প্রতি ২৪ ঘন্টায় ৭৭টি ধর্ষণ ও ৮০টি খুনের ঘটনা ঘটছে
ভারতের জাতীয় অপরাধ রেকর্ডস ব্যুরো'র পরিসংখ্যান

প্রতি ২৪ ঘন্টায় ৭৭টি ধর্ষণ ও ৮০টি খুনের ঘটনা ঘটছে

অনলাইন ডেস্ক

প্রতি ২৪ ঘন্টায় গড়ে অন্তত ৭৭টি ধর্ষণের ঘটনা ঘটে ভারতে। শুধু তাই নই একই সময়ে খুন হন দেশটিতে কমপক্ষে ৮০ জন। এমন পরিসংখ্যান সামনে এলো ভারতের জাতীয় অপরাধ রেকর্ডস ব্যুরো (এনসিআরবি) এর গত বছরের প্রত্যেক দিনের খুন এবং ধর্ষণের রিপোর্ট প্রকাশের ফলে।

পরিসংখ্যান বলছে, ২০২০ সালে ভারতে দৈনিক গড়ে ৮০ জন খুন হয়েছেন।

আর পুরো বছরে খুনের এই সংখ্যা ২৯ হাজার ১৯৩ জন। দেশটিতে খুন এবং ধর্ষণের শীর্ষে আছে উত্তরপ্রদেশ। তবে গত বছরের এই সংখ্যা তার আগের বছরের তুলনায় মাত্র ১ শতাংশ বেশি। ২০১৯ সালে ভারতে মোট ২৮ হাজার ৯১৫টি খুনের ঘটনা ঘটে এবং দৈনিক খুন হন ৭৯ জন।

গত বছর ভারতে প্রত্যেকদিন গড়ে ৭৭টি ধর্ষণের ঘটনা ঘটেছে। আর দেশটিতে ওই বছর মোট ধর্ষণের ঘটনা রেকর্ড হয়েছে ২৮ হাজার ৪৬টি।

এনসিআরবির পরিসংখ্যান বলছে, ২০২০ সালে দেশটিতে নারীদের বিরুদ্ধে ৩৭ লাখ ১ হাজার ৫০৩টি অপরাধের রেকর্ড হয়েছে; যা আগের বছরের তুলনায় ৮ দশমিক ৩ শতাংশ কম। ২০১৯ সালে দেশটিতে নারীদের বিরুদ্ধে ৪ লাখ ৫ হাজার ৩২৬টি অপরাধের রেকর্ড হয়।

আরও পড়ুন


আশ্রয়ণ প্রকল্প: এটা তো দুর্নীতির জন্য হয়নি, এটা কারা করলো?

আগের স্ত্রীকে তালাক না দিয়েই মাহিকে বিয়ে করেছে রাকিব

আমরা কখনো জানতামও না যে এই সম্পদ আমাদেরই ছিলো

নাশকতার মামলায় নওগাঁর পৌর মেয়র সনিসহ বিএনপির ৩ নেতা কারাগারে


 

২০২০ সালে নারীদের বিরুদ্ধে অপরাধের মোট ঘটনার মধ্যে ২৮ হাজার ৪৬টি ধর্ষণের ঘটনা ঘটেছে। ধর্ষণের এসব ঘটনায় ভুক্তভোগীর সংখ্যা ছিল ২৮ হাজার ১৫৩ জন।

এনসিআরবির তথ্য অনুযায়ী, গত বছর ভারতের রাজস্থানে সবচেয়ে বেশি ৫ হাজার ৩১০টি ধর্ষণের ঘটনা ঘটেছে। এরপরই ২ হাজার ৭৬৯টি ধর্ষণের ঘটনা নিয়ে দ্বিতীয় স্থানে আছে উত্তরপ্রদেশ। একই সময়ে মধ্যপ্রদেশে ২ হাজার ৩৩৯টি এবং মহারাষ্ট্রে ২ হাজার ৬১টি ধর্ষণের ঘটনা রেকর্ড হয়েছে।

news24bd.tv/আলী