যুক্তরাষ্ট্র যাচ্ছেন প্রধানমন্ত্রী, জাতিসংঘে ভাষণ দেবেন ২৪ সেপ্টেম্বর

যুক্তরাষ্ট্র যাচ্ছেন প্রধানমন্ত্রী, জাতিসংঘে ভাষণ দেবেন ২৪ সেপ্টেম্বর

অনলাইন ডেস্ক

দীর্ঘ দিন পর যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ নিয়ে সকল কর্মসূচি চূড়ান্ত করা হয়েছে। আগামী ২৪ সেপ্টেম্বর জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশনে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী। এটি হবে তার জাতিসংঘে ১৮তম ভাষণ।

এর আগে তিনি ১৭ বার জাতিসংঘে ভাষণ দিয়েছেন।

আগামী রোববার (১৯ সেপ্টেম্বর) দুপুরে জেএফকে এয়ারপোর্টে অবতরণ করার কথা রয়েছে প্রধানমন্ত্রীর। তাকে স্বাগত জানাতে সকল প্রস্তুতি নেয়া হয়েছে।  

জানা গেছে, প্রধানমন্ত্রীর যুক্তরাষ্ট্রে সফরে তার প্রতিনিধি দলের একমাত্র মন্ত্রী হিসেবে থাকবেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে এ মোমেন।

এছাড়াও থাকবেন প্রধানমন্ত্রীর তথ্য-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা ও ছেলে সজীব ওয়াজেদ জয়, অটিস্টিক আন্দোলনের বিশ্বনেতা ও মেয়ে সায়মা ওয়াজেদ হোসেন পুতুল এবং সংসদ সদস্য আব্দুস সোবহান গোলাপ।

এছাড়াও প্রধানমন্ত্রীর দপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তারাও প্রধানমন্ত্রীর সঙ্গে থাকবেন যুক্তরাষ্ট্র সফরে। পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন এবং আরও কয়েকজন কর্মকর্তা জাতিসংঘের গুরুত্বপূর্ণ বৈঠকের সমন্বয়সাধনের জন্যও থাকবেন সফরসঙ্গী হিসেবে।

আরও পড়ুন


কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে কয়েদির মৃত্যু

নিম্নচাপের প্রভাবে খুলনায় ভারী বৃষ্টি, দুর্ভোগ চরমে

চাঁদা নিতে প্রবাসীর মাকে আটকে রেখে হেনস্তার ভিডিও ভাইরাল

বিশ্ববিদ্যালয় কবে খুলবে জানা যাবে আজ


জাতিসংঘের সাধারণ অধিবেশনে ভাষণের পর নিউইয়র্কে কর্মরত সাংবাদিকদের সংবাদ সম্মেলনে ভার্চ্যুয়ালেই কথা বলবেন প্রধানমন্ত্রী। তিনি প্রবাসীদের একটি সমাবেশে একইভাবে ভার্চ্যুয়ালেই বক্তব্য দেবেন। এই সমাবেশ থেকে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নতুন নেতৃত্বের নামও ঘোষণা করা হতে পারে।

২৫ সেপ্টেম্বর শনিবার তার ওয়াশিংটন ডিসির উদ্দেশ্যে নিউইয়র্ক ত্যাগের কথা। সেখানে চিকিৎসার ফলোআপ ছাড়াও মার্কিন প্রশাসনের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের সঙ্গে ভার্চুয়ালে বৈঠকের সম্ভাবনা রয়েছে।

শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উপলক্ষে আগামী ২৮ সেপ্টেম্বর ভার্জিনিয়া এবং নিউইয়র্কে প্রবাসীরা বিভিন্ন কর্মসূচি নিয়েছে। কেক কাটা ছাড়াও শেখ হাসিনার বিশ্বনেতা হয়ে উঠার আলোকে একটি সমাবেশ হবে নিউইয়র্কে।

news24bd.tv এসএম