন্ত্রিপরিষদ সচিব

গাজীপুর সাফারি পার্কে জেব্রা পরিবারে নতুন অতিথি

‘সংখ্যালঘু’ শব্দটি থাকা উচিত না

পায়রা সেতুর উদ্বোধন ২৪ অক্টোবর


বিশ্বনাথ পুলিশ স্টেশনের অফিসার ইন-চার্জ গাজী আতাউর রহমান বলেন, ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

বরিশালে টানা বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত

রাহাত খান, বরিশাল

বরিশালে টানা বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত

বঙ্গোপসাগরে সৃষ্ট বায়ুচাপের তারতম্যের কারণে বরিশালে আজও মুশলধারে বিরামহীন বৃষ্টি হচ্ছে। এতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। 

বরিশাল আবহাওয়া অফিস সূত্র জানায়, বঙ্গোপসাগরে সঞ্চালনশীল বজ্রমেঘমালার কারণে বায়ুচাপের সৃষ্টি হয়েছে। এই বায়ুচাপের তারতম্যের কারণে বজ্রসহ বৃষ্টি হচ্ছে। গতকাল রাত থেকে বরিশালে মুশলধারে বৃষ্টি হচ্ছে।

গতকাল সকাল ৬টা থেকে আজ সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টা বরিশাল আবহাওয়া অফিস ৬৪.১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে। আজ মঙ্গলবার সকাল ৬টা থেকে বিকাল ৩টা পর্যন্ত প্রায় ৬০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে তারা।

বৈরী আবহাওয়ার কারণে দেশের ৩টি সমুদ্র বন্দরকে ৩ নম্বর সতর্ক সংকেত এবং নদী বন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস।

আরও পড়ুন


একসঙ্গে আইরিন-ইমন

ঘোষিত প্রণোদনার দাবিতে শের-ই বাংলা মেডিকেলে নার্সদের বিক্ষোভ

ভয় নেই, পাশে আছি: আওয়ামী লীগ

গভীর রাতে পরকীয়া প্রেমিকার বাড়িতে গিয়ে রক্তাক্ত প্রেমিক!


এদিকে বিরামহীন বৃষ্টির কারণে বরিশালের জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। বিশেষ করে শিক্ষার্থী ও কর্মব্যস্ত মানুষ পড়েন চরম বিপাকে। সংকট দেখা দিয়েছে অভ্যন্তরীন বিভিন্ন যানবাহনের। যানবাহন সংকটের কারনে বেড়েছে রিক্সা এবং থ্রি হুইলার ভাড়া।

news24bd.tv এসএম

পরবর্তী খবর