গ্রিসে ই-পাসপোর্ট কার্যক্রম শুরু
গ্রিসে ই-পাসপোর্ট কার্যক্রম শুরু

গ্রিসে ই-পাসপোর্ট কার্যক্রম শুরু

অনলাইন ডেস্ক

বাংলাদেশ দূতাবাস এথেন্স, গ্রিসে ই-পাসপোর্ট কার্যক্রমের শুভ উদ্বোধন করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। আজ সোমবার তিনি এই কার্যক্রমের উদ্বোধন করেন।

উদ্বোধনের সময় বাংলাদেশ দূতাবাসে অনুষ্ঠিত সভায় মন্ত্রী বলেন, মাননীয় প্রধামন্ত্রীর প্রতিশ্রুতি মোতাবেক মুজিববর্ষে ই-পাসপোর্ট সাধারণ জনগণের হাতে তুলে দেয়া হয়েছে। ২০১০ সালে বাংলাদেশ সরকার মেশিন রিডেবল পাসপোর্ট (MRP) এবং বাংলাদেশ ভ্রমণেচ্ছু বিদেশি নাগরিকগণকে মেশিন রিডেবল ভিসা (MRV) প্রদান করে।

বর্তমানে ৭৩ টি বিদেশী মিশনে এমআরপি ও এমআরভি সেবা চালু রয়েছে। প্রবর্তনের পর অদ্যাবধি তিন কোটি ১১ লাখ ১০ হাজার এমআরপি ইস্যু করা হয় এবং ১৬ লক্ষ ১৯ হাজার এমআরভি ইস্যু করা হয়। '

তিনি আরও বলেন, ‌‘এমআরপি ও এমআরভি’র প্রবর্তন করে সরকার এই সেবার আধুনিকায়ন বন্ধ করেনি।   গত ২২ জানুয়ারি, ২০২০ সালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বর্তমান বিশ্বের সর্বাধুনিক ই- পাসপোর্ট এর শুভ উদ্বোধন ঘোষণা করে বলেন, ই-পাসপোর্ট বাংলাদেশের জনগণের জন্য মুজিববর্ষের উপহার।

মন্ত্রী বলেন,বাংলাদেশের সব পাসপোর্ট অফিস থেকে ই পাসপোর্ট ইস্যু করা হচ্ছে। এ পর্যন্ত দশ লক্ষ ৬২ হাজার ই পাসপোর্ট দেয়া  (জনগণকে)  হয়। এর আগে গত ০৫ সেপ্টেম্বর প্রথম বৈদেশিক মিশন হিসেবে জার্মানির বার্লিনে ই পাসপোর্ট কার্যক্রম উদ্বোধন করেন  মন্ত্রী। ইতোমধ্যে বাংলাদেশ বিমানবন্দরে ই-গেইট স্থাপন করা হয়েছে যা দক্ষিণ এশিয়ায় প্রথম এমনকি উন্নত দেশগুলির স্বল্পসংখ্যক দেশে স্থাপিত হয়েছে। এর মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর দূরদর্শী চিন্তার সফল বাস্তবায়ন সম্ভব হলো।

এথেন্স থেকে দূরে বসবাসকারী প্রবাসীরা যেন সহজে পাসপোর্ট এর জন্য আবেদন করতে পারে সেজন্য ই পাসপোর্ট আবেদনের যন্ত্রপাতি সহ একটি মোবাইল ইউনিট  রাষ্ট্রদূতের নিকট হস্তান্তর করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

উদ্বোধন শেষে মন্ত্রী প্রবাসী বাংলাদেশীদের সঙ্গে মতবিনিময় করেন।  


বিয়ে ছাড়াই আবারও মা হচ্ছেন কাইলি জেনার

বলিউড পরিচালক বিশাল ভরদ্বাজের প্রস্তাবে মিমের না!

দেশমাতা, আমাকে কি একটু নিরাপত্তা দিতে পারেন


 

সভাপতির বক্তব্যে পাসপোর্ট ও ইমিগ্রেশন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল আইয়ূব চৌধুরী বলেন, গ্রিস প্রবাসী সকল বাংলাদেশীদের পাসপোর্ট সংশ্লিষ্ট সমস্যা সমাধানের জন্য কাজ করে যাচ্ছি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আইয়ূব চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  বাংলাদেশ দূতাবাস গ্রিসের রাষ্ট্রদূত আসুদ আহমেদ; স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ আব্দুল্লাহ আল মাসুদ চৌধুরী; জার্মান Veridos কোম্পানির Chief Operation Officer Mr. Mac Julian Siwart; গ্রিসে অবস্থানরত বাংলাদেশী প্রবাসীবৃন্দ প্রমুখ।  

news24bd.tv/আলী