প্রবাসীদের সুখবর দিল সৌদি সরকার
প্রবাসীদের সুখবর দিল সৌদি সরকার
বাড়ানো হলো ইকামা-ভিসার মেয়াদ

প্রবাসীদের সুখবর দিল সৌদি সরকার

অনলাইন ডেস্ক

প্রবাসী কর্মীদের জন্য সুখবর দিল সৌদি সরকার। প্রবাসী কর্মীদের জন্য বসবাসের অনুমতির (ইকামা) মেয়াদ বিনামূল্যে আগামী ৩০ নভেম্বর পর্যন্ত বাড়িয়েছে সৌদি আরব।  

এক্ষেত্রে কোনও ধরনের ফি ছাড়াই প্রবাসীদের ইকামা ভিজিট, এক্সিট এবং রি-এন্ট্রি ভিসার মেয়াদ স্বয়ংক্রিয়ভাবে বৃদ্ধির প্রক্রিয়া শুরু করেছে দেশটির পাসপোর্ট অধিদফতর।

সম্প্রতি বাদশাহ সালমানের নির্দেশে এ ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

সৌদি পাসপোর্ট বিভাগ বলছে, যেসব দেশের নাগরিকদের করোনাভাইরাসের কারণে সৌদি আরব প্রবেশে নিষেধাজ্ঞা রয়েছে, সেসব দেশের নাগরিকদের বসবাসের অনুমতি বা ইকামা, এক্সিট এবং রি-এন্ট্রি ভিসার মেয়াদ আগামী ৩০ নভেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হবে। এছাড়া নিষেধাজ্ঞার কবলে থাকা দেশগুলোর নাগরিকদের ভিজিট ভিসার মেয়াদও একইভাবে বৃদ্ধি করা হবে।


বিয়ে ছাড়াই আবারও মা হচ্ছেন কাইলি জেনার

বলিউড পরিচালক বিশাল ভরদ্বাজের প্রস্তাবে মিমের না!

দেশমাতা, আমাকে কি একটু নিরাপত্তা দিতে পারেন


 

বিদেশে অবস্থানরত প্রবাসীদের ইকামার পাশাপাশি ভিজিট, এক্সিট ও রি-এন্ট্রি ভিসার মেয়াদ আগামী ৩০ নভেম্বর পর্যন্ত বাড়িয়ে দেবে সৌদির পাসপোর্ট অধিদফতর। এটি সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে হবে। মেয়াদ বাড়ানোর জন্য কাউকে পাসপোর্ট অধিদপ্তরে যাওয়া লাগবে না।  

কোভিড-১৯ মহামারীর কারণে আন্তর্জাতিক যোগাযোগ নিষিদ্ধ থাকার ফলে অনেক মানুষ বিদেশে আটকা পড়েছেন। তারা সৌদি আরবে ফিরতে পারেননি যথাসময়ে। ফলে এ নীতি কার্যকর হবে বিদেশি শ্রমিক ও গৃহকর্মে নিযুক্ত শ্রমিকদের জন্যও।
 
এ ছাড়া যেসব বিদেশি সৌদি আরব ত্যাগ করতে পারেননি অথচ তাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে, তারাও এ সুযোগ নিতে পারবেন।  

প্রসঙ্গত, যে দেশগুলো থেকে বাংলাদেশে সবচেয়ে বেশি প্রবাসী আয় আসে, এর শীর্ষে রয়েছে সৌদি আরব। দেশটির বিভিন্ন শহরে বর্তমানে ২০ লাখের বেশি বাংলাদেশি বিভিন্ন খাতে কাজ করছেন। গত অর্থবছর অর্থাৎ ২০১৯-২০ অর্থবছরে সৌদি আরব থেকে এসেছে ৪০০ কোটি ৫১ লাখ ডলারের রেমিটেন্স। চলতি অর্থবছরের প্রথম ১০ মাসে রেমিটেন্স এসেছে ৪৭৯ কোটি ৫৩ লাখ ডলার।

news24bd.tv/আলী