চট্টগ্রাম এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণ কাজ বন্ধের শঙ্কা

চট্টগ্রাম এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণ কাজ বন্ধের শঙ্কা

অনলাইন ডেস্ক

রাস্তার ওপর দিয়ে নেওয়া ১৩টি ওভারহেড বৈদ্যুতিক লাইন না সরানোয় থমকে যাচ্ছে চট্টগ্রাম এলিভেটেড এক্সপ্রেসওয়ের গার্ডার বসানোর কাজ। প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা সিডিএ বলছে, বৈদ্যুতিক তারের জন্য নির্মাণ সরঞ্জামও নেওয়া যাচ্ছে না সাইটে।  

বিদ্যুত উন্নয়ন বোর্ড বলছে সিডিএ ঠিকসময়ে যোগাযোগ না করায় এ বিলম্ব। নগর পরিকল্পনাবিদরা বলছেন, এধরনের মেগাপ্রকল্পে এমন সমন্বয়হীনতা কোনভাবেই কাম্য হতে পারে না।

 

বন্দরনগরীকে যানজটমুক্ত করতে সরকারের অন্যতম মেগা প্রকল্প চট্টগ্রাম এলিভেটেড এক্সপ্রেসওয়ে। প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকা ব্যায়ে শাহ আমানত বিমানবন্দর থেকে শহরের লালখানবাজার পর্যন্ত নির্মান হচ্ছে এ উড়াল সড়ক। এরই মধ্যে শেষ হয়েছে ৪০ শতাংশ কাজ।

প্রকল্পের ১৬ কিলোমিটার এলাকার বিভিন্ন অংশে বৈদ্যুতিক লাইন সরাতে পিডিবিকে দেয়া হয় ১৮ কোটি টাকা।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড বলছে তার সরানোর বিষয়টি পরিকল্পনার সময়ই জানানো উচিৎ ছিলো সিডিএর। পর্যায়ক্রমে লোডশেডিং দিয়ে কাজ শেষ করার চেষ্টা চলছে বলে জানায় সংস্থাটি।

নগর পরিকল্পনাবিদরা বলছেন এধরনের মেগাপ্রকল্পে এমন সমন্বয়হীনতা কোনভাবেই কাম্য নয়। এরইমধ্যে ৬০০ গার্ডার বসানো হয়েছে। ওভারহেড বৈদ্যুতিক লাইনগুলো সরানো না হলে আগামী এক সপ্তাহের মধ্যে গার্ডার বসানোর কাজ বন্ধ হয়ে যাবে বলছে সিডিএ।

news24bd.tv নাজিম