পরীর পাহাড়ের অবৈধ স্থাপনা উচ্ছেদ করবে জেলা প্রশাসন

পরীর পাহাড়ের অবৈধ স্থাপনা উচ্ছেদ করবে জেলা প্রশাসন

Other

চট্টগ্রামের পরীর পাহাড়ে গেড়ে বসেছে আইনজীবীরা। একের পর এক আইনজীবীদের ভবন নির্মাণে দিশেহারা জেলা প্রশাসন। জেলা প্রশাসক বলছেন, পরীর পাহাড়ে আদালত ভবনসহ সরকারি অফিস ছাড়া সব অবৈধ স্থাপনা উচ্ছেদে যাবে তারা। আইনজীবীদের আরো নতুন দুই বহুতল ভবনের প্রস্তাব নাকচ করেছে জেলা প্রশাসক।

আইনজীবীরা বলছেন ,আইনজীবীদের ভবন উচ্ছেদের কোন সুযোগ নেই। কারণ সিডিএ’র আছে অনুমতি। আর সিডিএ বলছে, পরীর পাহাড়েই আইনজীবীদের পাঁচ বহুতল ভবনের একটির অনুমতি নেই। বাকি চারটির অনুমতি থাকলেও শর্ত মানছে কি না খতিয়ে দেখছে তারা।

চট্টগ্রামে পরীর পাহাড়ের চূড়ায়  জেলা প্রশাসক কার্যালয়, বিভাগীয় কমিশনার কার্যালয়সহ কয়েকটি সরকারি ভবনের বাইরে আরো পাঁচটি বহুতল ভবনে ঘিরে আছে এই পাহাড়। আইনজীবীদের ভবন সংকটের কথা বলে আরো নতুন বারতলা বিশিষ্ট দুটি বহুতল ভবন নির্মাণ নিয়ে জেলা প্রশাসন ও বার সমিতি এখন মুখোমুখি অবস্থানে।

জেলা প্রশাসক মো. মমিনুর রহমান বলছেন, পাহাড়ে অবৈধ কোন স্থাপনা থাকলে উচ্ছেদে যাবে তারা। সেটি যে পাহাড়ই হোক আর যে স্থাপনাই থাকুক। অবৈধ হলে তা উচ্ছেদ করা হবে।

আইনজীবী নেতারা বলছেন, আদালতের অনুমতি নিয়েই নির্মাণ হয়েছে আইনজীবী ভবন। আছে সিডিএর অনুমতিও। তাই উচ্ছেদের কোন সুযোগ নেই।

জেলা আইনজীবী সমিতির সভাপতি মো. এনামুল হক বলছেন, আমাদের এখানে কোর্টের রায়ও আছে। আবারও অনুমোদনও আছে। এখানে আমরা অবৈধভাবে নেই। আর এই সব ভবন আজ থেকে ৪০ বছর আগে থেকে পর্যায়ক্রমে হয়ে আসছে।

আরও পড়ুন


প্রযুক্তি প্রতিষ্ঠানের কাছে জিম্মি হচ্ছে রাষ্ট্র

কারওয়ান বাজার ও গুলশান-২ নিয়ে মহাপরিকল্পনা ডিএনসিসির

বান্দরবানে ঝিরিতে ভেসে যাওয়া মা-মেয়ের মরদেহ উদ্ধার

চাকরির কথা বলে ফাঁকা বাড়িতে ডেকে ৮ জন মিলে সংঘবদ্ধ ধর্ষণ


আর জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ জিয়াউদ্দিন বলছেন, উচ্ছেদ অভিযান চালাতে আসছে আমরা আইনানুগ ব্যবস্থা নেব।

তবে সিডিএ'র প্রধান নগর পরিকল্পনাবিদ স্থপতি শাহীনুল ইসলাম খান বলছেন, পরীর পাহাড়ে পাঁচ আইনজীবী ভবনের মধ্যে একটি বহুতল ভরনের অনুমতি নেই সিডিএ’র। আবার অনুমতি থাকা আরো চার ভবনের শর্ত মানা হয়েছে কি না খতিয়ে দেখছে তারা।

জেলা প্রশাসক বলছেন ,অবৈধ স্থাপনা উচ্ছেদ করে পরীর পাহাড়কে দখলমুক্ত করার জন্য নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রীও।

news24bd.tv এসএম