এবার মহান্দায় ভাঙ্গন শুরু, হুমকির মুখে কয়েক’শ পরিবার

এবার মহান্দায় ভাঙ্গন শুরু, হুমকির মুখে কয়েক’শ পরিবার

Other

এবার চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার চৌডালা ইউনিয়ন এলাকায় মহানন্দা নদীর ভাঙ্গন শুরু হয়েছে। এতে করে হুমকির মুখে পড়েছে কয়েক’শ পরিবার।

জানা গেছে, গত এক সপ্তাহ থেকে মহানন্দা নদীতে ভাঙ্গন দেখা দেয়ায় দক্ষিণ ইসলামপুর, উত্তর ইসলামপুর ও বালুটুঙ্গি এলাকার প্রায় দুই কিলোমিটার জুড়ে কয়েক’শ বাড়ি নদী ভাঙ্গনের ঝুঁকিতে রয়েছে। অতিবৃষ্টি ও ভারত থেকে আসা পাহাড়ি ঢলের কারণে মহানন্দা নদীতে এ অবস্থার সৃষ্টি হওয়ায় নদীর কাছাকাছি থাকা বাড়িগুলো ঝুঁকির মধ্যে রয়েছে।

ভাঙ্গন কবলিত এলাকার মানুষজন জানান, প্রতিবছর এ সময় নদী ভাঙ্গন দেখা দেয়ায় এলাকাবাসীকে চরম ভয়ে থাকতে হয়। বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বারবার অবহিত করেও কোন প্রতিকার পাওয়া যায়নি বলেও দাবি করেন তারা।

এলাকার কৃষক রবু জানান, এরই মধ্যে নদী ভাঙনে তার বাড়িসহ ৫-৬ টি বাড়ী নদীগর্ভে বিলীন হয়ে গেছে। অপরদিকে আয়েশা বেগম নামে গৃহিনী বলেন, নদী ভাঙ্গনে তার বাড়ির ২টি ছাগলসহ প্রায় ৫০ হাজার টাকার জিনিস নদীগর্ভে বিলীন হয়ে গিয়েছে।

ভাঙ্গন আতংকে রাতে তারা ঠিকমতো ঘুমাতে পারেন না।

আরও পড়ুন


খেলায় অংশ নিতে প্রস্তুত পরীমণি

শীর্ষস্থান ধরে রাখতে পারলেন না সাকিব, দশে মাহমুদুল্লাহ

নিখোঁজ কনস্টেবলের খোঁজ ১ বছরেও দিতে পারলো না পুলিশ

বরিশালে পাথরবোঝাই ট্রাকের ভারে ভেঙে পড়ল বেইলি ব্রিজ


বৃদ্ধা সাজেদা বেগম আঞ্চলিক ভাষায় বলেন, হারঘে (আমাদের) দেখার কেহু নাই। হামরা (আমরা) সরকারের কাছে চাহাছি (চাইছি) নদীটাকে বাইন্ধা (বেঁধে) দিক। হামরা কোন সাহায্য চাহিনা, নদী বাইন্ধা চাহি।

এ বিষয়ে চৌডালা ইউপি চেয়ারম্যান শাহ আলম বলেন, নদী ভাঙ্গনের কারণে প্রতিবছরই ওই এলাকার মানুষ চরম আতঙ্কের মধ্যে থাকে। মাঝে মধ্যে কিছু জিও ব্যাগ ও বালির বস্তা দিয়ে প্রটেকশন দেয়া হয়। কিন্তু আশানুরূপ না হওয়ায় ভাঙ্গনের ঝুঁকি থেকে যায়।

এদিকে স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ সারোয়ার জাহান জানান, বিষয়টি আমাদের নজরে এসেছে দ্রুত ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শন করে ভাঙ্গনরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

news24bd.tv এসএম