আলোর পথে ফিরেছে দেশের শিক্ষা ব্যবস্থা

আলোর পথে ফিরেছে দেশের শিক্ষা ব্যবস্থা

Other

স্কুল কলেজ খোলার দ্বিতীয় দিনে রাজধানীর শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ফিরেছে তাদের স্বাভাবিক শিক্ষা কার্যক্রমে। সকাল থেকে কাঁধে স্কুল ব্যাগ চাপানো শিক্ষার্থীদের দেখা মিলেছে পথে পথে। তবে নামকরা স্কুলগুলোর বাইরের অনেক প্রতিষ্ঠানে কমেছে শিক্ষার্থীদের উপস্থিতি। শিক্ষকরাও স্বীকার করলেন, ১৭ মাসের টিকে থাকার কঠিন লড়াইয়ে স্কুল ছেড়েছেন অনেক শিক্ষার্থীই।

 

রাজধানীর পথে পথে শিক্ষার্থীদের এমন উপস্থিতিই বলে দেয়, করোনার অন্ধকার কাটিয়ে আলোর পথে ফিরেছে দেশের শিক্ষা ব্যবস্থা। নির্ধারিত সময়ের আগেই দলবেঁধে স্কুল কলেজে আসছে শিক্ষার্থীরা।

রাজধানীর নামকরা বেশ কয়েকটি প্রতিষ্ঠান ঘুরে দেখা যায়, শিক্ষার্থীদের স্বাগত জানাতে উদ্যোগের কমতি নেই। চলে সুশৃঙ্খল পাঠদানও।

কর্তৃপক্ষ বলছেন, দ্বিতীয় দিনে শিক্ষার্থীদের উপস্থিতি অনেকটাই সন্তোষজনক। কিন্তু আলোর নিচে যেভাবে অন্ধকার, তেমনি আছে হতাশার গল্পও। করোনার ছোবলে গেল ১৭ মাসে দিশেহারা অবস্থা অনেক পরিবারের।  

এমন পরিবারের অনেক সন্তানের শিক্ষাজীবন শেষ করে দিয়েছে এই মহামারী। পরিবারের টানে নামতে হয়েছে জীবীকার সন্ধানে। রাজধানীর মিরপুরের এই স্কুলে গিয়ে দেখা গেল অনেকেই অনুপস্থিত, যাদের নাম ঝরে পড়াদের দলে। বাস্তবতা হল স্কুলের গণ্ডি পেরুনোর আগেই ঝরে পড়াদের অনেককে আর ফিরবে না পড়ার আঙ্গিনায়।

news24bd.tv নাজিম