এই লাল কলার নাম কী জানেন?
এই লাল কলার নাম কী জানেন?

এই লাল কলার নাম কী জানেন?

Other

কয়েকদিন আগে কালো আপেলের গল্প বলেছিলাম। আজকে লাল কলার গল্প বলি। আমরা যেই কলা খাই তাকে বলে ক্যাভেন্ডিশ বানানা বা ক্যাভেন্ডিশ কলা। এই লাল কলার নাম কী জানেন? এর নাম রেড ঢাকা।

 

ঢাকা থেকেই প্রথম এই লাল কলা পশ্চিমে যায়। তবে এখনো এই লাল কলা ভারতবর্ষ, ল্যাটিন আমেরিকা, থাইল্যান্ডে হয়। এখন অবশ্য ইউনাইটেড আরব আমিরাতেও লাল কলার চাষ হয়। প্রাচীন কালে ভারতবর্ষে সন্তানলাভে ব্যর্থ দম্পতিরা এই লাল কলা খেতেন। আশ্চর্যজনক ভাবে ল্যাটিন আমেরিকাতেও এই লাল কলার ব্যবহার হতো আফ্রোডিসিয়াক হিসেবে।  

লাল কলা, সাধারণ হলুদ কলার চাইতে সুস্বাদু এবং পুষ্টিকর। লাল কলাতে পটাশিয়ামের পরিমাণ সাধারণ হলুদ কলার চাইতে বেশি। স্বাদে বেশি মিষ্টি, ক্রিমি আর রাস্পবেরির ফ্লেভার পাওয়া যায়। থাই গ্রীণ কারি বানাতে এই লাল কলা ব্যবহার করা হয়।  

news24bd.tv

লাল কলাতে লুটিন নামে এক ক্যারেটিনয়েড থাকে তার কারণেই এই লাল রঙ হয়। লুটিন চোখকে সুস্থ রাখে। লাল কলা যদিও বেশি মিষ্টি কিন্তু এর গ্লাইসেমিক ইন্ডেক্স হলুদ কলার চাইতে কম। তার মানে লাল কলার গ্লুকোজ খুব ধীরে রক্তে প্রবেশ করে।  

ডায়াবিটিকদের জন্য হলুদ কলার চাইতে লাল কলা বেশি স্বাস্থ্যকর। তবে সবচেয়ে দুঃখের কথা হচ্ছে, যেই ঢাকার নামে এই লাল কলার নামকরণ হয়েছিলো। সেই ঢাকাতেই লাল কলা নেই।

লেখাটি শান্তা আনোয়ার-এর ফেসবুক থেকে নেওয়া।  

(সোশ্যাল মিডিয়া বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

news24bd.tv নাজিম