কারওয়ান বাজার ও গুলশান-২ ঘিরে মহাপরিকল্পনা উত্তর সিটির

Other

রাজধানীর কাওরান বাজার ও গুলশান-২ ঘিরে মহাপরিকল্পনা নিয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশন। বহুতল বাণিজ্যিক ভবন নির্মাণে বাজারে বন্ড ছেড়ে টাকা তুলবে ডিএনসিসি। এ ব্যাপারে এরই মধ্যে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের সাথে সব প্রক্রিয়া চূড়ান্ত করতে কাজ করা হয়েছে। এই দুই মার্কেটের আধুনিকায়নে ছাড়া হবে প্রায় ৯ হাজার কোটি টাকার বন্ড।

 

রাজধানীর গুলশান ২ নাম্বার ডিএনসিসি মার্কেট। প্রায় সোয়া তিন একর জমির ওপর অবস্থিত এই মার্কেট ভেঙ্গে বহুতল বানিজ্যিক ভবন নির্মানের পরিকল্পনা নিয়েছে উত্তর সিটি কপোরেশন। এখান ভবন নির্মানে যে অর্থ ব্যায় হবে তা পুজি বাজার থেকে সংগ্রহের সিদ্ধান্তে এ বছরই মিউনিসিপ্যাল বন্ড বাজারে নিয়ে আসছে বলে জানান ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম।

একই সাথে প্রায় ২৪ বিঘা জমির ওপর ডিএনসিসির মালিকানাধীন কারওয়ান বাজার তিনটি মার্কেট ভেঙ্গে দক্ষিন এশিয়ার সর্ববৃহত বহুতল বানিঝ্যিক ভবন নির্মানের পরিকল্পনা হাতে নিয়েছে ডিএনসিসি।

 

ঢাকা উত্তরের মেয়র জানান, কাওরান বাজার প্রকল্পের থ্রিডি প্রসপেক্টাস ডিজাইন তৈরি শেষ পর্যায়ে।  

জানা যায় প্রাকৃতিক পরিবেশ ঠিক রেখে কাওরান বাজারে তৈরি করা হবে আধুনিক বানিজ্যিক কেন্দ্র। মিডিয়া সেন্টার। থাকবে বিশাল পাকিং ব্যবস্থা। সংস্কৃতি বিকাশ কেন্দ্র। অত্যাধুনিক অপেরা হাউজ। বিদেশি রাষ্ট্রিয় অতিথি ভবন সহ  সু-বিশাল কনভেনশন সেন্টার এবং নাগরিক মিলনায়তন কেন্দ্র সহ নানা স্থাপনা।

আরও পড়ুন


আশ্রয়ণ প্রকল্প: এটা তো দুর্নীতির জন্য হয়নি, এটা কারা করলো?

আগের স্ত্রীকে তালাক না দিয়েই মাহিকে বিয়ে করেছে রাকিব

আমরা কখনো জানতামও না যে এই সম্পদ আমাদেরই ছিলো

নাশকতার মামলায় নওগাঁর পৌর মেয়র সনিসহ বিএনপির ৩ নেতা কারাগারে


 

উত্তর সিটি মেয়র জানান, প্রাথমিকভাবে গুলশান ২ বহুতল বাণিজ্যিক ভবন নিমানে দুই হাজার কোটি টাকা এবং কারওয়ান বাজার এলাকায় বাণিজ্যিক এবং নাগরিক কেন্দ্র নিমানে প্রায় ৭ হাজার কোটি টাকা বন্ড বিক্রি থেকে উত্তোলন করা হবে।

এদিকে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। জানান, গুলশান দুই এবং কারওরান বাজার প্রকল্পে বন্ড ইস্যুর বিষয় ইত্যেমধ্যে বিএসইসি সাথে আলোচনা করেছে ডিএনসিসি। চলছে চূড়ান্ত প্রস্তাব তৈরির কাজ।

বিএসইসি চেয়ারম্যাম জানান বন্ড এর উদ্যেগ সফল হলে দেশে বাণিজ্যিক অবকাঠামো প্রকল্পে অথায়ন সংকটের একটি স্থায়ী সমাধান হবে।  news24bd.tv/আলী