থামেন; শেক্সপিয়ারকে শেখ জুবায়ের বানায়েন না

থামেন; শেক্সপিয়ারকে শেখ জুবায়ের বানায়েন না

আলী আজম

মুফতি কাজী ইব্রাহিম গাদ্দাফির বরাতে বলেছেন, বিখ্যাত ব্রিটিশ নাট্যকার ও সাহিত্যিক উইলিয়াম শেক্সপিয়ার একজন আরব, তার আসল নাম শেখ জুবায়ের। এটাকে কি মিথ্যাচার বলা যাবে? প্রচলিত কন্সপিরেসিকে থিওরি যাচাই না করেই বহু মানুষের কাছে প্রচার করা বিষয়ে আপনার কী মতামত?

একটি ভাইরাল ভিডিওতে দেখা যায়- মুফতি ইব্রাহিম বলছেন, শেক্সপিয়ারের আসল নাম শেখ জুবায়ের। তিনি আরবের লোক’। ভিডিওতে মুফতি ইব্রাহিমকে দেখা যায় একটি ওয়াজ মাহফিলে বক্তৃতা করছেন।

এ বিষয়ে মুফতি মোহাম্মদ ইব্রাহিম বলেন, যে ভিডিওটি ভাইরাল হয়েছে সেটি সম্ভবত ১০-১২ বছর আগের। আমি মাহফিলে যে বক্তব্য দিয়েছি, সেটি বলেছিলেন লিবিয়ার গাদ্দাফি।

আরও পড়ুন: 


সরকারি আটায় রুটি তৈরি করা কারখানায় অভিযান চলছে

বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ফজলুল হক আছপিয়া চলে গেলেন

ঘাস সংগ্রহ করতে নাগর নদী পার হচ্ছিল মৃত দুই নারী

নীলফামারীতে বিমান কোস্টার সার্ভিস উদ্বোধন


উনি বলেছিলেন, আরবের যেসব পরিবার হিজরত করেছিল তাদেরই বংশধর শেক্‌সপিয়ার। কথাটি আমি প্রথম গাদ্দাফির বক্তব্যেই শুনেছি।

তিনি বলেন, ইংরেজদের নামের পরিবর্তনের ধারায় শেক্সপিয়ার নামটিও পরিবর্তন হয়েছে। যেমনটা পরিবর্তন হয়েছে ইসহাক থেকে আইজাক, ইবনে সিনা, এবেসিনা, ইউসুফ থেকে যোশেফ।

এখন কথা হলো এযুগে এসেও যদি যাচাই-বাছাই না করে অন্য কারও মতামত অন্ধভাবে বিশ্বাস করে বসা আপনার অভ্যাস হয়ে থাকে, তাহলে আপনার শিক্ষা-দীক্ষাই তো সম্পূর্ণ ব্যর্থই। সে অর্থে যদি আপনাকে অশিক্ষিত বলাটাও ভুল হবে না। সেটা আপনি ওয়াজ শুনেই বিশ্বাস করুন আর ষড়যন্ত্র তত্ত্ব পড়েই করুন, যেখান থেকেই হোক। পিয়ার-রিভিউড পেপার তো আর পড়ছেন না যে বিশ্বাস করবেন।

এখানে একটা কথা উল্লেক করি , ইংল্যান্ডের বাসিন্দা থমাস শেক্সপিয়ারের ছেলে জন শেক্সপিয়ার, জন শেক্সপিয়ারের ছেলে রিচার্ড শেক্সপিয়ার, রিচার্ড শেক্সপিয়ারের ছেলে আবার আরেক জন শেক্সপিয়ার সেই জন শেক্সপিয়ারের ছেলে ছিল উইলিয়াম শেক্সপিয়ার।

গাদ্দাফি কিংবা আরও যেই বলুক, শেক্সপিয়ার আরবের কি না, শেখ জুবাইর তার নাম কিনা, এগুলো সবই কনস্পিরেসি (ষড়যন্ত্র তত্ত্ব) থিওরি। আমরা অতীত রেকর্ড থেকে জানি মুফতি কাজী ইব্রাহিম কোট করে বা না করে নানা ষড়যন্ত্র তত্ত্ব বলে থাকেন।

মুফতি ইব্রাহীম তো নিজে নিজে বলেন না, অমুক জায়গার ‘ষড়যন্ত্র তত্ত্ব’ তমুক জায়গার ‘আজগুবি আলাপ’, এগুলো সংগ্রহ করে ওয়াজে উল্লেখ করেন। কিন্তু তিনি কি এটা যোগ করে দেন যে, এগুলো কেবলই প্রলাপ এবং প্রমাণিত সত্য নয়? এটা কি বলে দেন যে, এগুলো বিশ্বাস করবেন না?

এই ইন্টারনেটের যুগে আজগুবি তত্ত্ব জানা যেমন সহজ, সেগুলোর রিফিউটেশন জানাও সহজ। ইচ্ছা থাকলে দুটোই জানা যায়। আর ইচ্ছা না থাকলে, কেবল একটি। তবে প্রথমটিতে ট্রাফিক বেশি।

সদিচ্ছা থাকলে রিফিউটেশন দেবেন। ভক্তদের অন্ধভক্তি আর প্রতিবাদের অভাবই মানুষকে ভুলদিকে নিয়ে যায়।

শেক্সপিয়ারকে আরব প্রমাণ করলে তাতে ইসলামের কী উপকার হবে জানি না। মুফতি ইব্রাহীম যদি একইভাবে একথা লিখতেন, তাহলে এটাকে মিথ্যাচার বলা যেত না। কিন্তু তিনি যে পন্থায় কথাগুলো বলেছেন আর ছড়াচ্ছেন সেটা হলো সজ্ঞানে। তার ভক্তকূলকে এই আধুনিক তথ্যের ‍যুগে ভুল শেখানো।

লেখক- আলী আজম (সাংবাদিক)

(সোশ্যাল মিডিয়া বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর