স্পেনে ভয়াবহ দাবানল, পুড়ে গেল আরও ১৯ হাজার একর বনাঞ্চল

অনলাইন ডেস্ক

স্পেনে ভয়াবহ দাবানল, পুড়ে গেল আরও ১৯ হাজার একর বনাঞ্চল

স্পেনের দক্ষিণাঞ্চলে ভয়াবহ দাবানলে পুড়ে গেছে আরও ১৯ হাজার একরের বেশি বনাঞ্চল। এরই মধ্যে আড়াই হাজারের বেশি মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। আগুন নিয়ন্ত্রণে আনতে কাজ করে যাচ্ছে দমকল বাহিনীর কয়েকটি দল।

স্পেনের দক্ষিণাঞ্চলীয় মালাগা প্রদেশের সিয়েরা বারমেজার পাহাড়ি এলাকায় এ ঘটনা ঘটে। এরই মধ্যে আশপাশের এলাকায় বসবাসকারীদের সব ধরণের সাবধানতা মেনে চলার নির্দেশ দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

কর্তৃপক্ষ বলছে, তীব্র বাতাস ও দাবদাহের কারণে আগুন নিয়ন্ত্রণে আনতে বেগ পেতে হচ্ছে। তবে কয়েকটি জায়গায় আগুনের ভয়াবহতা কমে আসায় ঘরে ফিরতে শুরু করেছেন স্থানীয় বাসিন্দারা।

আরও পড়ুন:

ইসলামে পরিমিত খাবার গ্রহণের গুরুত্ব

অতিরিক্ত অর্থ দাবি করায় হোটেলেই হাত-পা বেঁধে যৌনকর্মীকে হত্যা

'ছেলেদের সাথে বসা যাবে না, মানতে হবে ড্রেসকোড'

জানা গেল এসএসসি পরীক্ষার সম্ভাব্য তারিখ


দমকল বাহিনীল এক কর্মী বলেন, অনেকগুলো ইউনিট কাজ করছে, অনেক প্রস্তুতি সত্ত্বেও আগুন নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না। এরপর কী করব বুঝতে পারছি না।

গত ২৯ আগস্ট থেকে শুরু হওয়া দাবানলে এরই মধ্যে পুড়ে গেছে দেশটির দুই লাখ একরের বেশি বনাঞ্চল।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

পাত্রের বীর্য পরীক্ষা করালেন মেয়ের বাবা!

অনলাইন ডেস্ক

পাত্রের বীর্য পরীক্ষা করালেন মেয়ের বাবা!

বিয়ে একটি নতুন সম্পর্কের নাম।এটি একটি সামাজিক বন্ধন বা বৈধ চুক্তি যার মাধ্যমে দু’জন মানুষের মধ্যে দাম্পত্য সম্পর্ক স্থাপিত হয়। বিয়ের আগে একে অপরের দুর্বলতা, সক্ষমতা খুঁজে বের করা খুবই স্বাভাবিক ঘটনা। কিন্তু যদি বলি পাত্রের বীর্ষ পরীক্ষার রিপোর্ট দেখতে চাইলেন মেয়ের বাবা। নিশ্চয় অবাক হচ্ছেন। অবাক হলেও ঘটনাটি সত্যি।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দ বাজার পত্রিকা বলছে, ঘটনাটি কলকাতার। 

খবরে বলা হয়, ইন্দ্রনীল সাহা নামে কলকাতার এক চিকিৎসকের দাবি, তাঁর মেয়ের সঙ্গে বিয়েতে রাজি হওয়ার আগে হবু জামাইয়ের বীর্য পরীক্ষার রিপোর্ট দেখতে চেয়েছেন পাত্রীর বাবা। এ আবদার নিয়ে ওই চিকিৎসকের দ্বারস্থ হয়েছিলেন সেই ব্যক্তি। 

ভাইরাল ওই পোস্টে ইন্দ্রনীলের আরও দাবি, প্রথমে হতবাক হয়ে গেলেও শনিবার ওই পাত্রের বীর্য পরীক্ষা করানো হয়েছে। স্বাভাবিক ভাবেই ওই পাত্র-পাত্রীর বা তাঁদের পরিবারের নাম-পরিচয় গোপন রেখেছেন তিনি। তবে ফেসবুকের পাতায় তা নিয়ে দু’চার কথা লিখতে ছাড়েননি। এমন অভিজ্ঞতা যে তাঁর কর্মজীবনে এই প্রথম, তা-ও জানিয়েছেন ইন্দ্রনীল।

ইন্দ্রনীল লিখেছেন, ‘এত দিন জানতাম, দেখেশুনে বিয়ে হলে ঠিকুজি-কোষ্ঠি মেলানো হয়। শুনেছি, কখনও মাধ্যমিকের অ্যাডমিট কার্ড দেখে মেয়ের বয়স মেলানো হয়। কিংবা দেখতে চাওয়া হয় ছেলের স্যালারি স্লিপ। (তবে) মেয়ের বাবা ছেলের বীর্য পরীক্ষার রিপোর্ট দেখতে চেয়েছেন। এমনও অভিজ্ঞতা হল এবার। সেটা নয় সহজে পাওয়া যাবে। কিন্ত, এ বার যদি জানতে চান হবু জামাই সহবাসে সক্ষম কি না!’ 

সঙ্গে তাঁর মন্তব্য, ‘আরও কী যে দেখতে শুনতে হবে, কে জানে!’

আরও পড়ুন: পাকিস্তানের কাছে খেলায় হেরে কাশ্মীরী শিক্ষার্থীদের ওপর হামলা

এ নিয়ে ফেসবুকে সরস মন্তব্য করতে ছাড়েননি অনেকেই। পাত্রীরও স্বাস্থ্য পরীক্ষা করিয়ে নেওয়া প্রয়োজন বলে দাবি করেছেন অনেকে। 

বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ বলে সমর্থন দিয়েছেন বেশ কয়েকজন ফেসবুক ব্যবহারকারী। তাঁদের মতে, ‘মন্দ কী! এতে তো লিঙ্গসাম্যই বজায় থাকল।’ 

স্বয়ং ইন্দ্রনীল কী মনে করেন? ফেসবুকে তাঁর সাফ জবাব, ‘এ ভাবে দরদাম করে সম্পর্ক তৈরি হয় না!’

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

১৫ দিনের বিরতি ছাড়াই ওমরাহ পালনের সুযোগ

অনলাইন ডেস্ক

১৫ দিনের বিরতি ছাড়াই ওমরাহ পালনের সুযোগ

করোনার কারণে দুইটি ওমরাহ করার ব্যাপারে যে ১৫ দিনের ব্যবধান রাখার নিয়ম ছিল তা বাতিল করেছে সৌদি সরকার।

সোমবার (২৫ অক্টোবর) সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় এ সুখবর দেয়। আরব নিউজে এ প্রতিবেদন প্রকাশিত হয়।

আরও পড়ুন: খালেদা জিয়ার পরবর্তী চিকিৎসা কী জানা যাবে ২১ দিন পর

তথ্যমতে, করোনার পরিস্থিতি স্বাভাবিক ও টিকা কার্যক্রমের বিষয়টি আবশ্যক হওয়ায় এখন থেকে কোন শর্ত ছাড়াই ওমরাযাত্রীরা একাধিক ওমরাহ পালন করতে পারবেন। মাঝখানে বিরতি দিতে হবে না।

news24bd.tv/তৌহিদ

পরবর্তী খবর

স্বামীর ফেসবুক পোস্টে মেয়েদের লাইক নিয়ে মারামারি!

অনলাইন ডেস্ক

স্বামীর ফেসবুক পোস্টে মেয়েদের লাইক নিয়ে মারামারি!

স্বামী ফেসবুকে পোস্ট করলেই ঝড়ের বেগে নারীদের লাইক পরতে থাকে। ব্যাপারটা অনেকদিন থেকেই খেয়াল করছিলেন স্ত্রী। দু'জনেরই ফেসবুক প্রোফাইল থেকে দুজনেই নিয়মিত পোস্ট করেন। স্বামীর পোস্টে অন্যদের লাইক-কমেন্ট নিয়ে আপত্তি নেই, কিন্তু ওই মেয়েদের লাইক নিয়েই যত গোলমাল।

ইকবালকে নিয়ে পুলিশের অভিযান, যা পাওয়া গেছে!

অবশেষে সহ্য করতে না পেরে রাগে স্বামীর ফোনটাই ছুঁড়ে ভেঙে দিলেন স্ত্রী। ডেইলি হান্ট জানায়, ঘটনাটি গুজরাটের ভাদোদারার। ফেসবুক পোস্ট নিয়ে মারামারি শুরু হয়ে যায় স্বামী-স্ত্রীর মধ্যে। ব্যাপারটা পুলিশ পর্যন্ত গড়িয়েছে। স্ত্রী নির্যাতনের অভিযোগ তুলেছেন স্ত্রী। তবে স্বামী-স্ত্রী দুজনকেই বোঝানোর চেষ্টা করছে পুলিশ।

news24bd.tv/এমি-জান্নাত  

পরবর্তী খবর

রিকশাচালক দেবে ৪ কোটি টাকা আয়কর!

অনলাইন ডেস্ক

রিকশাচালক দেবে ৪ কোটি টাকা আয়কর!

ছবি- সংগৃহীত

প্রায় চার কোটি টাকা আয়কর দেয়ার নির্দেশ পেয়েছেন ভারতের উত্তরপ্রদেশের এক রিকশাচালক। সম্প্রতি দেশটির আয়কর বিভাগ থেকে এমন নোটিশ পেয়েছেন তিনি। খবর আনন্দবাজার পত্রিকার।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রতাপ সিংহ ভারতের উত্তরপ্রদেশের মথুরার বাকালপুর এলাকার বাসিন্দা। ব্যংকে ব্যবহারের জন্য সম্প্রতি বাকালপুরের একটি জন সুবিধা কেন্দ্রে 'প্যান কার্ডের' জন্য আবেদন করেছিলেন তিনি। তিন মাস পর কার্ডটি হাতে পান তিনি।

এরপর গত ১৯ অক্টোবর আয়কর বিভাগের এক অফিসার ফোন করে তাকে ওই নির্দেশের কথা জানান। আয়কর বিভাগের পাঠানো ওই নির্দেশে প্রতাপকে ৩ কোটি ৪৭ লাখ ৫৪ হাজার ৮৯৬ রুপি দিতে বলা হয়। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৩ কোটি ৯৬ লাখ টাকা।

এই নির্দেশ পাওয়ার পর প্রতাপ হাইওয়ে থানায় যান। পুলিশ তার অভিযোগ শুনলেও কোন মামলা দায়ের করেনি বলে জানান প্রতাপ। এই বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও আপলোড করেন তিনি।

সংশ্লিষ্ট থানার স্টেশন হাউস অফিসার অনুজ কুমার বলেছেন, ‘কোনো মামলা দায়ের হয়নি। কিন্তু বিষয়টি পুলিশ দেখছে।’ 

আরও পড়ুন:

সকালে সিদ্ধ ডিম কী দুপুরে ভালো থাকে?


news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

অর্ডার করলেন আইফোন ১২, পেলেন বাসন ধোয়ার সাবান

অনলাইন ডেস্ক

অর্ডার করলেন আইফোন ১২, পেলেন বাসন ধোয়ার সাবান

অনলাইনে আইফোন-১২ অর্ডার করে একটি ডিশওয়াশ বার এবং একটি কয়েন পেলেন ভারতের কেরালার নুরুল আমিন। তিনি ভারতের কেরালা রাজ্যের আলুভা এলাকার বাসিন্দা। খবর এনডিটিভির।

নিউ ইন্ডিয়ান এক্সপ্রেসের খবর অনুযায়ী, গত ১২ অক্টোবর নুরুল আমিন আমাজন পে কার্ড ব্যবহার করে ৭০ হাজার ৯০০ রুপি মূল্যের একটি আইফোন-১২ অর্ডার করেন। কিন্তু ৩ তিন পর ১৫ অক্টোবর ফোনের বদলে ডিশওয়াশ বার এবং কয়েন পেয়ে হতবিহবল হয়ে পড়েন তিনি।

এই ঘটনায় একজন পুলিশ অফিসার জানান, তারা আমাজনের মাধ্যমে তেলেঙ্গনার ওই বিক্রেতার সঙ্গে যোগাযোগের চেষ্টা করছেন। ২৫শে সেপ্টেম্বর থেকে ফোনটি ঝাড়খণ্ডে ব্যবহার করা হচ্ছে।

নুরুল আমিন জানিয়েছেন, তিনি প্যাকেজটি হায়দ্রাবাদ থেকে ছাড়ার পর সালেমে যে একদিন ছিল সেখানে খোলা হয়েছে বলে সন্দেহ করছেন। সাধারণত হায়দ্রাবাদ থেকে কোচিতে একটি প্যাকেজ এসে পৌঁছাতে দুই দিন সময় লাগে, কিন্তু তিনি অর্ডারের বিপরীতে পন্য তিনদিন পর হাতে পেয়েছেন। তাও সব কিছু ঠিকঠাক মতো হয়নি। 

নিরাপত্তার স্বার্থে প্যাকেজিংটি খোলার সময় সেটি তিনি আমাজনের ডেলিভারি পার্টনারের সামনেই খোলেন এবং তা ভিডিও করে রাখেন। প্যাকেটের মধ্যে সাবান দেখেই তিনি আমাজনের কাস্টমার কেয়ারে ফোন করেন এবং পুলিশে অভিযোগ জানান।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর