কারওয়ান বাজার ও গুলশান-২ নিয়ে মহাপরিকল্পনা ডিএনসিসির

কারওয়ান বাজার ও গুলশান-২ নিয়ে মহাপরিকল্পনা ডিএনসিসির

Other

রাজধানীর কাওরানবাজার ও গুলশান-২ ঘিরে মহাপরিকল্পনা নিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। বহুতল বাণিজ্যিক ভবন নির্মাণে বাজারে বন্ড ছেড়ে টাকা তুলবে ডিএনসিসি। এ ব্যাপারে এরই মধ্যে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের সাথে সব প্রক্রিয়া চূড়ান্ত করতে কাজ করা হয়েছে। এই দুই মার্কেটের আধুনিকায়নে ছাড়া হবে প্রায় ৯ হাজার কোটি টাকার বন্ড।

রাজধানীর গুলশান ২ নম্বর ডিএনসিসি মার্কেট। প্রায় সোয়া তিন একর জমির ওপর অবস্থিত এই মার্কেট ভেঙ্গে বহুতল বানিজ্যিক ভবন নির্মাণের পরিকল্পনা নিয়েছে উত্তর সিটি কপোরেশন। এখান ভবন নির্মাণে যে অর্থ ব্যয় হবে তা পুঁজি বাজার থেকে সংগ্রহের সিদ্ধান্তে এ বছরই মিউনিসিপ্যাল বন্ড বাজারে নিয়ে আসছে বলে জানান ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম।

একই সাথে প্রায় ২৪ বিঘা জমির ওপর ডিএনসিসির মালিকানাধীন কারওয়ান বাজারে তিনটি মার্কেট ভেঙ্গে দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ বহুতল বাণিজ্যিক ভবন নির্মাণের পরিকল্পনা হাতে নিয়েছে ডিএনসিসি।

ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলাম জানান, কাওরান বাজার প্রকল্পের থ্রিডি প্রসপেক্টাস ডিজাইন তৈরি শেষ পর্যায়ে। ভবন সম্পর্কিত ধারণা তৈরি করা হয়েছে। একই সাথে ৩টি ডিজাইন তৈরি করা হয়েছে। এরপর এটি প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে।

জানা যায় প্রাকৃতিক পরিবেশ ঠিক রেখে কাওরান বাজারে তৈরি করা হবে আধুনিক বাণিজ্যিক কেন্দ্র। মিডিয়া সেন্টার। থাকবে বিশাল পার্কিং ব্যবস্থা। সংস্কৃতি বিকাশ কেন্দ্র। অত্যাধুনিক অপেরা হাউজ। বিদেশি রাষ্ট্রিয় অতিথি ভবনসহ সু-বিশাল কনভেনশন সেন্টার এবং নাগরিক মিলনায়তন কেন্দ্রসহ নানা স্থাপনা।

আতিকুল ইসলাম আরও জানান, আমার এই মেয়াদেই এই শুরু করতে চায়। গুলশানটা শেষের পরেই হবে কারওয়ান বাজারেরটা। ২০২৩ সাল নাগাদ কারওয়ান বাজারের কাজ শুরু করা যাবে বলেও জানান তিনি।

আরও পড়ুন


বান্দরবানে ঝিরিতে ভেসে যাওয়া মা-মেয়ের মরদেহ উদ্ধার

চাকরির কথা বলে ফাঁকা বাড়িতে ডেকে ৮ জন মিলে সংঘবদ্ধ ধর্ষণ

বান্দরবানে পাহাড়ি ঝিরিতে ভেসে গিয়ে ২ সন্তানসহ মা নিখোঁজ

করোনায় গত ২৪ ঘণ্টায় আবারও ১০ হাজারের কাছাকাছি মৃত্যু


উত্তর সিটি মেয়র জানান, প্রাথমিকভাবে গুলশান ২ বহুতল বাণিজ্যিক ভবন নির্মাণে দুই হজার কোটি টাকা এবং কারওয়ান বাজার এলাকায় বাণিজ্যিক এবং নাগিরক কেন্দ্র নির্মাণে প্রায় ৭ হাজার কোটি টাকা বন্ড বিক্রি থেকে উত্তোলন করা হবে।

এদিকে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত উল ইসলাম জানান, গুলশান দুই এবং কারওরানা বাজার প্রকল্পে বন্ড ইসুর বিষয় ইত্যেমধ্যে বিএসইসি সাথে আলোচনা করেছে ডিএনসিসি। চলছে চূড়ান্ত প্রস্তাব তৈরি কাজ।

বিএসইসি চেয়ারম্যান আরও জানান বন্ড এর উদ্যেগ সফল হলে দেশে বাণিজ্যিক অবকাঠামো প্রকল্পে অর্থায়ন সংকটের একটি স্থায়ী সমাধান হবে।

news24bd.tv এসএম