বন্ধু হতে চাওয়া অন্যায় নয়, কিন্তু পরিচয় দিতে সমস্যাটা কি?

বন্ধু হতে চাওয়া অন্যায় নয়, কিন্তু পরিচয় দিতে সমস্যাটা কি?

রেজাউল করিম

বন্ধু হতে চাওয়া অন্যায় নয়, কিন্তু পরিচয় দিতে সমস্যাটা কি?

Other

খুব সুন্দরভাবে ও স্মার্টলি নিজের পরিচয় দিতে পারাটাও একইধরনের আর্ট- আপনি Facebook -বন্ধু হতে চান তা অবশ্যই ভালো কথা, বন্ধু হতে চাওয়া তো অন্যায় কিছু না, তাই না? তাহলে আপনার পরিচয় দিতে সমস্যাটা কি? 

আমি আপনাকে চিনি না তাই আপনার সম্পর্কে কোনরুপ প্রাথমিক ধারনা ছাড়াই আমি আপনাকে কেন এক্সেপ্ট করব? আপনি হ্যান্ডসাম বা সুদর্শন তাই ? বা আপনি সুন্দরী, তাই? 
ও আচ্ছা- সবাই আপনার সুন্দর চেহারা দেখেই Add request পাঠায় বা আপনার Add request Accept করে কিন্তু উল্টা আমি প্রশ্ন করছি তাই আমাকে আপনার ভালো লাগছে না? আপনার আত্মসমিমানে লাগছে -এটাই তো? 

শোনেন- May be, আপনার প্রয়োজন অপরিনামদর্শী লুচ্চা টাইপ বন্ধু যাদের কাছে আপনার চেহারাই সব কিছু চরিত্র বা ব্যক্তিত্ব অর্থহীন।  

মনে রাখবেন, বর্তমান বিশ্বে Facebook একটি গুরুত্বপুর্ন প্লাটফর্ম-আর এই Facebook যতটা আমাদেরকে বিনোদন দিচ্ছে ঠিক ততটাই বা তার বেশি আমাদের অনেকরই জীবন দুর্বিসহ করে তুলেছে- যারা ভিক্টিম কেবল মাত্র তাঁরাই জানে সেই ভোগান্তির মাত্রা কেমন।

আমি যেহেতু টুকটাক সাইবার সিকিউরিটি কাজ করি এবং কাজের অভিজ্ঞতা আছে; তাছাড়া যেহেতু এই বিষয়ে অনেক ভিক্টিমকে সহায়তা দিয়েছি -আমি তাই জানি Facebook Security কি? কেন আমাদের সতর্ক থাকতে হয়।

আরও পড়ুন:


বন্দর কর্মচারীর মালিকানায় শত কোটি টাকার সম্পদ

আলোর পথে ফিরেছে দেশের শিক্ষা ব্যবস্থা

ভবানীপুর বিধানসভা কেন্দ্রকে ঘিরে সরগরম পশ্চিমবঙ্গের রাজনীতি

৩ হাজার কনস্টেবল নিচ্ছে বাংলাদেশ পুলিশ


আবার কিছু বেয়াদব আছে- নিজের পরিচয় না দিয়ে উল্টা আমাকে জিজ্ঞাস করে -আমি কে বা আমি কি করি? এরা এতোটা অপদার্থ যে Add request পাঠানোর পূর্বে আমার প্রফাইলটা দেখেও কিছু Information নিতে পারে না।

 

কোন নির্দিষ্ট কাউকে Mean করে কিছু লিখি নাই- তবে আমি কম বেশি সব শ্রেণির মানুষের আচরণেই বিব্রত-যাদের মধ্যে ছেলে, মেয়ে, নারী, পুরুষ, Gay থেকে শুরু সবাই আছে।          

লেখাটি রেজাউল করিম- এর ফেসবুক থেকে নেওয়া (সোশ্যাল মিডিয়া বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )     

news24bd.tv নাজিম