এক্সপান্ডেড ডেঙ্গু সিনড্রোমে দ্রুতই লিভার, কিডনি, মস্তিষ্ক ও হৃৎপিণ্ডের জটিলতা হচ্ছে

Other

এক্সপান্ডেড ডেঙ্গু সিনড্রোম বিরল হলেও এখন তা পরিণত হয়েছে সাধারণ ঘটনায়। বিশেষজ্ঞরা বলছেন, আক্রান্ত রোগীদের মধ্যে এখন এই সিনড্রোমের উপস্থিতিই বেশি। যার ফলে খুব দ্রুতই লিভার, কিডনি, মস্তিষ্ক ও হৃৎপিণ্ডের জটিলতা তৈরি হচ্ছে। সবশেষ ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৩০৭ জন।

 

২০১৮ সালের ন্যাশনাল গাইডলাইনে রোগীদের মধ্যে এক্সপান্ডেড ডেঙ্গু সিনড্রোমকে বলা হতো খুবই বিরল। বর্তমানে যা পরিস্থিতি তাতে বলা যায়, এক্সপান্ডেড ডেঙ্গু সিনড্রোম পরিণত হয়েছে সাধারণ ঘটনায়। বিশেষ করে শিশুদের ক্ষেত্রে এই সিনড্রোমে লিভার, কিডনি, মস্তিষ্ক ও হৃৎপিণ্ডের জটিলতা তৈরি হচ্ছে খুব দ্রুত।  

চিকিৎসকেরা বলছেন, ২০১৯ সালের ডেঙ্গুতে পাঁচ দিনের আগে অবস্থা জটিল হতো না।

এ বছরে তিন থেকে চার দিনের মধ্যে নেমে যাচ্ছে রক্তচাপ, পেটে-বুকে পানি আসছে, হচ্ছে রক্তক্ষরণ। একই সাথে চট করে শকে চলে যাচ্ছে রোগী।  
কীটতত্ত্ববিদ ড. কবিরুল বাশার-এর মতে, ডেঙ্গু রোগীদের প্রায় বেশিরভাগই আক্রান্ত হচ্ছে এক্সপান্ডেড ডেঙ্গু সিনড্রোমে। গতবার যা ছিল নামমাত্র।  

ডেঙ্গু নিয়ন্ত্রণে কেবল মশার প্রজনন মৌসুমে নয় কীটনাশক ছিটাতে হবে সারা বছর, সেই সাথে নিতে হবে সমন্বিত মশক ব্যবস্থাপনার বিজ্ঞানসম্মত পদক্ষেপ, এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।  

আরও পড়ুন:


আইএস বধূ শামীমা বাংলাদেশে নয়, ফিরতে চান ব্রিটেনে

করোনায় গত ২৪ ঘণ্টায় আবারও ১০ হাজারের কাছাকাছি মৃত্যু

রদ্রিগোর গোলে ইন্টার মিলানকে হারাল রিয়াল মাদ্রিদ

চট্টগ্রামের উপকূলে মিলল তিনটি মৃত ডলফিন!


NEWS24.TV / কামরুল