চুলার তেল চিটচিটে ভাব দূর করার সহজ উপায়

চুলার তেল চিটচিটে ভাব দূর করার সহজ উপায়

অনলাইন ডেস্ক

রান্নাঘর নিয়মিত পরিষ্কার না করেন তাহলে এগুলো জমতে জমতে শক্ত হয়ে যায় ফলে সেগুলা উঠাতে কষ্ট হয়ে যায়। আর সে কারনেই রান্নাঘর দেখতে খারাপ তো লাগেই, সাথে অস্বাস্থ্যকরও হয়ে উঠে। তেল চিটচিটে রান্নাঘর পরিষ্কার করার কয়েকটি উপায় প্রকাশ করেছে বোল্ডস্কাই।

চলুন সেগুলো জেনে নেওয়া যাক:-

> ৩ চা চামচ বেকিং সোডা দিয়ে সহজেই এই কড়া দাগ ছোপ তুলে ফেলা যাবে।

যে স্থানে ছোপ রয়েছে সেখানে ৩ চা চামচ বেকিং সোডা পানির সঙ্গে মিশিয়ে মোটা করে ওই স্থানে লাগিয়ে ৩০ মিনিট রাখুন। তারপর ব্রাশ দিয়ে ঘষলেই দাগ হালকা হয়ে যাবে। সপ্তাহে একদিন এই কাজটি করলে কড়া দাগ একদমই উঠে যাবে।

> যে জায়গাটিতে দাগ থাকবে সেই জায়গাটিতে এক চা চামচ তেল লাগিয়ে ১০ মিনিট রাখুন।

এই তেল কঠিন দাগ নরম করে আনবে। তারপরে ডিটারজেন্ট মোটা করে পানির সঙ্গে গুলে সেই জায়গাটিতে লাগিয়ে কাপড় দিয়ে ঘষে তুলুন। এর ফলে ওই কঠিন দাগ হালকা হয়ে যাবে।

আরও পড়ুন:


জামালপুরে মাদ্রাসা থেকে ৩ ছাত্রী উধাও, আজও মেলেনি খোঁজ

বার্সেলোনাকে উড়িয়ে দিলো বায়ার্ন

চেকের ছবি শেয়ার করে জায়েদ খান বললেন বিষয়টি অনেক গর্বের

কিয়ামতের দিন আল্লাহ যে তিন ব্যক্তির দিকে ফিরেও তাকাবেন না


> তিন চামচ দুধ এবং তিন চামচ কর্নফ্লাওয়ার নিয়ে একটি পেস্ট তৈরি করে চুলার কঠিন দাগে লাগিয়ে নিন। এরপর কয়েক ঘন্টা পর ব্রাশ দিয়ে ঘষে ওই দাগ তুলে ফেলুন।

> কঠিন দাগের উপরে ট্যালকম পাউডার ছড়িয়ে দিন। এরপর ঘষতে শুরু করলে পাউডারের খরখরে ভাবের জন্য বেশ কিছুটা ময়লা উঠে আসবে। এরপর গরম পানিতে একটি কাপড় ভিজিয়ে সেখানে ঘষলে ওই স্থান থেকে ময়লা অনেকটাই হালকা হয়ে যাবে।

> বেশ কিছুটা গরম পানি নিয়ে তাতে তিন চামচ ভিনেগার মিশিয়ে কঠিন দাগের উপর প্রয়োগ করে ব্রাশ দিয়ে ঘষুন। দাগ হালকা হয়ে যাবে।

> তিন চামচ আলুর রস এবং দুই চামচ গ্লিসারিন মিশিয়ে কঠিন দাগে প্রয়োগ করুন। ১৫ মিনিট পর একটি ব্রাশ নিয়ে ঘষলে ওই দাগ উঠে যাবে।

এই পদ্ধতিগুলোর মাধ্যমে আপনি আপনার তেল চিটচিটে চুলাকে খুব সহজেই পরিষ্কার রাখতে পারেন।

news24bd.tv নাজিম