উদ্বোধনের দিন হারিয়ে যায় ট্রেনটির খোঁজ মেলেনি ১১০ বছরেও, খবরটি গুজব

উদ্বোধনের দিন হারিয়ে যায় ট্রেনটির খোঁজ মেলেনি ১১০ বছরেও, খবরটি গুজব

অনলাইন ডেস্ক

১৯১১ সালে ধুমধাম করে একটি ট্রেন উদ্বোধন করেছিল ইটালির জেনেটি নামে একটি রেল সংস্থা। উদ্বোধনের দিন যাত্রীদের বিনা টিকিটে ঘোরানোর ব্যবস্থাও করেছিল সংস্থাটি।  

তবে রেলকর্মী এবং শতাধিক যাত্রী নিয়ে ট্রেনটি রওনা দিলেও গন্তব্যে আর পৌঁছনো হয়নি তার। মাঝ পথেই রহস্যজনকভাবে গায়েব হয়ে যায় গোটা ট্রেনটি! আজ পর্যন্ত যার কোনও খোঁজ মেলেনি।

 

ঘটনাটি ঠিক ১১০ বছর আগের, সেদিন রোমের একটি স্টেশন থেকে ১০০ জন যাত্রী এবং ওই ছয় কর্মী নিয়ে রওনা দিয়েছিল ট্রেনটি। যাত্রীদের জন্য ট্রেনে এলাহি খাবারের ব্যবস্থাও ছিল। উদ্দেশ্য ছিল ট্রেনে করে যাত্রীদের ইটালির বিভিন্ন অঞ্চল ঘুরে দেখানো।

যাত্রাপথের মাঝে ছিল একটি সুড়ঙ্গ।

ট্রেন সেই সুড়ঙ্গে প্রবেশ করেছিল ঠিকই, কিন্তু আর তাকে বের হতে দেখা যায়নি। পরবর্তীকালে ট্রেনের সন্ধানে সুড়ঙ্গের মধ্যে অনেকেই গিয়েছেন। কিন্তু তন্ন তন্ন করে খুঁজেও কোনো চিহ্ন পাওয়া যায়নি। তবে যাত্রীদের মধ্যে দুইজনকে সুড়ঙ্গের বাইরে থেকে  উদ্ধার করা হয়েছিল।   

যারা অগোছালো কথা বলছিলেন বলার চেষ্টা করছিলো সুড়ঙ্গে প্রবেশের মুহূর্তে সাদা ধোঁয়া গ্রাস করেছিল ট্রেনটিকে। সেই সময় তারা ট্রেন থেকে ঝাঁপ দেন। তারপর আর কিছু মনে ছিল না তাদের। তবে রহস্যের কথা মেক্সিকোর এক চিকিৎসকের দাবি, অনেক বছর আগে মেক্সিকোর একটি হাসপাতালে আহত ভিনদেশী যাত্রীকে ভর্তি করা হয়েছিল।

যারা প্রত্যেকেই কোনও একটি ট্রেনের উল্লেখ করছিলেন। যদিও এই সমস্ত দাবীর স্বপক্ষে কোনো জোরালো প্রমাণ মেলেনি। তাহলে ট্রেনটির হলোটা কী? এ যেন বন্ধ সুড়ঙ্গের ভিতরেই যেন বন্দি রয়ে গেলো সেই ‘ভুতূড়ে ট্রেনের’ রহস্য।

তবে ফ্যাক্ট চেকার ফ্যাক্টওয়াচের অনুসন্ধান বলছে এই নিউজটা আসলে গুজব।

ফ্যাক্টওয়াচ বলছে, খবরে ট্রেনের নাম, কোচ নাম্বার, স্টেশনের নাম, যাত্রার তারিখ, ভূ-গর্ভস্থ টানেল এর নাম, অবস্থান ইত্যাদি কিছুই জানানো হচ্ছে না। প্রারম্ভিক স্টেশন হিসেবে রোম শহরের কথা বলা হলেও নির্দিষ্ট স্টেশনের নাম পাওয়া যাচ্ছে না। ১৯১১ সালের কথা বলা হলেও মাস এবং দিনের কথা নাই। ট্রেন কোম্পানি হিসেবে জানেটি’র নাম জানা গেলেও কোচ নাম্বার এবং ট্রেনটার অন্যান্য বিস্তারিত বর্ণনা পাওয়া যাচ্ছে না।

১০৪ জন যাত্রীর কথা জানানো হলেও কারো নাম কিংবা পরিচয় জানানো হয়নি। ফলে , এই রহস্যময় ঘটনা সম্পর্কে যাচাই করার কোনো উপায়ই নেই।

ইটালির উল্লেখযোগ্য রেল দুর্ঘটনার তালিকায় ১৯১১ সালের এই ট্রেন ‘উধাও’ হওয়ার কোনো উল্লেখ খুঁজে পাওয়া গেল না। এছাড়া, ১৯১১ সালে বিশ্বব্যাপী ট্রেন দুর্ঘটনার তালিকাতেও এই ট্রেন এর কথা পাওয়া গেল না।

আন্তর্জাতিক ফ্যাক্টচেকিং সংস্থা স্নোপস এর এই নিবন্ধে বলা হয়েছে, ২০১৭ সালের আগে এই ভূতুড়ে ট্রেন এর গল্পটা কোনো পত্রপত্রিকায় পাওয়া যায়নি। এত ভয়াবহ একটা দুর্ঘটনা ঘটলে অবশ্যই অতীতে তাঁর উল্লেখ পাওয়া যেত। এছাড়া, ইউক্রেনিয়ান কথাসাহিত্যিক নিকোলাই চেরকাশিন (Nikolai Cherkashin)কে তারা এই ভূতুড়ে ট্রেনের গল্পের রূপকার হিসেবে সনাক্ত করেছে।

news24bd.tv নাজিম