ব্যাংক হিসাব তলব সংবাদপত্রের স্বাধীনতা নিয়ন্ত্রণের অজুহাত: আ স ম রব

অনলাইন ডেস্ক

ব্যাংক হিসাব তলব সংবাদপত্রের স্বাধীনতা নিয়ন্ত্রণের অজুহাত: আ স ম রব

সাংবাদিক নেতাদের ব্যাংক হিসাব তলবের পদক্ষেপে গভীর উদ্বেগ প্রকাশ করে তা প্রত্যাহারের দাবি জানিয়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব। এ ব্যাপারে গণমাধ্যমে এক বিবৃতি পাঠানো হয়।

বিবৃতিতে তিনি বলেন,‌ ‌‘জাতীয় প্রেসক্লাবসহ সাংবাদিকদের গুরুত্বপূর্ণ ও প্রতিনিধিত্বশীল সংগঠনের নির্বাচিত শীর্ষ নেতাদের ব্যাংক হিসাব তলবের ঘটনা অস্বাভাবিক, পরিকল্পিত ও উদ্দেশ্যমূলক এবং তা সংবাদপত্রের স্বাধীনতা নিয়ন্ত্রণের অজুহাত। নৈতিক চেতনায় উদ্বুদ্ধ হয়ে বা ন্যায় বিচার প্রতিষ্ঠার জন্য বা আইনের শাসনের তাড়নায় সাংবাদিক সমাজের বিরুদ্ধে সরকার এই পদক্ষেপ নিয়েছে তা বিশ্বাসযোগ্য নয়।

আরও পড়ুন: 


রাসেলের বাসায় র‌্যাবের অভিযান চলছে

স্ত্রী হত্যার অভিযোগ, স্বামী-শ্বশুর পলাতক

চীনে ১০ কি.মি. গভীরতার শক্তিশালী ভূমিকম্পের হানা

দুবলার চর থেকে খুলনা কাঁকড়া পরিবহনে বাধা নেই: হাইকোর্ট


ইতোমধ্যে গণমাধ্যমে কর্মরত সাংবাদিকদের গ্রেপ্তার ও নির্যাতন, সংবাদমাধ্যমে অঘোষিত সেন্সরশিপ এবং সর্বোপরি নিবর্তনমূলক ডিজিটাল নিরাপত্তা আইন দিয়ে মতপ্রকাশের স্বাধীনতাকে সরকার সংকুচিত করে দিয়েছে। সাংবাদিকতা এবং সংবাদপত্র এক নজিরবিহীন প্রতিকূলতার মুখে পড়েছে।

রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ ‘গণমাধ্যমে’র স্বার্থ রক্ষা ও অধিকার আদায়ে সংগ্রামরত সংগঠনগুলোকে প্রশ্নবিদ্ধ করা ও সাংবাদিকতার স্বাধীনতার উপর নতুন করে চাপ সৃষ্টি করার এই অপকৌশলকে অবশ্যই প্রতিহত করতে হবে।

কোনো সাংবাদিক বা ব্যক্তিবিশেষের ব্যক্তিগত দুর্নীতির অবশ্যই তদন্ত হতে পারে কিন্তু যখন গণমাধ্যমের স্বাধীনতা অনেকটাই রুদ্ধ হয়ে পড়েছে, যখন গণমাধ্যম প্রচণ্ড রকমভাবে সংকটগ্রস্ত হয়ে পড়েছে তখন সাংবাদিক নেতাদের ব্যাংক হিসাব তলব করার পদক্ষেপ কোনোক্রমেই ন্যায় সঙ্গত নয়। এসব সিদ্ধান্ত সরকারের চরম অস্থিরতার বহিঃপ্রকাশ। 

সংবাদপত্রের স্বাধীনতা নিয়ন্ত্রণের দুরভিসন্ধিমূলক পদক্ষেপ অবশ্যই প্রত্যাহার করতে হবে।

সংবাদপত্রের স্বাধীনতাবিহীন সমাজে চরম রাজনৈতিক অস্থিরতা বাড়বে, সাংস্কৃতিক বিচ্ছিন্নতাবোধ গভীর হবে এবং অর্থনৈতিক সংকট সমগ্র রাষ্ট্রব্যবস্থাকে ঝুঁকিপূর্ণ করে তুলবে।

দুর্নীতি সন্ত্রাস মোকাবেলায় ও রাষ্ট্রকে গণতান্ত্রিক ও মানবিক করার প্রয়োজনে গণমাধ্যমের ভূমিকা অপরিহার্য।

যতদিন রাষ্ট্রীয় নীতি নির্ধারণে সাংবাদিকসহ পেশাজীবীদের অংশগ্রহণ নিশ্চিত না হবে ততদিন পর্যন্ত সাংবাদমাধ্যমের উপর নির্বতন চলতেই থাকবে। তাই আইন প্রণয়ন ও নীতি নির্ধারণী প্রক্রিয়ায় সাংবাদিকসহ পেশাজীবীদের অংশগ্রহণ সাংবিধানিকভাবে নিশ্চিত করতে হবে।

সুতরাং রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ অর্থাৎ গণমাধ্যমের স্বাধীনতা রক্ষায় সাংবাদিকসহ সকলকে সোচ্চার ভূমিকা গ্রহণ করতে হবে।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

কাশবনে নিয়ে প্রেমিকাকে ধর্ষণ দুই বন্ধুর!

অনলাইন ডেস্ক

কাশবনে নিয়ে প্রেমিকাকে ধর্ষণ দুই বন্ধুর!

গাইবান্ধার সাঘাটা উপজেলার কাশবনে ছবি তুলতে গিয়ে ধর্ষণের শিকার হয়েছে এক কিশোরী। শুক্রবার  দুপুরে মাহবুব ও তার বন্ধু পলাশ সাঘাটা থেকে গাইবান্ধায় আসে। তারপর বিয়ের প্রলোভন দেখিয়ে তারা ওই মেয়েকে ফুসলিয়ে ভ্যান যোগে ফুলছড়িতে নিয়ে যায়। সেখান থেকে তারা কাশবনের ছবি তুলতে ফুলছড়ির একটি চরে যায়। পরে চরে যাওয়ার পর মাহবুব ও পলাশ মেয়েটিকে ধর্ষণ করে এবং পালিয়ে যায়। 

গাইবান্ধার ফুলছড়ি উপজেলায় যমুনা নদীর দুর্গম চরাঞ্চলে এই ঘটনা ঘটে। শনিবার (১৬ অক্টোবর) রাতে ভুক্তভোগী কিশোরীর মা বাদী হয়ে ফুলছড়ি থানায় মামলা করেছেন।

এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে ২ জনকে আটক করেছে পুলিশ।

আরও পড়ুন:


মিনিস্টারে বিশাল নিয়োগ , যোগ্যতা ৮ম শ্রেণী

বর্ডার গার্ড বাংলাদেশে চাকরি, যোগ্যতা এসএসসি

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরে চাকরির সুযোগ, যোগ্যতা এইচএসসি

পল্লী বিদ্যুৎতে বড় নিয়োগ, যোগ্যতা এসএসসি


ফুলছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাওসার আলী জানান, ভুক্তভোগী কিশোরীর মা শনিবার (১৬ অক্টোবর) রাতে মাহবুব ও পলাশের নামে থানায় মামলা দায়ের করেন।পুলিশ অভিযান চালিয়ে দুই ধর্ষককে আটক করেছে।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

রাজধানী থেকে টেকনাফ মাদক আইস সিন্ডিকেটের মূল হোতা ও সহযোগী গ্রেফতার

মাসুদা লাবনী

রাজধানী থেকে টেকনাফ মাদক আইস সিন্ডিকেটের মূল হোতা ও সহযোগী গ্রেফতার

রাজধানীর যাত্রাবাড়ী থেকে অবৈধ মাদক আইস (ক্রিস্টালমেথ) এর সর্ববৃহৎ চালান প্রায় ৫ কেজি আইস, বিদেশী অস্ত্র ও গুলিসহ টেকনাফ আইস সিন্ডিকেটের অন্যতম মূল হোতা খোকন ও তার এক সহযোগীকে গ্রেফতার করেছে র‍্যাব।  

আজ শনিবার ভোরে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। 

শনিবার সকালে বিষয়টি নিশ্চিত করেছে র‍্যাব।  

বিস্তারিত আসছে... 

আরও পড়ুন:


যে কারণে ম্যান্ডেলার জিনিসপত্র নিলামে উঠেছে

রেকর্ড ভাঙার দ্বারপ্রান্তে বিটকয়েনের দাম!

আইপিএল: কে কোন পুরস্কার পেলেন জেনে নিন

মোবাইলে টুজি সচল, থ্রিজি ও ফোরজির জন্য নেটিজেনদের আক্ষেপ

news24bd.tv রিমু  

পরবর্তী খবর

ছেলের পর বাবাও শিশুটিকে ধর্ষণচেষ্টা চালায়

অনলাইন ডেস্ক

ছেলের পর বাবাও শিশুটিকে ধর্ষণচেষ্টা চালায়

ঢাকার আশুলিয়ায় ৯ বছরের এক শিশুকে ধর্ষণচেষ্টার অভিযোগে বাবা ও ছেলেকে গ্রেপ্তার করা হয়েছে।

তাদের বিরুদ্ধে শিশুর বাবা থানায় মামলা দায়ের করলে বাবা ও ছেলেকে গ্রেপ্তার করা হয়।

আশুলিয়া থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) জিয়াউল ইসলাম জানান, এর আগে বৃহস্পতিবার (১৪ অক্টোবর) রাতে সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে বাবা ও ছেলেকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তাররা হলেন- আশুলিয়ার আউকপাড়ার আব্দুস সাত্তারের ছেলে রেজাউল করিম (৪৩) ও তার ছেলে আব্দুর রহমান (২১)।

এজাহার সূত্রে জানা যায়, গত ১২ অক্টোবর বিকেলে প্রতিবেশী রেজাউল করিম ছাদে শিশুর স্পর্শকাতর স্থানে হাত দেয় ও ধর্ষণের চেষ্টা করে।

এর আগে গত ৬ আগস্ট একইভাবে ছাদে রেজাউল করিমের ছেলে আব্দুর রহমান ধর্ষণের চেষ্টা করে। ভয়ে এতদিন শিশু মেয়েটি কিছু বলেনি। মেয়ে শিশুর মানসিক অবস্থা দেখে পরিবার জানতে চাইলে বিষয়টি খুলে বলে।

শিশুর পরিবার জানায়, মেয়েটি ভয়ে আতঙ্কিত থাকত। সন্দেহ হলে শিশুকে জিজ্ঞেস করলে এসব ঘটনা জানায়। পরে আশুলিয়া থানায় ১৪ অক্টোবর লিখিত অভিযোগ দায়ের করা হয়।

পুলিশ পরিদর্শক (তদন্ত) জিয়াউল ইসলাম জানান, বিষয়টি তদন্ত করে অভিযুক্ত বাবা ও ছেলেকে গ্রেপ্তার করা হয়। পরে শুক্রবার দুপুরে তাদের আদালতে পাঠানো হয়েছে।

পরবর্তী খবর

বখাটের বিরুদ্ধে মামলা করে ভয়ে পলাতক বাদী

ঠাকুরগাঁও প্রতিনিধি

বখাটের বিরুদ্ধে মামলা করে ভয়ে পলাতক বাদী

ঠাকুরগাঁও বালিয়াডাঙ্গী উপজেলায় এক স্কুলছাত্রীকে যৌন হয়রানীর অভিযোগে মামলা হয়েছে আসাদুল্লাহ (২২) নামে এক বখাটের বিরুদ্ধে। এ ঘটনায় বালিয়াডাঙ্গী থানা তদন্ত করে নারী শিশু নির্যাতন আইনে একটি মামলা রুজু করে। মামলার কারণে পালিয়ে বেড়াচ্ছে স্কুল ছাত্রীর বাবা।

স্কুলছাত্রীর বাবা গত বৃহস্পতিবার (১৪ই অক্টোবর) রাতে ঠাকুরগাঁও বালিয়াডাঙ্গী থানায় এ বিষয়ে একটি লিখিত অভিযোগ দেয়। পরে অভিযোগ তদন্ত করে মামলা রুজু করা হয়।

আসাদুল্লাহ (২২) বালিয়াডাঙ্গী উপজেলার দুওসুও ইউনিয়নের মেম্বারপাড়া এলাকার সাবেক ইউপি সদস্য মৃত এহ্সান আলীর ছেলে। ছাত্রীকে উত্ত্যক্ত করার কারণে এর আগেও আসাদুল্লাহকে কয়েকবার সতর্ক করা হয়েছে। আসাদুল্লাহ ইউপি সদস্যের ছেলে হওয়ায় এলাকায় দাপট দেখায় ও  অপকর্ম করে বেড়ায় এমন অভিযোগ এলাকাবাসীর।

অভিযোগ সূত্রে জানা যায়, গত ১২ই অক্টোবর মঙ্গলবার স্কুলছাত্রী সকালে বাসা হতে আইডিয়াল প্রি-ক্যাডেট স্কুলে যাওয়ার জন্য রাওনা দেয়। পথিমধ্যে আসাদুল্লাহ স্কুল ছাত্রীর সাথে কথা বলার জন্য রাস্তা আটকায়। এসময় স্কুল ছাত্রী থামতে না চাইলে আসাদুল্লাহ তার ব্যাগ ও হাঁত ধরে টানাটানি করে ও শারীরিক যৌন হয়রানী করে। পরে কোনোভাবে স্কুলছাত্রী পালিয়ে গিয়ে বাসায় তার বাবাকে বিষয়গুলো জানায়।

আরও পড়ুন:


ইউনিয়ন নির্বাচন নিয়ে সহিংসতা, নিহত ৪ 

আ.লীগের মনোনয়নপত্র বিক্রি ১৬ থেকে ২০ অক্টোবর

দেশে সাম্প্রদায়িক হামলাগুলোর মদদ দিচ্ছে সরকার: ফখরুল

সেদিন নীল শাড়িটাই পরবো: মাহি

দ্বিতীয় বিয়ে করে সত্যিই 'সারপ্রাইজ' দিলেন মাহি


 

পরে স্কুলছাত্রীর বাবা স্কুল কতৃপক্ষ ও এলাকার গন্যমান্য ব্যক্তিদের সাথে কথা বলে আসাদুল্লাহকে আসামি করে থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেন। পরে সেটি মামলা হিসেবে রুজু হয়। এলাকায় দাপটের কারণে মামলা হওয়ার পর থেকে মেয়ের বাবাকে হুমকী দিচ্ছে আসাদুল্লাহ এমন অভিযোগ মেয়ের বাবার।

মেয়ের বাবা বলেন, আমার মেয়ের গানের গলা অনেক সুন্দর। সে তার ভবিষৎ সুন্দর করার জন্য পড়ালেখা করতেছে। সেখানে বখাটে কথিত সাংবাদিক পরিচয়ধারী আসাদুল্লাহ আমার মেয়ের ভবিষৎ নষ্ট করার জন্য এসব করতেছে। এর আগেও আসাদুল্লাহ কে সতর্ক করা হয়েছে। এখন মামলা করার কারণে বখাটে আসাদুল্লাহ আমাকে ভয়ভীতি দেখাচ্ছে। সেজন্য আমাকে পালিয়ে বেড়াতে হচ্ছে।

বালিয়াডাঙ্গী থানার ওসি হাবিবুল হক প্রধান বলেন, থানায় স্কুলছাত্রীর বাবা বাদী হয়ে মামলা দায়ের করেছেন। আসামিকে ধরার চেষ্টা চলতেছে। তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

কোরআন শরিফ অবমাননার ঘটনায় চার মামলা

অনলাইন ডেস্ক

কোরআন শরিফ অবমাননার ঘটনায় চার মামলা

কুমিল্লা নানুয়া দিঘির পাড়ে দুর্গাপূজা মণ্ডপে কোরআন শরিফ অবমাননার ঘটনায় ৪৩ জনকে গ্রেপ্তার দেখানো হয়েছে। এই ঘটনায় পুলিশ বাদী হয়ে চারটি মামলা করেছে। 

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) বিকেল সাড়ে ৪টায় কুমিল্লা জেলা প্রশাসকের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে পুলিশ সুপার ফারুক আহমেদ এসব তথ্য জানান।

আরও পড়ুন:


ব্রাহ্মণবাড়িয়ায় আইপিএল নিয়ে জুয়া, ৩ জনের সাজা

চট্টগ্রাম আদালত এলাকায় বোমা হামলা মামলার রায় আজ

টুইটার অ্যাকাউন্ট ফিরে পেতে আদালতে ট্রাম্প

যুবলীগ নেতার সঙ্গে ভিডিও ফাঁস! মামলা তুলে নিতে নারীকে হুমকি


 

তিনি বলেন, এ ছাড়াও ঘটনায় জড়িতদের ধরতে অভিযান চলমান রয়েছে।

news24bd.tv/আলী

পরবর্তী খবর